মণিপুরে ৬ মাসের জন্য বাড়ানো হল AFSPA-এর মেয়াদ, মেইতি সম্প্রদায়ের অধ্যুষিত অঞ্চল নিষেধাজ্ঞার বাইরে

কমিশনার (হোম) এন অশোক কুমারের স্বাক্ষরিত বিজ্ঞপ্তি অনুসারে, মণিপুরের গভর্নর ১৯টি থানা এলাকায় পড়ে থাকা এলাকাগুলি ব্যতীত সমগ্র মণিপুরকে ১ অক্টোবর থেকে ছয় মাসের জন্য অশান্ত এলাকা হিসাবে ঘোষণা করার অনুমোদন দেন।

Parna Sengupta | Published : Sep 30, 2024 6:20 PM IST

কেন্দ্রীয় সরকার সোমবার মণিপুরে সশস্ত্র বাহিনী (বিশেষ ক্ষমতা) আইন (AFSPA) প্রয়োগের মেয়াদ আরও ছয় মাসের জন্য বাড়িয়েছে। তবে, ইম্ফল উপত্যকার অধীনস্থ 19টি থানা এলাকা এবং আসামের সীমান্তবর্তী একটি এলাকাকে এর বাইরে রাখা হয়েছে।

১ অক্টোবর থেকে রাজ্যের সব জায়গায় AFSPA কার্যকর হবে

Latest Videos

রাজ্য সরকারের স্বরাষ্ট্র বিভাগ এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে এই বর্ধিতকরণ ১ অক্টোবর থেকে কার্যকর হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিশ্লেষণ করার পরে, রাজ্য সরকার অভিমত দিয়েছে যে নিরাপত্তা সংস্থাগুলি আইনশৃঙ্খলা রক্ষায় ব্যস্ত থাকায় তৃণমূল পর্যায়ে বিস্তারিত মূল্যায়ন করা উপযুক্ত নয়।

ছয় মাসের জন্য অশান্ত এলাকা ঘোষণা

কমিশনার (হোম) এন অশোক কুমারের স্বাক্ষরিত বিজ্ঞপ্তি অনুসারে, মণিপুরের গভর্নর ১৯টি থানা এলাকায় পড়ে থাকা এলাকাগুলি ব্যতীত সমগ্র মণিপুরকে ১ অক্টোবর থেকে ছয় মাসের জন্য অশান্ত এলাকা হিসাবে ঘোষণা করার অনুমোদন দেন।

এসব এলাকায় AFSPA জারি করা হয়নি

যে সমস্ত থানা এলাকাগুলিতে AFSPA জারি করা হয়নি তার মধ্যে রয়েছে ইম্ফল, ল্যামফেল, সিটি, সিংজামেই, সেকমাই, লামসাং, পাটসোই, ওয়াঙ্গোই, পোরোম্পট, হেইনগাং, লামলাই, ইরিবুং, লিমাখং, থৌবল, বিষ্ণুপুর, নাম্বোল, মইরাং, কাকচিং এবং জিরি। যে এলাকাগুলিকে AFSPA-এর আওতার বাইরে রাখা হয়েছে সেগুলি সংখ্যাগরিষ্ঠ Meitei সম্প্রদায়ের অন্তর্গত।

মণিপুরে হিংসার কারণ হল মেইতি সম্প্রদায়ের দাবি যে তাদের উপজাতি (এসটি) বিভাগে অন্তর্ভুক্ত করা হোক। Meitei সম্প্রদায় রাজ্যের জনসংখ্যার প্রায় ৬০%। মেইতিরা বেশিরভাগ ইম্ফল উপত্যকায় বাস করে। তারা বলছেন, মিয়ানমার ও বাংলাদেশ থেকে অবৈধ অনুপ্রবেশের কারণে তারা সমস্যার সম্মুখীন হচ্ছেন। বর্তমান আইনের অধীনে, মেইতি সম্প্রদায়কে রাজ্যের পাহাড়ি অঞ্চলে বসতি স্থাপনের অনুমতি দেওয়া হয় না, যেখানে অন্যান্য উপজাতি সম্প্রদায় বাস করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

RG Kar মিছিলে 'কাশ্মীর মাঙ্গে আজাদি' স্লোগান #rgkarprotest #shorts #jadavpur
RG Kar News Live : আর জি কর মামলায় শুনানি শুরু Supreme court-এ, দেখুন সরাসরি
ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে বিস্ফোরক হিরণ! শুনলে চমকে যাবেন! | Hiran Chatterjee | Ghatal | Dev TMC MP
ম্যাথমেটিকাল ফিজিক্সের উপরগবেষণা, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে স্বীকৃতি সোনারপুরের অধ্যাপকের
'মমতা দেশবিরোধীদের লালন পালন করে', 'আজাদি' স্লোগান ইস্যুতে বিস্ফোরক শুভেন্দু | Suvendu Adhikari