ত্রিপুরা নির্বাচন ২০২৩: বিক্ষিপ্ত ঘটনার মধ্যেও ৮১ শতাংশের বেশি ভোটগ্রহণ

দিনের বেলা অনেক ভোটকেন্দ্রে দীর্ঘ লাইন দেখা গেছে। প্রথমবারের মতো ভোট দিতে আসা প্রবীণ ও তরুণদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

Web Desk - ANB | Published : Feb 16, 2023 2:35 PM IST

কড়া নিরাপত্তা ও বিক্ষিপ্ত হিংসার মধ্যে শেষ হল ত্রিপুরা বিধানসভা নির্বাচন। বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত ত্রিপুরায় ৮১ শতাংশের বেশি ভোটগ্রহণ রেকর্ড করা হয়েছে। নির্বাচনী আধিকারিকরা এ তথ্য জানিয়েছেন। এছাড়াও রাজনৈতিক কর্মীদের ওপর হামলা, ভোটারদের ভয়ভীতি প্রদর্শন ও নির্বাচন বানচালের একাধিক ঘটনা ঘটেছে। সকাল ৭টার আগেই ভোট কেন্দ্রে পৌঁছাতে শুরু করেন মানুষ। দিনের বেলা অনেক ভোটকেন্দ্রে দীর্ঘ লাইন দেখা গেছে। প্রথমবারের মতো ভোট দিতে আসা প্রবীণ ও তরুণদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

দক্ষিণ, গোমতী, সিপাহিজালা এবং পশ্চিম ত্রিপুরা জেলায় হামলায় বেশ কয়েকজন বিরোধী দলের কর্মী আহত হওয়ার খবর পাওয়া গেছে। প্রধান বিরোধী সিপিআই(এম) অভিযোগ করেছে যে বিজেপি কর্মীরা চারটি জেলার ২৫টিরও বেশি ভোট কেন্দ্র থেকে প্রার্থীদের পোলিং এজেন্টদের উচ্ছেদ করেছে। ইভিএম (ইলেকট্রনিক ভোটিং মেশিন) যেখানে সঠিকভাবে কাজ করছিল না, তাৎক্ষণিকভাবে আধিকারিকরা সেগুলি বদলে দেন বলে নির্বাচন কমিশন জানিয়েছে।

ত্রিপুরার মুখ্য নির্বাচনী আধিকারিক গিত্তে কিরণকুমার দিনকর রাও বলেছেন, যেখানেই কোনও সমস্যার খবর পাওয়া গেছে, নিরাপত্তা বাহিনী তাৎক্ষণিকভাবে পৌঁছে সমস্যার সমাধান করেছে। একজন পুলিশ কনস্টেবলকে গোমতী জেলায় ক্ষমতাসীন বিজেপিকে ভোট দেওয়ার জন্য ভোটারদের প্রভাবিত করছিল বলে অভিযোগ ওঠে। সেখানে তাকে দ্রুত বরখাস্ত করা হয়েছে বলে একজন সিনিয়র পুলিশ অফিসার জানিয়েছেন। সিপিআই(এম) এবং কংগ্রেস সহ বিরোধী রাজনৈতিক দলগুলি অভিযোগ করেছে যে ধানপুর এবং কাকরাবন সহ বেশ কয়েকটি জায়গায় শাসক দলের কর্মীরা বিরোধী দলগুলির ভোটারদের থামিয়ে দিয়েছে। সকাল সাতটায় ভোট শুরু হওয়ার আগেও রাজ্যের আটটি জেলার ভোটকেন্দ্রের সামনে পুরুষ, মহিলা এবং প্রথমবারের মতো ভোটাররা সারিবদ্ধ হয়েছিলেন।

৩১ জন মহিলা সহ ২৫৯ প্রার্থী 

সিইও বলেছেন যে ৩১ জন মহিলা সহ মোট ২৫৯ জন প্রার্থী ৬০টি আসনে নির্বাচনের জন্য ময়দানে নামেন এবং ক্ষমতাসীন বিজেপি সর্বাধিক সংখ্যক ৫৫ জন প্রার্থীকে মাঠে নামায়। তারপরে ৪৩ জন

প্রার্থী দেয় সিপিআই (এম), টিপরা মোথা পার্টি (৪২), তৃণমূল কংগ্রেস (২৮), এবং ১৩ জন কংগ্রেস প্রার্থী, ৫৮টি স্বতন্ত্র প্রার্থী এবং বিভিন্ন ছোট দলের ১৪ জন প্রার্থী লড়াইয়ে নেমেছিলেন।

বিজেপি-কংগ্রেসকে নোটিশ, বিক্ষিপ্ত হিংসার খবর

ইতিমধ্যে, নির্বাচন কমিশন বিজেপি এবং কংগ্রেসকে আদর্শ আচরণবিধি লঙ্ঘনের জন্য নোটিশ পাঠিয়েছে। আচরণবিধি কার্যকর হওয়ার পরে মুখ্য নির্বাচনী অফিসারের কার্যালয় ত্রিপুরা কংগ্রেস এবং বিজেপিকে তাদের অফিসিয়াল হ্যান্ডেলগুলি থেকে ভোটের জন্য আবেদন করার জন্য তাদের টুইটগুলির বিষয়ে নোটিশ জারি করেছে৷

ক্রমাগত ভোট শতাংশ বৃদ্ধি

সকাল থেকেই ভোট কেন্দ্রে পৌছাতে থাকে মানুষ। মানুষ দীর্ঘ লাইনে তাদের পালার অপেক্ষায় ছিল। সকাল ৯টা পর্যন্ত ভোট পড়েছে ১৩.৯২ শতাংশ। এরপর বেলা এগারোটায় এই হার দাঁড়ায় ৩১ দশমিক ১২ শতাংশে। এরপর দুপুর ১টা পর্যন্ত ভোটের হার বেড়ে দাঁড়ায় ৫১.৪২ শতাংশে। ৩টে নাগাদ এই শতাংশ বেড়ে ৬৯.৯৬ শতাংশে দাঁড়ায়। আর বিকেল ৪টা পর্যন্ত গোটা রাজ্যে ৮১.১০ শতাংশ মানুষ ভোট দিয়েছেন বলে কমিশন জানিয়েছে।

Share this article
click me!