দিল্লির আবগারি কেলেঙ্কারি, কি কারণে গ্রেফতার করা হল মণীশ সিসোদিয়াকে

উপমুখ্যমন্ত্রীকে গ্রেফতারের পর ফের মদ কেলেঙ্কারি নিয়ে আলোচনা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে নতুন আবগারি নীতি কী ছিল যার কারণে এই সব হৈচৈ শুরু হয়েছে?

Web Desk - ANB | Published : Feb 26, 2023 3:30 PM IST

দিল্লির আবগারি কেলেঙ্কারি মামলায় আট ঘণ্টা দীর্ঘ জিজ্ঞাসাবাদের পর দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে গ্রেপ্তার করেছে সিবিআই। এর আগেও একাধিকবার সিবিআই জিজ্ঞাসাবাদ করেছে সিসোদিয়াকে। এ নিয়ে এখন আম আদমি পার্টি ও ভারতীয় জনতা পার্টি মুখোমুখি। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সকালেই এই ইস্যুতে টুইট করে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেছিলেন।

উপমুখ্যমন্ত্রীকে গ্রেফতারের পর ফের মদ কেলেঙ্কারি নিয়ে আলোচনা শুরু হয়েছে। প্রশ্ন উঠছে নতুন আবগারি নীতি কী ছিল যার কারণে এই সব হৈচৈ শুরু হয়েছে? মদের কেলেঙ্কারি কীভাবে ঘটল? কী অভিযোগ বিজেপির? কী আছে সিবিআই চার্জশিটে? অভিযোগের বিষয়ে আপনার সরকারের প্রতিক্রিয়া কী?

প্রথমেই জেনে নিন কী ছিল দিল্লির আবগারি নীতি?

২০২১ সালের ১৭ই নভেম্বর দিল্লি সরকার রাজ্যে নতুন আবগারি নীতি কার্যকর করেছিল। এর আওতায় রাজধানীতে ৩২টি জোন তৈরি করা হয়েছে এবং প্রতিটি জোনে সর্বোচ্চ ২৭টি দোকান খোলার কথা ছিল। এভাবে মোট ৮৪৯টি দোকান খোলার কথা ছিল। নতুন মদের নীতিতে, দিল্লির সমস্ত মদের দোকান ব্যক্তিগত করা হয়েছে। এর আগে, দিল্লিতে মদের দোকানগুলির ৬০ শতাংশ ছিল সরকারি মালিকানাধীন এবং ৪০ শতাংশ ব্যক্তিগত। নতুন নীতিমালা বাস্তবায়নের পর এটি শতভাগ বেসরকারি হয়ে গেছে। সরকার যুক্তি দিয়েছিল যে এতে ৩৫০০ কোটি টাকা লাভ হবে।

সরকার লাইসেন্স ফিও বহুগুণ বাড়িয়েছে। L-1 লাইসেন্সের জন্য আগে ঠিকাদারদের ২৫ লক্ষ টাকা দিতে হতো, নতুন মদ নীতি কার্যকর হওয়ার পর ঠিকাদারদের দিতে হয়েছে ৫ কোটি টাকা। একইভাবে অন্যান্য ক্যাটাগরিতেও লাইসেন্স ফি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

নতুন মদের নীতি জনসাধারণ এবং সরকার উভয়েরই ক্ষতির জন্য অভিযুক্ত। সেই সঙ্গে বড় বড় মদ ব্যবসায়ীরাও লাভবান হবেন বলে শোনা যাচ্ছে। এমনই অভিযোগ ভারতীয় জনতা পার্টির। কেলেঙ্কারির বিষয়টি তিনভাবে সামনে আসছে। এটি বোঝার জন্য, আসুন কিছু পরিসংখ্যান দেখি।

