'আপনি থাকবেন স্যার?', রাহুল গান্ধী না হলে পরবর্তী কংগ্রেস সভাপতি কে- জল্পনা তুঙ্গে


'তিনি কি থাকবেন?' 'নাকি থাকবেন না!' প্রতিটি কংগ্রেস নেতার মনে এই প্রশ্নই উঁকি দিচ্ছে। কারণ কংগ্রেসের সভাপতি  নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছে। 

Saborni Mitra | Published : Aug 19, 2022 5:24 PM IST / Updated: Aug 20 2022, 02:30 PM IST

'তিনি কি থাকবেন?' 'নাকি থাকবেন না!' প্রতিটি কংগ্রেস নেতার মনে এই প্রশ্নই উঁকি দিচ্ছে। কারণ কংগ্রেসের সভাপতি  নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছে। আর সঙ্গে সঙ্গেই এই প্রশ্নটাই মাথাচাড়া দিয়ে উঠছে দলের সভাপতির দায়িত্ব নিতে রাহুল গান্ধী প্রস্তুত কিনা। 

কংগ্রেসের কেন্দ্রীয় নির্বাচন কর্তৃপক্ষের চেয়ারম্যান মধুসূদন মিস্ত্রি বলেছেন, কংগ্রেস ওয়ার্কিং কমিটি, পার্টির সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা, দলের সভাপতি  নির্বাচনের তারিখ এবং সঠিক সময়সূচী নির্ধারণ করবে। তিনি পিটিআই-কে বলেন, "প্রতিনিধিদের তালিকা অর্থাৎ যারা ভোট দেবেন তাঁরা প্রস্তুত। আমাদের পক্ষ থেকে, আমরা প্রস্তুত, এখন CWC-কে তারিখ নির্ধারণ করতে হবে," তিনি পিটিআই-কে বলেন।

গান্ধীর ঘনিষ্ঠ ব্যক্তিসহ দলের বেশিরভাগ নেতারা আত্মবিশ্বাসের সাঙ্গে এখনও  বলতে পারছেন না যে রাহুল  কর্মীদের দাবি মেনে নেবেন এবং দলের সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সূত্রের খবর, দলের সভানেত্রীর দায়িত্ব না নেওয়ার সনিয়ার অবস্থান কয়েকদিন আগে পর্যন্ত অপরিবর্তিত ছিল। দলের একজন প্রবীণ নেতা বলেছেন, দলের বেশির ভাগ লোকই চায় রাহুল গান্ধী আবার সভাপতি হোক কিন্তু তার কাছ থেকে এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি যে তিনি এই বিষয়ে তার অবস্থান পরিবর্তন করেছেন। দলের অভ্যন্তরে আলোচনা হচ্ছে, যে যদি রাহুল গান্ধী সভাপতি হতে রাজি না হন তবে সোনিয়া গান্ধীর নেতৃত্বে থাকা উচিত।

সেক্ষেত্রে সনিয়া গান্ধীকে প্রতিদিনের কাজকর্মে কয়েকজন সিনিয়র নেতার সাহায্য করা যেতে পারে যাদেরকে কার্যরত সভাপতির মতো অফিসিয়াল ভূমিকা দেওয়া যেতে পারে, একজন সিনিয়র নেতা বলেছেন। নাম প্রকাশ না করার শর্তে এই নেতা বলেন, আগামী সপ্তাহের মধ্যে বিষয়টি সম্পর্কে স্পষ্ট ধারনা পাওয়া যাবে। 

এখন নির্বাচিত ব্যক্তিই ২০২৭ সাল পর্যন্ত কংগ্রেসের সভাপতি থাকবেন। দ্বিতীয় সমস্যাটি হল যে বিরোধীরা প্রতিহিংসার রাজনীতি করছে এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট রেইড করাচ্ছে।  কংগ্রেস  নেতারা মনে করেন গান্ধীদের প্রতিহত করার জন্য ছেড়ে দেওয়া যাবে না। তাদের মধ্যে একজন যদি নেতৃত্বে থাকে তবে তাদের বিরুদ্ধে এই ধরনের পদক্ষেপ করা কঠিন হয়ে পড়ে,”  রাজনৈতির বিশ্লেষক কিদওয়াই পিটিআইকে বলেছেন।

রাহুল গান্ধী , তিনি এই পদটি গ্রহণ না করার জন্য সঠিক পদক্ষেপ নিয়েছেন এবং দেশে এক ধরণের বংশবাদ-বিরোধী মেজাজ রয়েছে। সেক্ষেত্রে রাহুল সভাপতি হলে তাকে "দুর্বল প্রার্থী" করে দেবে।  কিদওয়াই বলেছেন। কিছু লোক মনে করেন যে এটি সর্বোত্তম হতে পারে যে সোনিয়া গান্ধী নেতৃত্বে থাকেন এবং প্রায় দুই-তিনজন কার্যকরী রাষ্ট্রপতি নিয়োগ করা হয়, তিনি বলেছিলেন।

