১৫ আগস্ট ১৯৪৭, কেন মহাত্মা গান্ধী স্বাধীনতা উদযাপনে অংশগ্রহণ করতে অস্বীকার করেছিলেন

মহাত্মা গান্ধী, যিনি 'জাতির জনক' উপাধি পেয়েছিলেন। কিন্তু ১৯৪৭ সালের ১৫ আগস্টের গুরুত্বপূর্ণ তারিখেও তিনি দিল্লিতে ছিলেন না। আসুন জানি কেন এমন হয়েছিল সেদিন।

 

deblina dey | Published : Aug 15, 2024 7:21 AM IST / Updated: Aug 15 2024, 02:31 PM IST

প্রতি বছরের মতো এবারও ১৫ আগস্ট অর্থাৎ স্বাধীনতা দিবসে দিল্লিতে বিশেষ আয়োজন করা হয়েছে। ভারতের ইতিহাসে ১৫ আগস্ট তারিখটি খুবই বিশেষ। ১৯৪৭ সালের এই দিনে ২০০ বছর ধরে চলে আসা নৃশংস ব্রিটিশ শাসন থেকে ভারত স্বাধীনতা লাভ করে। স্বাধীনতার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে শত শত বিপ্লবী তাদের সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন। তাদের মধ্যে একজন ছিলেন মহাত্মা গান্ধী, যিনি 'জাতির জনক' উপাধি পেয়েছিলেন। কিন্তু ১৯৪৭ সালের ১৫ আগস্টের গুরুত্বপূর্ণ তারিখেও তিনি দিল্লিতে ছিলেন না। আসুন জানি কেন এমন হয়েছিল সেদিন।

দেশ যখন স্বাধীনতা লাভ করে এবং সমগ্র দেশ উদযাপন করছিল, মহাত্মা গান্ধী উদযাপনে অংশ নিতে অস্বীকার করেছিলেন। আসলে সেদিন মহাত্মা গান্ধী দিল্লি থেকে হাজার হাজার কিলোমিটার দূরে বাংলার নোয়াখালীতে ছিলেন।

Latest Videos

মহাত্মা গান্ধী দিল্লিতে ছিলেন না কেন?

১৪ আগস্ট মধ্যরাতে পার্লামেন্টের সেন্ট্রাল হলে জওহরলাল নেহেরু যখন তাঁর ঐতিহাসিক ভাষণ দিচ্ছিলেন, তখন দেশের 'জাতির জনক' মহাত্মা গান্ধী বাংলায় ছিলেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বাপুজি নেহরুর বক্তৃতাও শোনেননি কারণ ততক্ষণে তিনি গভীর ঘুমে ছিলেন। তৎকালীন ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন এবং পণ্ডিত নেহেরু উভয়েই মহাত্মা গান্ধীকে স্বাধীনতার দিন দিল্লিতে থাকার জন্য অনুরোধ করেছিলেন, কিন্তু বাপু তাদের অনুরোধ গ্রহণ করেননি। তিনি বলেন, বাংলার নোয়াখালীতে এদের বেশি প্রয়োজন।

প্রকৃতপক্ষে, স্বাধীনতার আগে ভারত দেশভাগের করুণ কাহিনীর সাক্ষী ছিল। দেশভাগ হিন্দু ও মুসলমানদের মধ্যে সাম্প্রদায়িক হিংসার জন্ম দিয়েছিল। তাকে শান্ত করতে মহাত্মা গান্ধী বাংলায় গিয়েছিলেন।

কেমন ছিল গান্ধীজির সেই সপ্তাহ?

