ভারতের সর্বকালের উষ্ণতম গ্রীষ্ণ, কাশ্মীর থেকে কন্যাকুমারিকা- গরমে পুড়ছে গোটা দেশ

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী পাঁচ দিনের জন্য দেশের বড় অংশ তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। তিন দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে সর্বাধিক তাপমাত্রা আরও ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

Saborni Mitra | Published : Apr 28, 2022 9:06 AM IST

শুধু কলকাতা বা পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকাই নয়। প্রবল গরমে পুড়ছে দেশের বিস্তীর্ণ এলাকা। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহ থেকে যে চরম অবহাওয়া তৈরি হয়েছে তা এখনও অব্যাহত রয়েছে। মে মাসের প্রথম সপ্তাহে আগে  আবহাওয়ার পরিবর্তন হবে না বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিসের পূর্বাভাস দেশের কমপক্ষে পাঁচটি রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছেন এটাই ভারতের সর্বকালের উষ্ণতম গ্রীষ্ণ। দেশের একটি বড় অংশের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াল ছাড়িয়ে গেছে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী পাঁচ দিনের জন্য দেশের বড় অংশ তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। তিন দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অংশে সর্বাধিক তাপমাত্রা আরও ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। তারপর অর্থাৎ মে মাসের গোড়ার দিকে এই অংশের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পাবে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। 

রাজস্থান, দিল্লি, হরিয়ানা, উত্তর প্রবেশ, ওড়িশায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এই রাজ্যগুলির তাপমাত্রা ৪৫ ডিগ্রির আপশাপে। মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত এই সপ্তাহ অব্যাহত থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তারপরই বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়া দফতরের বিজ্ঞানী কে জেনামানি। তিনি আরও বলেছেন রাজস্থান ও উত্তর প্রদেশেরের বেশ কয়েকটি অংশের তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াসের মাত্রা ছাড়িয়েছে। দেশের অধিকাংশ এলাকায় দিনের বেলার তাপমাত্রা ৪৩ ডিগ্রির বেশি। রাজধানী দিল্লির তাপমাত্রা ৪৪ ডিগ্রির বেশি বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

এই অবস্থায় মহারাষ্ট্রের মত বেশ কিছু রাজ্যে বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে। তাপপ্রবাহের মধ্যেই বিদ্যুতের ঘআটতি সমস্যা আরও বাড়িয়ে দিয়েছে। ব্যাহত হয়েছে শিল্পের কাজ। গুজরাট ও অন্ধ্রপ্রদেশেরও এজাতীয় সমস্যা দেখা দিয়েছে। গ্রামীণ এলাকায় প্রায় চার ঘণ্টার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকছে। 

রেকর্ড তাপমাত্রা জম্মু ও কাশ্মীরের ভূস্বর্গেও। কারণ সেখানে তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রির পারদ। কেন্দ্র শাসিত এই অঞ্চলেও বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে। 

একই অবস্থা এই রাজ্যে। প্রবল গরমের কারণে এগিয়ে আনা হয়েছে এই রাজ্যের গরমের ছুটি। স্কুল কলেজ সহ একাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কথা বলা হয়েছে। রাজ্যের বেশ কিছু এলাকায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছে হাওয়া অফিস। মে মাসের শুরুতেই হতে পারে বৃষ্টি। অবশেষে এল বৃষ্টির পূর্বাভাস, কিন্তু তারজন্য এখনও অপেক্ষা করতে হবে দক্ষিণবঙ্গবাসীকে

রাহুল গান্ধীর জন্যই কি পিছিয়ে গেলেন প্রশান্ত কিশোর? কংগ্রেসে যোগদানে বাধা নিয়ে উঠছে প্রশ্ন

এই ৩টি মন্ত্রবলে পাবেন দেবী লক্ষ্মীর কৃপা, বহস্পতি বশে এলে হবে না টাকা-পয়সার অভাব

Share this article
click me!