জওহরলাল নেহরু ইউনিভার্সিটির সেন্টার ফর পলিটিক্যাল স্টাডিজের সহযোগী অধ্যাপক মণীন্দ্র নাথ ঠাকুর বলেছেন, কংগ্রেস একটি "ক্যাচ ২২ পরিস্থিতির" সম্মুখীন। "সোনিয়া গান্ধী চলে যাচ্ছেন, তার স্বাস্থ্যগত সমস্যা রয়েছে। রাহুল গান্ধীর সমস্যা হল যে মুহূর্তে তিনি দলের প্রধান হবেন তিনি প্রতিদ্বন্দ্বীদের আক্রমণের লক্ষ্যবস্তু হবেন এবং পরিবারের কাছে মনমোহন সিংয়ের মতো বিশ্বস্ত লোক নেই। দলের সামনে সেটাই সবথেকে  বড় সমস্যা,” ঠাকুর পিটিআই-কে বলেছেন৷

রাহুল গান্ধীর গ্রাফ দলের সভাপতিত্বের মেয়াদের বাইরে যথেষ্ট উন্নত হচ্ছে, কিন্তু গান্ধী পরিবারকে একজন বিশ্বস্ত নেতা খুঁজে বের করতে হবে । কিন্তু এই মুহূর্তে সেটা খুবই কঠিন বিষয় হয়ে দাঁড়িয়েছে কংগ্রেসের কাছে। মনে হচ্ছে একমাত্র বিকল্প হল সোনিয়া গান্ধীকে সভাপতি হবে এবং কিছু নেতাকে সহায়তা করার জন্য, ঠাকুর বলেছিলেন, এর সাথে সমস্যাটি যোগ করে এটি লোকেদের উত্সাহিত করবে না এবং পার্টির প্রয়োজনীয় শক্তি আনবে না, ঠাকুর বলেছিলেন।

কংগ্রেস ঘোষণা করেছিল যে দলের সভাপতি পদের নির্বাচন ২১ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে, কিন্তু প্রক্রিয়া শুরু হতে আর মাত্র কয়েকদিন বাকি থাকায় দলের পদমর্যাদা এবং ফাইলে অনিশ্চয়তা বড় আকার ধারণ করেছে। যিনি দলীয় সভাপতির দায়িত্ব গ্রহণ করবেন। রাহুল গান্ধী না হলে কে? দলের নেতা-কর্মীরাও এই প্রশ্ন আলোচনা শুরু করেছেন এবং এমন একটি দৃশ্যের জন্য প্রস্তুতি নিচ্ছেন যেখানে গান্ধী পরিবারের বাইরের একজনকে প্রধান করা হবে। অশোক গেহলট, মল্লিকার্জুন খাড়গে, মুকুল ওয়াসনিক এবং কুমারী সেলজার মতো নাম নিয়ে জল্পনা চলছে। 

 ওয়ার্কিং কমিটির একটি গুরুত্বপূর্ণ বৈঠকের পরে, কংগ্রেস গত বছরের অক্টোবরে ঘোষণা করেছিল যে এই বছরের ২১ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বরের মধ্যে নতুন কংগ্রেস সভাপতির নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০১৯ সালে সংসদ নির্বাচনে দলটি টানা দ্বিতীয় পরাজয়ের পরে রাহুল গান্ধী কংগ্রেস সভাপতির পদ থেকে পদত্যাগ করেছিলেন। অন্তর্বর্তী সভাপতি হিসাবে আবারও দলের লাগাম গ্রহণকারী সোনিয়া গান্ধীও একটি অংশ দ্বারা প্রকাশ্য বিদ্রোহের পরে ২০২০ সালের আগস্টে পদত্যাগ করার প্রস্তাব দিয়েছিলেন। নেতাদের, G-23 হিসাবে উল্লেখ করা হয়েছে, কিন্তু CWC তাকে চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেছিল। নেতারা প্রকাশ্যে রাহুল গান্ধীকে আবার দলীয় প্রধান হওয়ার আহ্বান জানিয়ে বেশ কয়েকটি আহ্বান জানিয়েছেন কিন্তু দলের সভাপতিত্বের দ্বন্দ্ব নিয়ে অনিশ্চয়তা এবং স্থবিরতা অব্যাহত রয়েছে।

Read more Articles on
Share this article
click me!