১৯৪৭ সালের ৯ আগস্ট মহাত্মা গান্ধী নোয়াখালী যাওয়ার সময় কলকাতায় থামেন। বাংলার তৎকালীন মুখ্যমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী এই খবর পেয়ে বাপুকে কয়েকদিন থাকতে রাজি করান। আসলে তখন কলকাতায়ও সাম্প্রদায়িক দাঙ্গা চলছিল। মহাত্মা গান্ধী সোহরাওয়ার্দীর প্রস্তাব গ্রহণ করেন।

বাংলায় পরিস্থিতি ছিল খুবই উত্তপ্ত। বেলিয়াঘাটে উপস্থিত হিন্দুরা গান্ধীকে মুসলিম সমর্থক বলে অভিযুক্ত করছিলেন। তিনি বাপুকে ফিরে যেতে বললেন। ১৪ আগস্ট সন্ধ্যায় এক প্রার্থনা সভায় হাজারো মানুষের সমাগমে তিনি বলেন, ‘আগামীকাল ১৫ আগস্ট আমরা ব্রিটিশ শাসন থেকে মুক্ত হব। কিন্তু আজ মধ্যরাতে ভারত ভাগ হয়ে যাবে দুই দেশে। আগামীকাল যেমন সুখের দিন তেমনি দুঃখের দিনও হবে।

রাতে প্রার্থনা সভার পর মহাত্মা গান্ধীর বাড়ির বাইরে দাঁড়িয়ে থাকা জনতা সোহরাওয়ার্দীর বিরুদ্ধে স্লোগান দিচ্ছিল। ভিড়ের মধ্যে একজন সোহরাওয়ার্দীর উদ্দেশে চিৎকার করে বলেছিল, "এক বছর আগে কলকাতায় হত্যাকাণ্ডের জন্য তিনি কি দায়ী ছিলেন না?" সোহরাওয়ার্দী এই ঘটনায় তার ভূমিকা স্বীকার করেন, যা জনতাকে শান্ত করে।

নেহেরু ও প্যাটেল কি বাপুকে মেনে নেওয়ার চেষ্টা করেছিলেন?

পন্ডিত নেহেরু এবং সর্দার প্যাটেল মহাত্মা গান্ধীকে দিল্লিতে ডাকার জন্য যথাসাধ্য চেষ্টা করেছিলেন, যখন সিদ্ধান্ত হয়েছিল যে ১৫ আগস্ট ভারত স্বাধীন হবে, তখন জওহরলাল নেহেরু এবং সর্দার বল্লভভাই প্যাটেল মহাত্মা গান্ধীকে একটি চিঠি পাঠান। তাতে লেখা ছিল, '১৫ আগস্ট আমাদের প্রথম স্বাধীনতা দিবস। আপনি জাতির পিতা। এতে অংশগ্রহণ করুন এবং আপনার আশীর্বাদ করুন।' বাপু উত্তর পাঠালেন, 'কলকাতায় যখন হিন্দু-মুসলিম একে অপরকে হত্যা করছে, আমি কীভাবে আনন্দ করতে আসব। আমার ওদের মধ্যে থাকাটাই বেশি জরুরি।' এই বলে বাপু কয়েকদিন পর বাংলায় চলে গেলেন।

মহাত্মা গান্ধী কিভাবে ১৫ আগস্ট উদযাপন করেছিলেন?

কাকতালীয়ভাবে, যেদিন ভারত স্বাধীনতা পায় সেই দিনটি ছিল মহাত্মা গান্ধীর ঘনিষ্ঠ মহাদেব দেশাইয়ের পঞ্চম মৃত্যুবার্ষিকী। গত পাঁচ বছরের ১৫ আগস্টের মতো ওই দিনও তিনি উপবাস করেন এবং তাঁর সচিবের স্মরণে সমগ্র গীতা পাঠ করেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ১৫ আগস্ট সন্ধ্যায় তিনি ইংল্যান্ডে তার বন্ধু আগাথা হ্যারিসনকে একটি চিঠি লেখেন যাতে তিনি বলেছিলেন যে এই বড় অনুষ্ঠানগুলো উদযাপন করার তার পদ্ধতি ভিন্ন। এই দিনগুলিতে তারা প্রার্থনা করে এবং ঈশ্বরকে ধন্যবাদ জানায়। দেশের স্বাধীনতা দিবসে বাপু ব্রিটিশ জনগণের কাছে তার ভালোবাসা পাঠিয়েছিলেন।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024