লাইসেন্স ফি ব্যাপকভাবে বাড়িয়ে বড় ব্যবসায়ীদের লাভবান করার অভিযোগ

মদ বিক্রির জন্য ঠিকাদারদের লাইসেন্স নিতে হবে। এ জন্য সরকার লাইসেন্স ফি নির্ধারণ করেছে। সরকার অনেক ক্যাটাগরি তৈরি করেছে। এর অধীনে মদ, বিয়ার, বিদেশী মদ ইত্যাদি বিক্রির লাইসেন্স দেওয়া হয়। এখন, উদাহরণস্বরূপ, যে লাইসেন্সের জন্য আগে ঠিকাদারকে ২৫ লাখ টাকা দিতে হয়েছিল, নতুন মদ নীতি কার্যকর হওয়ার পরে, তাকে সেই জন্য ৫ কোটি টাকা দিতে হয়েছিল।

অভিযোগ, বড় মদ ব্যবসায়ীদের সুবিধা দিতে ইচ্ছাকৃতভাবে লাইসেন্স ফি বাড়িয়েছে দিল্লি সরকার। এ কারণে ছোট ঠিকাদারদের দোকানপাট বন্ধ হয়ে গেছে এবং বাজারে লাইসেন্স পেয়েছে শুধু বড় মদ মাফিয়ারা। এর পরিবর্তে মদ মাফিয়ারা আপনাদের নেতা-কর্মকর্তাদের মোটা অঙ্কের ঘুষ দিয়েছে বলেও বিরোধীদের অভিযোগ।

সরকার বলছে লাভজনক চুক্তি: সরকারের যুক্তি, লাইসেন্স ফি বাড়িয়ে সরকার এককালীন রাজস্ব আয় করেছে। এটি সরকার কর্তৃক আবগারি শুল্ক এবং ভ্যাট হ্রাসের জন্য ক্ষতিপূরণ দিয়েছে।

খুচরা বিক্রিতে সরকারের রাজস্ব ব্যাপক হারে কমে যাওয়ার অভিযোগ

দ্বিতীয় অভিযোগটি মদ বিক্রি সংক্রান্ত। উদাহরণস্বরূপ, ধরুন আগে যদি একটি ৭৫০ মিলি বোতল মদের ৫৩০ টাকায় পাওয়া যেত। তখন এই এক বোতলের উপর খুচরা ব্যবসায়ীরা লাভ করতেন ৩৩.৩৫ টাকা, আর সরকার পেত আবগারি কর হিসাবে ২২৩.৮৯ টাকা এবং ভ্যাট হিসাবে ১০৬ টাকা। মানে সরকার এক বোতলে ৩২৯.৮৯ টাকা লাভ পেত। নতুন মদ নীতি নিয়ে সরকার এই লাভে খেলছে বলে দাবি করা হচ্ছে।

দাবি করা হয়েছে যে নতুন মদের নীতিতে একই ৭৫০ মিলি বোতলের মদের দাম ৫৩০ টাকা থেকে বেড়ে ৫৬০ টাকা হয়েছে। এছাড়াও, খুচরা ব্যবসায়ীর মুনাফাও ৩৩.৩৫ টাকা থেকে সরাসরি ৩৬৩.২৭ টাকা বেড়েছে। মানে খুচরা ব্যবসায়ীদের মুনাফা বেড়েছে ১০ গুণেরও বেশি। একই সময়ে, সরকারের কাছে ৩২৯.৮৯ টাকার সুবিধা নেমে এসেছে ৩.৭৮ টাকায়। এর মধ্যে ১.৮৮ টাকার আবগারি শুল্ক এবং ১.৯০ টাকার ভ্যাট অন্তর্ভুক্ত রয়েছে।

এই সাতটি ত্রুটি দিল্লি সরকারের উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছে

মদ কেলেঙ্কারির মামলায় আগুন লেগে গেলে কেন্দ্রীয় সরকারও তদন্ত করে। মুখ্য সচিব একটি তদন্ত পরিচালনা করেছিলেন এবং একটি প্রতিবেদন তৈরি করেছিলেন, যা দুই মাস আগে দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের কাছে পাঠানো হয়েছিল। এই প্রতিবেদনে সাত দফাও প্রশ্ন করা হয়েছে।

