আগামী সপ্তাহেও উত্তর-পশ্চিম ভারতে তাপপ্রবাহের পূর্বাভাস জারি করল হাওয়া অফিস

শনিবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস। 

Subhankar Das | Published : Oct 6, 2024 6:57 PM IST

উত্তর-পশ্চিম ভারত, যার মধ্যে দিল্লিও রয়েছে, সেখানে বর্ষার বিদায়ের পর থেকেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) অনুসারে, এই অস্বাভাবিক উষ্ণ আবহাওয়া আরও কমপক্ষে এক সপ্তাহ স্থায়ী থাকবে, যার পরে তাপমাত্রা ধীরে ধীরে কমবে বলে আশা করা যাচ্ছে।

আইএমডি'র মহাপরিচালক এম মহাপাত্র ব্যাখ্যা করেছেন, “এটি একটি পরিবর্তনশীল সময়। মেঘ নেই, এবং সরাসরি রোদের তাপে অঞ্চলটি উত্তপ্ত হচ্ছে। উত্তর দিক থেকে ঠান্ডা বাতাস এখনও আসেনি, যার ফলে উত্তর-পশ্চিম ভারতের কিছু অংশে তাপমাত্রা বেশি থাকছে। তবে, আমরা এক সপ্তাহ পরে তাপমাত্রা ধীরে ধীরে কমবে বলে আশা করছি।”

Latest Videos

শনিবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। আইএমডি কর্মকর্তাদের মতে, নবরাত্রি উৎসবের সময় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে।

৩০শে সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে বর্ষাকাল শেষ হলেও, সমগ্র ভারত থেকে বর্ষার সম্পূর্ণ বিদায় নিতে আরও কিছুটা সময় লাগবে। বর্তমানে বর্ষার বিদায় রেখাটি নৌতনওয়া, সুলতানপুর, পান্না, নর্মদাপুরম, খড়গপুর, নান্দুরবার এবং নওসারি হয়ে অগ্রসর হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে গুজরাট, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের কিছু অংশ থেকে বর্ষা বিদায়ের জন্য আবহাওয়া অনুকূল থাকবে বলে আশা করা যাচ্ছে।

এদিকে, দক্ষিণ ভারত এবং উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে ভারী বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। "বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সক্রিয় রয়েছে, যার ফলে উত্তর তামিলনাড়ু, পুদুচেরি এবং কেরালায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হচ্ছে," আইএমডি জানিয়েছে।

অক্টোবরের মাঝামাঝি সময়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর সম্পূর্ণ বিদায় ঘটবে বলে আশা করা হচ্ছে। "দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রত্যাবর্তনের সাথে সাথে, ১৫ই অক্টোবরের কাছাকাছি সময়ে উত্তর-পূর্ব মৌসুমী বায়ু শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে," আইএমডি তাদের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে জানিয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

পুজোর মুখে বিপর্যয়! কশতলায় নদী বাঁধ ভাঙায় চাষ জমি তলিয়ে যাওয়ার ভয়! আতঙ্কে গ্রামবাসীরা! | Gangasagar
'একটা নির্লজ্জ! একদিকে RG Kar, অন্যদিকে জয়নগর, আর উনি ঢাক বাজাচ্ছেন!' | Suvendu Adhikari | Jaynagar
‘লক্ষ্মী পুজোর পর আমরা সেচ দপ্তর ঘেরাও করবো’ গোঘাটে ত্রাণ বিতরণে বিস্ফোরক Suvendu, দেখুন কী বললেন!
‘পুলিশ কোনো কিছুরই দায়িত্ব নেয়নি’ পুলিশের দিকে সরাসরি তোপ দাগলেন ছাত্রীর কোচিং সেন্টারের শিক্ষিকা
পুজোর আগেই একি হয়ে গেল! ফুঁসছে জয়নগর | Jaynagar News | BJP | TMC | Bangla News