G-20 summit: সংস্কৃতি থেকে ডিজিটাল ইন্ডিয়া, ভারত মন্ডপমে দূর্দান্ত অভিজ্ঞতা জি-২০ সম্মেলনের অতিথিদের

G20 শীর্ষ সম্মেলনের আয়োজক ভারত, দুই দিনের মেগা ইভেন্টের জন্য বিশ্বজুড়ে নেতাদের স্বাগত জানাতে বিভিন্ন ব্যবস্থা করেছে।

Ishanee Dhar | Published : Sep 10, 2023 12:19 PM IST

G20 শীর্ষ সম্মেলনের আয়োজক ভারত, দুই দিনের মেগা ইভেন্টের জন্য বিশ্বজুড়ে নেতাদের স্বাগত জানাতে বিভিন্ন ব্যবস্থা করেছে। ভারতের অতিথিদের একটি অনন্য অভিজ্ঞতা প্রদানের জন্য ভারত মন্ডপে অনেক প্রদর্শনী স্থাপন করা হয়। এই প্রদর্শনীগুলি অতিথিদের একটি অনন্য অভিজ্ঞতা প্রদানের সাথে সাথে ভারতের প্রযুক্তিগত দক্ষতা এবং সৃজনশীলতা প্রদর্শন করে। দিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপে 'কালচার রুট: G20 ডিজিটাল মিউজিয়াম' নামে একটি গ্র্যান্ড মিউজিয়াম স্থাপন করা হয়েছে।

সাংস্কৃতিক রুট:

সাংস্কৃতিক রুটটি G20 দেশ এবং অন্যান্য 9টি দেশের ঐতিহ্যকে প্রতিফলিত করে এমন প্রতীক এবং বস্তু প্রদর্শনের জন্য সেট করা হয়েছে। কালচারাল ট্রেইলকে সম্মিলিত পরিচয়, জ্ঞান বিনিময় এবং বিভিন্ন সাংস্কৃতিক অভিব্যক্তির উপলব্ধির জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম হিসেবে গড়ে তোলা হয়েছে।

ডিজিটাল ভারত:

'ডিজিটাল ইন্ডিয়া এক্সপেরিয়েন্স জোন' শিরোনাম, এটি ভারতে ব্যবহৃত প্রযুক্তিগত সুবিধাগুলির একটি হাতের সাথে পরিচিতি দেওয়ার জন্য সংগঠিত হয়েছে। এটি ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির মূল উদ্যোগগুলির একটি ভূমিকা প্রদান করবে। আধার, ডিজি লকার, ইউপিআই, ই সঞ্জীবনী, দীক্ষা, বাশিনী, ওএনডিসি এবং আস্ক গিটা প্রদর্শন করা হয়েছিল। MyGov, CoWIN, UMANG, জনধন, e-NAM, GSTN, FastTag ইত্যাদির মতো সরকারী প্রকল্পগুলি সম্পর্কে ব্যাখ্যা করার জন্যও এই অঙ্গন তৈরি করা হয়েছে।

আরবিআই প্যাভিলিয়ন:

G20 শীর্ষ সম্মেলনে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অত্যাধুনিক আর্থিক উদ্ভাবনগুলি প্রদর্শন করেছে যা আর্থিক ল্যান্ডস্কেপকে রূপান্তরিত করার সম্ভাবনা রাখে৷ বৈশিষ্ট্যযুক্ত পণ্যগুলি ভারতীয় আর্থিক খাতের অনন্য বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে৷ এতে RBI-এর ডিজিটাল মুদ্রা, ডিজিটালাইজড, কাগজবিহীন ঋণ প্রযুক্তি, UPI ওয়ান ওয়ার্ল্ড, Rupay on the Go এবং ভারত বিল পেমেন্টের ব্যাখ্যাও অন্তর্ভুক্ত রয়েছে।

পেমেন্ট সিস্টেম অভিজ্ঞতা কেন্দ্র:

UPI One World হল UPI বিদেশী ভ্রমণকারীদের জন্য ডিজাইন করা হয়েছে যাদের ভারতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই। বিদেশীরা ভারতে থাকার সময় নিরাপদ রেমিট্যান্স করতে UPI এর সাথে সংযুক্ত প্রিপেইড পেমেন্ট সুবিধা ব্যবহার করতে পারেন।

কারুশিল্প বাজার:

প্রগতি ময়দানে একটি হস্তশিল্পের বাজারও গড়ে উঠেছে। এই বাজার ভারতের বিভিন্ন অঞ্চলে তৈরি হস্তশিল্প প্রদর্শন করে। একটি জেলা একটি উৎপাদন প্রকল্পের অধীনে বিক্রি হওয়া পণ্যগুলিতে বেশি মনোযোগ দিয়েছে। এটি অতিথিদের তাদের পছন্দের স্থানীয় পণ্য কেনার সুযোগও দেয়।

Read more Articles on
Share this article
click me!