৩৭০ ধারা নিয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত গোটা দেশের কাছে আশার আলো-নরেন্দ্র মোদী

আদালত বলে যে ৩৭০ একটি অস্থায়ী বিধান। কেন্দ্রীয় সরকার এই বিধান বাতিল করতে পারত এবং তারা তা করে কোনো ভুল করেনি। এই সিদ্ধান্তের পর টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Parna Sengupta | Published : Dec 11, 2023 8:29 AM IST

৩৭০ ধারা বাতিলের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তকে বহাল রেখেছে সুপ্রিম কোর্ট। রায় দেওয়ার সময়, আদালত বলে যে ৩৭০ একটি অস্থায়ী বিধান। কেন্দ্রীয় সরকার এই বিধান বাতিল করতে পারত এবং তারা তা করে কোনো ভুল করেনি। এই সিদ্ধান্তের পর টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, আদালত ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত অনুমোদন করেছে।

তিনি তার টুইটে লিখেছেন "৩৭০ ধারা বাতিলের বিষয়ে আজকের সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ঐতিহাসিক এবং সাংবিধানিকভাবে ৫ আগস্ট ২০১৯-এ ভারতের সংসদের গৃহীত সিদ্ধান্তকে সমর্থন করে। এটি জম্মু, কাশ্মীর এবং লাদাখে আমাদের বোন ও ভাইদের জন্য আশা, সম্প্রীতি এবং শান্তি নিয়ে আসে। একটি গৌরবময় অগ্রগতি এবং ঐক্যের ঘোষণা। আদালত তার গভীর প্রজ্ঞার সাথে ঐক্যের মূল সারমর্মকে তুলে ধরেছে যা আমরা ভারতীয় হিসাবে আমাদের মননে লালন করি।"

'আপনার স্বপ্ন পূরণের দায়িত্ব আমাদের'

প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে আমি জম্মু, কাশ্মীর এবং লাদাখের জনগণকে আশ্বস্ত করতে চাই যে আপনাদের স্বপ্ন পূরণে আমাদের প্রতিশ্রুতি অটুট। আমরা প্রতিশ্রুতিবদ্ধ যে অগ্রগতির সুবিধাগুলি কেবল আপনার কাছেই পৌঁছায় না, আমাদের সমাজের সবচেয়ে দুর্বল এবং প্রান্তিক শ্রেণির কাছেও পৌঁছায় যারা ৩৭০ অনুচ্ছেদের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

রাজ্যে বিচ্ছিন্নতাবাদ এবং পাথর ছোঁড়া এখন অতীত - অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, "৩৭০ ধারা অপসারণের পরে, দরিদ্র এবং বঞ্চিতদের অধিকার পুনরুদ্ধার করা হয়েছে এবং বিচ্ছিন্নতাবাদ এবং পাথর ছোড়া এখন অতীত। পুরো এলাকা এখন সুরেলা সঙ্গীত এবং সাংস্কৃতিক পর্যটনের সাথে অনুরণিত হয়। ঐক্যের চেতনায় বন্ধন মজবুত হয়েছে এবং ভারতের সাথে অখণ্ডতা মজবুত হয়েছে৷ এটা আবার জম্মু, কাশ্মীর এবং লাদাখ যা সর্বদা আমাদের দেশের ছিল এবং সর্বদা থাকবে৷

তিনি বলেছিলেন যে আমাদের সরকার জম্মু ও কাশ্মীর এবং লাদাখে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা এবং এই অঞ্চলের সর্বাত্মক উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ। নতুন উদ্যোগ দিয়ে স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করা, অত্যাধুনিক শিক্ষার পরিকাঠামো তৈরি করা থেকে কল্যাণমূলক সুবিধা দিয়ে দরিদ্রদের ক্ষমতায়ন করা হোক, আমরা এই অঞ্চলের জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাব।

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Share this article
click me!