'আপনি কে ফৌজদারি আইন চ্যালেঞ্জ করার?' কড়া ভাষায় পিআইএল খারিজ সুপ্রিম কোর্টের

আবেদনকারীর প্রতি ক্ষোভ প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, 'এ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার আপনার নেই।' পিআইএলে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রককে পক্ষ করার দাবি ছিল।

Parna Sengupta | Published : Feb 26, 2024 10:09 AM IST

তিনটি নতুন ফৌজদারি আইনকে চ্যালেঞ্জ করে জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে। তিনটি নতুন ফৌজদারি আইন ইন্ডিয়ান জুডিশিয়াল কোড, ইন্ডিয়ান সিভিল প্রোটেকশন কোড এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট ১লা জুলাই থেকে দেশে কার্যকর হবে। পিআইএল শুনতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এই আবেদনে ক্ষোভ প্রকাশ করে বলেন, 'নতুন ফৌজদারি আইনকে চ্যালেঞ্জ করার আপনি কে?'

'এ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার আপনার নেই'

আবেদনকারীর প্রতি ক্ষোভ প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, 'এ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার আপনার নেই।' পিআইএলে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রককে পক্ষ করার দাবি ছিল। তিনটি নতুন ফৌজদারি আইনই দেশের বিচার ব্যবস্থায় বড় ধরনের পরিবর্তন আনবে এবং ১ জুলাই থেকে সারা দেশে কার্যকর হবে। এই বিষয়ে নোটিফিকেশন জারি করেছে সরকার। তিনটি নতুন ফৌজদারি আইনই ব্রিটিশ শাসনের যুগের আইপিসি (ইন্ডিয়ান পেনাল কোড), সিআরপিসি (কোড অফ ক্রিমিনাল প্রসিডিউর) এবং ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্ট ১৮৭২-কে প্রতিস্থাপন করবে। এই নতুন আইনগুলি গত বছরের ২১ ডিসেম্বর সংসদে অনুমোদিত হয়েছিল এবং ২৫ ডিসেম্বর রাষ্ট্রপতির অনুমোদন পায়।

হিট অ্যান্ড রান মামলায় নতুন ধারা এখনো কার্যকর করা হবে না

তবে হিট অ্যান্ড রান মামলা সংক্রান্ত বিধান এখনই কার্যকর করা হবে না। সম্প্রতি সারাদেশে চালকরা হিট অ্যান্ড রান মামলায় নতুন বিধানের বিরুদ্ধে প্রতিবাদে ধর্মঘটে গিয়েছিলেন। যার ভিত্তিতে ড্রায়ার ইউনিয়নের সঙ্গে আলোচনা করে এই আইন কার্যকর করা হবে বলে আশ্বাস দিয়েছিল সরকার। সরকার বিজ্ঞপ্তিতে বলেছে যে ভারতীয় বিচারিক কোডের ধারা ১০৬(২) এখন কার্যকর হবে না। ভারতীয় বিচারিক কোডে মোট ৩৫৮টি ধারা রয়েছে, যাতে ২০টি নতুন অপরাধ যোগ করা হয়েছে। বর্তমানে সারা দেশে পুলিশ সদস্যদের নতুন আইন সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!