বাংলার আকাশে ঘূর্ণিঝড়ের বিপদ, এই এলাকাগুলিতে প্রবল বৃষ্টির সতর্কতা

আইএমডি জানিয়েছে যে আগামী ২৪ ঘন্টার মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার কারণে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Parna Sengupta | Published : Nov 15, 2023 6:31 PM IST

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে। বঙ্গোপসাগরে দুই জায়গায় একটি নিম্নচাপ সৃষ্টি হচ্ছে, যা ঝড়ে পরিণত হতে পারে। এসব ঝড় থেকে পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই ঝড়টি ঘূর্ণিঝড়ে পরিণত হলে ওড়িশার উপকূলীয় এলাকায় ৪৫ থেকে ৬৫ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে।

আইএমডি জানিয়েছে যে আগামী ২৪ ঘন্টার মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার কারণে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে এবং ১৬ নভেম্বরের দিকে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ হিসাবে ঘনীভূত হবে বলে আশা করা হচ্ছে। আবহাওয়া আধিকারিকরা জানিয়েছেন যে অবিরাম বৃষ্টির কারণে আরিয়ালুর, থাঞ্জাভুর, ভিলুপুরম, তিরুভান্নামালাই, নাগাপট্টিনম, তিরুভারুর এবং কুদ্দালোর জেলার স্কুলগুলিতে ছুটি ঘোষণা করতে হয়েছিল।

পূর্বাভাসে বলা হয়েছে যে মঙ্গলবার চেন্নাই সহ অন্তত ১৫টি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে মঙ্গলবার পুদুচেরিতে বর্ষা এখনও বিদায় না নেওয়ায়, স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে। বৃষ্টির কারণে রাস্তায় যান চলাচলও বেশ কম। পুদুচেরির স্বরাষ্ট্রমন্ত্রী এ. নমাসিভায়ম বলেছেন যে ঝোড়ো আবহাওয়া এবং বিরতিহীন বৃষ্টির কারণে পুদুচেরি এবং কারাইকাল অঞ্চলে সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখা হয়েছে।

মৎস্যজীবীদের সমুদ্র থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন

পুদুচেরির মৎস্য ও মৎস্যজীবী কল্যাণ বিভাগের একজন মুখপাত্র বলেছেন, খারাপ আবহাওয়ার কারণে জেলেদের দুই দিনের জন্য সমুদ্রে না যেতে বলা হয়েছে। মুখপাত্র বলেছেন যে আইএমডি-ও এই বিষয়ে একটি পরামর্শ জারি করেছে। চেন্নাইয়ের আঞ্চলিক আবহাওয়া কেন্দ্রের ডেপুটি ডিরেক্টর জেনারেল এস. বালাচন্দ্রন বলেন, আগামী দুই দিনের মধ্যে উপকূলীয় জেলা এবং কিছু অভ্যন্তরীণ জেলায় ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তিনি বলেছিলেন যে চেন্নাই এবং এর শহরতলিতে আগামী কয়েক দিনের মধ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!