১. মণীশ সিসোদিয়ার নির্দেশে, আবগারি দপ্তর বিমানবন্দর জোনের এল-1 দরদাতাকে ৩০ কোটি টাকা ফেরত দিয়েছে। দরদাতা বিমানবন্দর কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় এনওসি পেতে সক্ষম হননি। এমতাবস্থায় তার জমাকৃত জামানত সরকারি অ্যাকাউন্টে জমা হওয়া উচিত ছিল, কিন্তু সরকার সেই টাকা দরদাতাকে ফেরত দিয়েছে।

২. আবগারি বিভাগ কেন্দ্রীয় সরকারের অনুমোদন ছাড়াই ৮ নভেম্বর, ২০২১-এ একটি আদেশ জারি করে বিদেশী মদের হার গণনার সূত্র পরিবর্তন করেছে। বিয়ারের প্রতিটি ক্ষেত্রে ৫০ টাকা আমদানি পাস ফি তুলে দিয়ে লাইসেন্সধারীদের অযাচিত সুবিধা দেওয়া হয়েছিল। এতে সরকারি কোষাগারের ব্যাপক ক্ষতি হয়েছে।

৩. L7Z (খুচরা) লাইসেন্সধারীরা দরপত্র নথির বিধানগুলিকে পাতলা করে আর্থিকভাবে লাভবান হয়েছিল৷ সেটিও যখন লাইসেন্স ফি, সুদ ও জরিমানা না দেওয়ার জন্য এই ধরনের লাইসেন্সধারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ছিল।

৪. সরকার দিল্লির অন্যান্য ব্যবসায়ীদের স্বার্থকে পাশ কাটিয়ে শুধুমাত্র মদ ব্যবসায়ীদের উপকার করার জন্য করোনার সময় হওয়া ক্ষতির ক্ষতিপূরণের নামে ১৪৪.৩৬ কোটি টাকার লাইসেন্স ফি মওকুফ করেছে, যখন টেন্ডার নথিতে এমন কোনও ভিত্তি নেই কিন্তু মদ বিক্রেতাদের লাইসেন্স ফিতে এ ধরনের ছাড় বা ক্ষতিপূরণ দেওয়ার কোনো বিধান কোথাও ছিল না।

৫. নতুন নীতিমালার আওতায় কোনো শক্ত ভিত্তি ছাড়াই এবং কারো সঙ্গে আলোচনা না করেই সরকার প্রতি ওয়ার্ডে টেন্ডারে অন্তত দুটি মদের দোকান খোলার শর্ত রাখে। পরে, আবগারি দপ্তর লাইসেন্সধারীদের কেন্দ্রীয় সরকারের অনুমোদন না নিয়ে নন-কনফর্মিং ওয়ার্ডের পরিবর্তে কনফর্মিং ওয়ার্ডে অতিরিক্ত দোকান খোলার অনুমতি দেয়।

৬. সোশ্যাল মিডিয়া, ব্যানার এবং হোর্ডিং এর মাধ্যমে মদের প্রচারকারী লাইসেন্সধারীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি। এটি দিল্লি আবগারি বিধি, ২০১০-এর বিধি ২৬ এবং ২৭ লঙ্ঘন করে৷

৭. লাইসেন্স ফি বৃদ্ধি না করে লাইসেন্সধারীদের সুবিধার জন্য তাদের অপারেশনাল মেয়াদ প্রথমে পয়লা এপ্রিল, ২০২২ থেকে ৩১ মে, ২০২২ পর্যন্ত এবং তারপরে ১ জুন, ২০২২ থেকে ৩১ জুলাই, ২০২২ পর্যন্ত বাড়ানো হয়েছিল। এর জন্য কেন্দ্রীয় সরকার এবং লেফটেন্যান্ট গভর্নরের কাছ থেকে কোনও অনুমোদন নেওয়া হয়নি। পরে তাড়াহুড়ো করে ১৪ জুলাই মন্ত্রিসভার বৈঠক ডেকে এমন অনেক বেআইনি সিদ্ধান্তকে বৈধ করার কাজ করা হয়। মদের বিক্রি বাড়লেও রাজস্ব বাড়ানোর পরিবর্তে ৩৭.৫১% কম রাজস্ব পাওয়া গেছে।

Share this article
click me!