বিরাট ঘোষণা ইউজিসির, পশ্চিমবঙ্গে ১৪টা বিশ্ববিদ্যালয় ডিফল্টার! বাতিল হতে পারে অনুমোদন?

১০৮টি সরকারি বিশ্ববিদ্যালয়, ৪৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং দুটি ডিমড বিশ্ববিদ্যালয়। ইউজিসির মতে, এই সব বিশ্ববিদ্যালয়ে ন্যায়পাল নিয়োগ করা হয়নি, তাই তাদের খেলাপি বিশ্ববিদ্যালয়ের ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

Parna Sengupta | Published : Jun 21, 2024 7:27 AM IST / Updated: Jun 21 2024, 01:38 PM IST

UGC অর্থাৎ কেন্দ্রীয় অনুদান কমিশন মধ্যপ্রদেশের ৭টি সরকারি বিশ্ববিদ্যালয় এবং সেইসাথে দেশের ১৫৭টি খেলাপি অর্থাৎ ডিফল্টার বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে। ইউজিসি তাদের তালিকাও প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে ১০৮টি সরকারি বিশ্ববিদ্যালয়, ৪৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং দুটি ডিমড বিশ্ববিদ্যালয়। ইউজিসির মতে, এই সব বিশ্ববিদ্যালয়ে ন্যায়পাল নিয়োগ করা হয়নি, তাই তাদের খেলাপি বিশ্ববিদ্যালয়ের ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রকাশিত এই তালিকায় মধ্যপ্রদেশের সাতটি বিশ্ববিদ্যালয়কে খেলাপি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে রয়েছে মাখনলাল চতুর্বেদী ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জার্নালিজম অ্যান্ড কমিউনিকেশন (ভোপাল), রাজীব গান্ধী টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (ভোপাল), জওহরলাল নেহেরু এগ্রিকালচারাল ইউনিভার্সিটি (জবলপুর), মধ্যপ্রদেশ মেডিকেল সায়েন্সেস ইউনিভার্সিটি (জবলপুর), নানাজি দেশমুখ ভেটেরিনারি সায়েন্সেস ইউনিভার্সিটি (জবলপুর), রাজা মানসিং। তোমর মিউজিক অ্যান্ড আর্টস ইউনিভার্সিটি (গোয়ালিয়র) এবং রাজমাতা বিজয়রাজে সিন্ধিয়া এগ্রিকালচারাল ইউনিভার্সিটি (গোয়ালিয়র)। এছাড়াও ইউপির কিং জর্জ ইউনিভার্সিটি অফ ডেন্টাল সায়েন্সেস (কেজিএমইউ) এর নামও রয়েছে।

কোন রাজ্যে কতটি সরকারি বিশ্ববিদ্যালয় ডিফল্টার?

অন্ধ্র প্রদেশ থেকে ৪, বিহার থেকে ৩, ছত্তিশগড় থেকে ৫, দিল্লি থেকে ১, গুজরাট থেকে ৪, হরিয়ানা থেকে ২, জম্মু ও কাশ্মীর থেকে ১, ঝাড়খণ্ড থেকে ৪, কর্ণাটক থেকে ১৩, কেরালা থেকে ১, মহারাষ্ট্রের ৭টি, মণিপুরের ২টি, মেঘালয়ে ১টি সরকারি বিশ্ববিদ্যালয়, ওডিশায় ১১টি, পাঞ্জাবে ২টি, রাজস্থানে ৭টি, সিকিমে ১টি, তেলেঙ্গানায় ১টি, তামিলনাড়ুতে ৩টি, উত্তর প্রদেশে ১০টি, উত্তরাখন্ডে ৪টি এবং পশ্চিমবঙ্গে ১৪টি বিশ্ববিদ্যালয়কে ডিফল্টার ঘোষণা করা হয়েছে।

কোন রাজ্যে কটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ডিফল্টার?

যেখানে আমরা যদি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কথা বলি, তবে অন্ধ্রপ্রদেশে ২টি, বিহারে ২টি, গোয়ায় ১টি, গুজরাতে ৬টি, হরিয়ানায় ১টি, হিমাচল প্রদেশে ১টি, ঝাড়খন্ডে ১টি, কর্ণাটকে ৩টি, মধ্যপ্রদেশে ৮টি, মহারাষ্ট্রের ২টি, রাজস্থানের ৭টি, সিকিমের ২টি, তামিলনাড়ুর ১টি, ত্রিপুরার ৩টি, উ্ত্তর প্রদেশের ৪টি, উত্তরাখন্ডের ২টি এবং দিল্লির ২টিকে ডিফল্টার ঘোষণা করা হয়েছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Canning News | বৃষ্টিতে ফুটবল খেলতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা, শোকের ছায়া এলাকাজুড়ে
PM Modi : আন্তর্জাতিক যোগ দিবসে বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর, দেখুন কী বললেন নরেন্দ্র মোদী
Horoscope Live : আজ সিংহ, তুলা, বৃশ্চিক, কুম্ভ রাশির দিন কেমন কাটবে! দেখুন আজকের রাশিফল
হাসপাতালের অবস্থা শোচনীয়। বিক্ষোভে ফেটে পরলেন রোগীদের পরিজনেরা
ইডি দফতর থেকে বেরিয়ে বিস্ফোরক ঋতুপর্ণা, দেখুন কি বললেন তিনি