Wrestlers s movement: আন্দোলনকারী কুস্তিগিরদের কেন অতিরিক্ত সময়? এশিয়ান গেমসের ট্রায়াল নিয়ে চাপ বাড়ছে বিনেশ, সাক্ষীদের উপর

আন্দোলনের জেরে প্রস্তুতি ঠিকমত না হওয়ায় ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ)-এর কাছে অতিরিক্ত সময় চেয়েছিলন বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগাটরা। তাঁদের আবেদনে সাড়াও দিয়েছিল আইওএ।

Web Desk - ANB | Published : Jun 24, 2023 11:55 AM IST

সর্বভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার প্রতিবাদে লড়াই চালাচ্ছেন পদক জয়ী কুস্তিগিররা। এরই মধ্যে এগিয়ে আসছে এশিয়ান গেমস এবং বিশ্বচ্যাম্পিয়নশিপের ট্রায়ালের দিন। আন্দোলনের জেরে প্রস্তুতি ঠিকমত না হওয়ায় ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ)-এর কাছে অতিরিক্ত সময় চেয়েছিলন বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগাটরা। তাঁদের আবেদনে সাড়াও দিয়েছিল আইওএ। তবে এই সিদ্ধান্তে খুশি নন কুস্তগিরদের কোচ ও অভিভাবকদের একাংশ। আগের থেকে সময় জানা থাকা সত্ত্বেও কেন ছয় কুস্তিগিরকে অতিরিক্ত সময় দেওয়া হবে, সেবিষয় প্রশ্ন তুলছেন তাঁরা।

আগামী ১৫ জুলাই এশিয়ান গেমসের জন্য নাম পাঠানোর শেষ দিন। কিন্তু দীর্ঘ আন্দোলনের ব্যস্ত থাকার জন্য ভারতীয় অলিম্পিক্স সংস্থার কাছে এই তারিখ পিছিয়ে দেওয়ার আবেদন করেছিল কুস্তিগিররা। সেই মতই অতিরিক্ত সময় দেয় আইওএ। কিন্তু সিদ্ধান্তের বিরোধিতায় সুর চড়িয়েছে কুস্তিগরদের কোচেরা। তাঁদের বক্তব্য ট্রায়াল পরিচ্ছন্ন হওয়া উচিত। এই মুহূর্তে পুরুষদের ৬৫ কেজি বিভাগে বজরং পুনিয়ার অন্যতম প্রতিদ্বন্দ্বি তরুণ কুস্তিগির সুজিত। ভবিষ্যতের তারকা বলে মনে করা হচ্ছে তাঁকে। এই সুজিতের কোচ দয়ানন্দ কলকল জানিয়েছেন,'আমি বিশ্ব কুস্তি সংস্থার অ্যাড-হক প্যানেলের প্রধান ভূপেন্দর সিংহ বাজওয়ার সঙ্গে এই বিষয় কথা বলেছি। আমরা যে এই সিদ্ধান্তে খুশি নই তাও জানিয়েছি। ট্রায়াল পরিচ্ছন্ন ও পক্ষপাতহীন হওয়া উচিত। তিনি আমার কথা গুরুত্ব দিয়ে শুনেছেন এবং যথাযথ ব্যবস্থা নেওয়ারও আশ্বাস দিয়েছেন।'

প্রসঙ্গত, গত কয়েকমাস ধরেই দিল্লির যন্তর মন্তরের সামনে বিক্ষোভ দেখাচ্ছিলেন দেশের পদক জয়ী কুস্তিগিররা। ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে ব্রিজভূষণকে গ্রেফতারের দাবিতে বেশ কিছু দিন ধরে ধর্না দিচ্ছেন তাঁরা। রবিবার নতুন সংসদভবনের সামনে বিক্ষোভ দেখাতে গিয়ে পুলিশি হেনস্থার শিকার হন কুস্তিগিররা। এই ঘটনার পরই আরও জোড়ালো আন্দোলনের দিকে যান তাঁরা। অলিম্পিক্স পদকজয়ী সাক্ষী মালিক টুইটারে লেখেন,'এই পদকগুলি আমাদের প্রাণ। আজ এই পদকগুলো গঙ্গায় ফেলে দেওয়ার পর আমাদের ভবেঁচে থাকার কোনও মানে নেই। তাই পদক ফেলে দেওয়ার পর ইন্ডিয়া গেটের সামনে আমরা আমরণ অনশনে বসব।' উল্লেখ্য এর আগে নতুন সংসদ ভবনের বাইরে মহিলা সম্মান মহা পঞ্চায়েত আয়োজন করেন আন্দোলনকারীরা। যন্তর মন্তর থেকে সেখানে যাওয়ার চেষ্টা করছিলেন কুস্তিগীররা। দিল্লি পুলিশের পক্ষ থেকে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। কুস্তিগীরদের যন্তর মন্তর থেকে নতুন সংসদ ভবনের সামনে যেতে বাধা দেয় পুলিশ। নিরাপত্তা বেষ্টনী পেরিয়ে যাওয়ার চেষ্টা করেন কুস্তিগীররা। পুলিশ তাঁদের বাধা দেয়। ভিনেশ, সাক্ষী, বজরংকে ধাক্কা দিয়ে, টেনে-হিঁচড়ে বাসে তুলে নিয়ে যায় পুলিশ। সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ভাইরাল। অনেকেই দিল্লি পুলিশের এই আচরণের নিন্দা করছেন।

আরও পড়ুন -

বিমান ছাড়ার আগেই 'হাইজ্যাক' বলে চিৎকার যাত্রীর, ৪ ঘণ্টার চিরুনি তল্লাশির পর পরিস্থিতিত স্বাভাবিক হয়

আমেরিকার অভ্যর্থনায় আপ্লুত নরেন্দ্র মোদী, সফর শেষে টুইটারে জানালেন শুভেচ্ছা

'কে বিজেপিতে যোগ দিয়েছে, এখনও সন্দেহ আছে?' কেজরিওয়ালের টুইট সামনে এনে প্রশ্ন অজয় মাকেনের

Share this article
click me!