'চাই মানসিকতার বদল' - সরকার ও সেনাকে ধমক, যুগান্তকারী সিদ্ধান্ত নিল সুপ্রিম কোর্ট

আফগানিস্তানে যখন, মহিলারা নতুন করে অধিকার হারাচ্ছেন, ভারতের সুপ্রিম কোর্ট এক যুগান্তকারী আদেশ দিল। সেনাবাহিনী ও কেন্দ্রীয় সরকারকে ধমকে মহিলাদেরও জাতীয় প্রতিরক্ষা অ্য়াকাডেমি বা এনডিএ-তে পরীক্ষায় দেওয়ার অনুমতি দিল আদালত। 
 

Asianet News Bangla | Published : Aug 18, 2021 1:13 PM IST

প্রতিবেশী দেশ আফগানিস্তানে যখন, মহিলারা নতুন করে অধিকার হারাচ্ছেন, সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে, বুধবার এক যুগান্তকারী আদেশ দিল সুপ্রিম কোর্ট। এদিন মহিলাদেরও জাতীয় প্রতিরক্ষা অ্য়াকাডেমি বা এনডিএ-র পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি দিল আদালত। ফলে আগামী ৫ সেপ্টেম্বর এনডিএ-র পরীক্ষায় বসতে আর কোনও বাধা রইল না মহিলাদের। তবে শুধু এই আদেশ দেওয়াই নয়, এদিন সেনাবাহিনী ও কেন্দ্রীয় সরকারকে তিরস্কারও করেছে আদালত। শুনানির সময় মহিলাদের এনডিএ-র পরীক্ষায় বসার সুযোগ না দেওয়ার বিষয়ে আত্মপক্ষ সমর্থন করে সেনাবাহিনী বলেছিল, এটা সেনার নীতিগত সিদ্ধান্ত। বিচারপতি সঞ্জয় কিশান কল এবং বিচারপতি হৃষিকেশ রায়ের বেঞ্চ বলে, এই নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে 'লিঙ্গ বৈষম্যের উপর ভিত্তি করে'।

দেশের সশস্ত্র বাহিনীতে পুরুষ ও মহিলাদের সমান সেবার করার সুযোগ পাওয়া উচিত বলে জানিয়েছে আদালত। মহিলাদের সেই সুযোগ না দেওয়াটা সরকার ও সেনার একটি 'মানসিকতার সমস্যা' বলে সমালোচনা করেছে আদালত। শীর্ষ আদালতের দুই সদস্যের  বেঞ্চ জানায়, 'এটা একটা মানসিকতার সমস্যা। সরকারের এটা পরিবর্তন করা উচিত। আমাদের আদেশ জারি করতে বাধ্য করবেন না। এই নীতিগত সিদ্ধান্ত লিঙ্গ বৈষম্যের উপর ভিত্তি করে। বাদি পক্ষকে নির্দেশ দিচ্ছি, এই আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে বিষয়টি সম্পর্কে গঠনমূলক দৃষ্টি নিতে।' শীর্ষ আদালত আরও বলেছে, তাঁকরা চাপ দিয়ে কিছু করাতে চান না, তাঁরা চান, এদিনের রায়ের উপর ভিত্তি করে সেনাবাহিনী এবং সরকার এই মানসিকতা বদলের বিষয়ে নিজে থেকেই কিছু করুক। তাই এদিন একটি অন্তর্বর্তীকালীন আদেশ জারি করা হল, চুড়ান্ত আদেশ নয়। 

২৬ বছরের হয়েছিলেন মেয়র, এখন খুন হওয়ার অপেক্ষায় - ছবিতে ছবিতে চিনে নিন দুর্ধর্ষ আফগান যুবতীকে

আরও পড়ুন - নিষিদ্ধ গোষ্ঠীর হাতে চুরমার রাজা রঞ্জিত সিং-এর মূর্তি, পাকিস্তানেও পড়ল তালিবানি ছায়া

আপও পড়ুন - কাবুলে ঢুকে পড়ল জইশ-লস্কর-আইএস জঙ্গিরাও, তালিবানদের সঙ্গে হতে পারে মুখোমুখি সংঘর্ষ

এই অন্তর্বর্তীকালীন আদেশ অনুসারে মহিলাদের ৫ সেপ্টেম্বর নির্ধারিত ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (এনডিএ)-র পরীক্ষায় অংশ নেওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধা না থাকলেও ভর্তির বিষয়টা এখনও ঝুলে রয়েছে। তার জন্য আদালতের চূড়ান্ত আদেশের অপেক্ষা করতে হবে। এই মামলার আবেদনে বলা হয়েছিল, দ্বাদশ শ্রেনি পাসের পর যোগ্যতা থাকা সত্ত্বেও মহিলাদের শুধুমাত্র লিঙ্গবৈষম্যের কারণে এনডিএ এবং নাভাল অ্যাকাডেমির পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয় না। আদালত এদিন সাফ জানিয়েছে পুরুষ প্রার্থীদের পাশাপাশি মহিলারাও সমানভাবে এনডিএ -তে যোগদানের সুযোগ পাবে। এতে করে ভারতীয় সশস্ত্র বাহিনীতে তারা স্থায়ীভাবে নিযুক্ত অফিসারের যোগ্যতা অর্জনের সুযোগ পাবে। আদালত জানিয়েছে, এটা না করা হলে তা হবে, সরকারি কর্মসংস্থানের ক্ষেত্রে সুযোগের সমতার মৌলিক অধিকার এবং লিঙ্গভিত্তিক পক্ষপাত থেকে নিরাপত্তার মৌলিক অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।
 

Share this article
click me!