ঘূর্ণিঝড়ের আশঙ্কায় আন্দামানে ভ্রমণ স্থগিত, যাত্রীদের সময়সূচিতে বদল, অতিভারী বৃষ্টির সতর্কতা

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পর ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেতেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে যাবতীয় পর্যটন স্থগিত করা হয়েছে।

 

Ritam Talukder | Published : Mar 20, 2022 3:43 AM IST / Updated: Mar 20 2022, 10:32 AM IST

ঘূর্ণিঝড়ের (Cyclone Asani ) কারণে আন্দামানের (Andaman) পর্যটকদের ভ্রমণের সময়সূচি বদল করতে বলা হয়েছে। হাওয়া অফিস আগেই সতর্ক করে জানিয়েছে যে, প্রবল বেগ নিয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি। এদিকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বেশ কিছু জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। তাই ঝুঁকি না নিয়ে আগাম চেন্নাই বিমানবন্দর থেকে আন্দামানে ভ্রমণকারী যাত্রীদের বুকিংয়ের সময়সূচি নতুন করে নির্ধারণ করতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের পূর্বাভাসে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে যাবতীয় পর্যটন স্থগিত করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেতেই আন্দামানে ২২ মার্চ অবধি পর্যটন স্থগিত

বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার পর ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেতেই ২২ মার্চ অবধি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে যাবতীয় পর্যটন স্থগিত করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপটি তৈরি হয়েছে। সিটি দক্ষিণ আন্দামান সাগর এর ওপর অবস্থান করছে। এটি শক্তি বাড়িয়ে  রবিবার সকাল নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হবে। এটি উত্তরের দিকে মুভমেন্ট করবে। ২১ তারিখ আরও একটু শক্তি বাড়িয়ে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর উত্তর-পূর্ব দিকে গিয়ে মায়ানমার ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশের ওপর ২২ মার্চ নাগাদ পৌছবে। উল্লেখ্য, চেন্নাই থেকে প্রতিদিন ৯ টি করে উড়ান যাতায়াত করে। সেই উড়ানে চেপেই আন্দামান ভ্রমণের প্ল্যাট করেছিলেন অনেকেই। তবে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় সেই ভ্রমণ কার্যক্রম স্থগিত করা হয়েছে বলে স্পষ্ট জানানো হয়েছে।

আরও পড়ুন, জাপানি প্রধানমন্ত্রীকে 'কৃষ্ণ পঙ্খী' উপহার দিলেন মোদী - জানেন কি, কী এর বিশেষত্ব

'জলবায়ুগতভাবে মার্চমাস ঘূর্ণিঝড়ের সময় নয়'

আইএমডি-র বুলেটিন অনুসারে, দক্ষিণ-পূর্ব বঙ্গোসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান থেকে পূর্ব-উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে। তবে ২০ তারিখ অর্থাৎ রবিবারেই ঘূর্ণিঝড়ের আশঙ্কা করা হয়েছে। হাওয়া অফিস আগেই সতর্ক করে জানিয়েছে যে, প্রবল বেগ নিয়ে আসছে ঘূর্ণিঝড় অশনি। এদিকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বেশ কিছু জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, 'জলবায়ুগতভাবে মার্চ ঘূর্ণিঝড়ের মৌসম নয়। এটি প্রধানত এপ্রিল এবং মে মাসে হয়। মার্চ মাসে সমুদ্র শীতল থাকে।' বঙ্গোপসাগরে তৈরি হবে এই ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ের নাম হবে 'অশনি।' নাম দিয়েছে শ্রীলঙ্কা। ঘূর্ণিঝড় ক্রমশ উত্তর ও উত্তর পশ্চিম দিকে প্রাথমিকভাবে এগিয়ে পরে উত্তর ও উত্তরপূর্ব দিকে বাঁক নেওয়ার কথা আগেই জানিয়েছে হাওয়া অফিস।  বুধবার নাগাদ বাংলাদেশ ও মায়ানমার উপকূলে স্থলভাগে প্রবেশ করার সম্ভাবনা। তবে এর সরাসরি প্রভাব নেই রাজ্যে।

Share this article
click me!