শেষ মুহূর্তে বাজিমাত টাটা গোষ্ঠীর, এয়ার ইন্ডিয়ার মালিকানা যাচ্ছে রতন টাটার হাতে, খবর সূত্রে

খবর অনুযায়ী, এয়ার ইন্ডিয়ার নয়া মালিক হতে চলেছে টাটা গোষ্ঠী। এক মন্ত্রিগোষ্ঠী এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, টাটা সন্সের জমা দেওয়া দরপত্রটি গ্রহণ করা হয়েছে। 

Asianet News Bangla | Published : Oct 1, 2021 8:12 AM IST / Updated: Oct 01 2021, 02:06 PM IST

প্রতীক্ষার অবসান। অবশেষে সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার নিয়ন্ত্রণ চলে যাচ্ছে টাটা গোষ্ঠীর (Tata Sons) হাতে। এয়ার ইন্ডিয়ার (Air India) দরপত্র জমা দেওয়ার শেষদিন নিজেদের দর জমা করেছিল টাটা গোষ্ঠী। আর শেষ মুহূর্তে নিজেদের দরপত্রেই বাজিমাত করল এই গোষ্ঠী। ব্লুমবার্গের তরফে এমনই দাবি করা হয়েছে। 

সূত্রের খবর, এয়ার ইন্ডিয়ার নয়া মালিক হতে চলেছে টাটা গোষ্ঠী। মন্ত্রিগোষ্ঠী এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের (Ministry of Civil Aviation) তরফে জানানো হয়েছে, টাটা সন্সের জমা দেওয়া দরপত্রটি গ্রহণ করা হয়েছে। এর ফলে এয়ার ইন্ডিয়ায় প্রায় ৮৪ শতাংশ শেয়ার চলে যাবে যাবে রতন টাটার (Ratan Tata) সংস্থার হাতে। দীর্ঘদিন ধরেই ঋণের চাপে ধুঁকছিল এয়ার ইন্ডিয়া। সেই কারণে বহু দিন ধরেই এই বিমান সংস্থাটি বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল সরকার। বেশ কিছু দিন ধরেই এনিয়ে কথা চলছিল। টাটা গোষ্ঠী ছাড়াও এয়ার ইন্ডিয়া কেনার জন্য স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিংও দরপত্র জমা করেছিলেন। যদিও শোনা যাচ্ছে শেষ মুহূর্তে বাজিমাত করেছে টাটা। অবশেষে এই বিমান সংস্থার নিয়ন্ত্রণ চলে যাচ্ছে টাটা গোষ্ঠীর কাছেই। 

আরও পড়ুন- LPG Price Hike- পুজোর আগে বাড়ল বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম

কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া আগেই জানিয়ে দিয়েছিলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যেই এই প্রক্রিয়া শেষ করতে হবে। সেই মতো দরপত্র জমা নেওয়া হয়েছিল। জানা গিয়েছে, এই সরকারি বিমান সংস্থা কেনার জন্য মন্ত্রী ও আমলাদের সঙ্গে বৈঠকও হয়েছিল। এমনকী, সরকারি প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছিলেন টাটা গ্রুপ ও অজয় সিংয়ের প্রতিনিধিরাও। সূত্রের খবর, অজয় সিংয়ের হাঁকা দরের থেকে টাটা গোষ্ঠীর দর পাঁচ হাজার কোটি টাকা বেশি ছিল। সেই কারণেই সরকারের তরফে টাটা গোষ্ঠীর দর গ্রহণ করা হয়। তবে সরকার বা কোনও সংস্থার তরফে এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন- পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

উল্লেখ্য, ১৯৩২ সালে টাটা গোষ্ঠীর হাত ধরেই শুরু হয়েছিল দেশের প্রথম বিমান সংস্থা। তখন এর নাম ছিল টাটা এয়ারলাইন্স। ১৯৪৬ সালে সেই সংস্থার নাম বদল করা হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সালে ওই সংস্থাটি কেন্দ্রীয় সরকার অধিগ্রহণ করেছিল। ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসেবে কাজ করেছিলেন জেআরডি টাটা (JRD Tata)। এই মুহূর্তে বাজারে এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। 

আরও পড়ুন- Covid 19: টার্গেট ২ অক্টোবর, শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়ার তৎপরতা শুরু কেন্দ্রের

এই মুহূর্তে দেশের বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার কাছে ৪ হাজার ৪০০টি দেশীয় এবং ১ হাজার ৮০০টি আন্তর্জাতিক ল্যান্ডিং ও পার্কিং স্লট রয়েছে। একই সঙ্গে ৯০০টি জায়গা নেওয়া রয়েছে বিদেশের বিভিন্ন বিমানবন্দরে। এসবই টাটা গোষ্ঠীর নিয়ন্ত্রণাধীন হতে চলেছে। 

Section 144 has been issued in Bhabanipur before the by election RTB

Share this article
click me!