প্রবল ঘূর্ণিঝড়ে তছনছ মাদাগাস্কার, মৃত ১০, আহত অসংখ্য মানুষ

সোমবার আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি প্রমাণ করে ঘূর্ণিঝড়ের গড় বাতাসের গতিবেগ প্রায় অর্ধেক কমে ৮০ কিমি প্রতি ঘণ্টায় পৌঁছয়। মাদাগাস্কার প্রশাসন জানিয়েছে যখন এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হয়, তখন ২৩৫ কিমি প্রতি ঘন্টা গতিবেগ ছিল।

Parna Sengupta | / Updated: Feb 07 2022, 11:50 PM IST

এক রাতের মধ্যে মাদাগাস্কারে আঘাত হানল ঘূর্ণিঝড় বাটসিরাই (Cyclone Batsirai)।  এই ঘূর্ণিঝড়ের (Madagascar Cyclone) প্রাবল্যে কমপক্ষে ১০ জন মারা (10 Killed) গিয়েছেন। প্রায় ৪৮ হাজার মানুষ (48,000 Displaced) বাড়ি ছাড়া হয়ে রয়েছেন। সোমবার দেশটির ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে ঘন্টায় ২০০ কিমি বেগে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে। পরে দুর্বল হয়ে পড়লেও, তার আগে কার্যত গোটা দেশ জুড়ে তান্ডব চালায় এটি। 

ঘূর্ণিঝড় মানানজারিতে আছড়ে পড়ে। দেশের অন্যান্য অংশে চলছে প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়া। এটি গাছ উপড়ে ফেলে, বিল্ডিং ধ্বংস করে। এএফপি সংবাদসংস্থা জানিয়েছে টানা বৃষ্টি চললে গোটা দেশে বন্যার আশঙ্কা রয়েছে। মাদাগাস্কারের আবহাওয়া অফিস জানায়, দেশ জুড়ে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। তবে সময়ের সঙ্গে সঙ্গে এই বাতসিরাই ঘূর্ণিঝড় ক্রমশ দুর্বল হয়ে পড়ছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার আধিকারিক ফ্যালি আরিতিয়ানা ফ্যাবিয়েন এএফপিকে বলেছেন, বাটসিরাই রবিবার রাতে একটি তীব্র গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় হিসাবে আছড়ে পড়ে। এর গতিবেগ ছিল ঘণ্টায় ১৬৫ কিলোমিটার বা ১০২ মাইল। 

দেশটির ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট এজেন্সির কর্মী পাওলো এমিলিও রাহোলিনারিভো মৃতদের তালিকা তৈরি করেছেন। সেখানে ১০ জনের নাম রয়েছে। তবে ক্ষতিগ্রস্থদের তালিকা এখনও তৈরি করা হয়নি। সোমবার আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি প্রমাণ করে ঘূর্ণিঝড়ের গড় বাতাসের গতিবেগ প্রায় অর্ধেক কমে ৮০ কিমি প্রতি ঘণ্টায় পৌঁছয়। মাদাগাস্কার প্রশাসন জানিয়েছে যখন এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হয়, তখন ২৩৫ কিমি প্রতি ঘন্টা গতিবেগ ছিল। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ বেশ বেশি দেশ জুড়ে। 

মানানজারি থেকে ৩৬৫ কিলোমিটার উত্তর-পশ্চিমে অ্যানটসিরাবের ভিতরে শহরের পাবলিক পার্কে বড় বড় গাছ উপড়ে পড়ে রয়েছে। মেটিও-ফ্রান্স আবহাওয়া পরিষেবা ভবিষ্যদ্বাণী করেছিল যে বাটসিরাই মাদাগাস্কারের জন্য বড় ক্ষতি তৈরি করবে। মরিশাস ও ফ্রান্সের লা রিইউনিয়ন দ্বীপের ওপর দিয়ে যাওয়ার সময় প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। গ্রীষ্মমন্ডলীয় এই ঘূর্ণিঝড় দ্বীপের ওপর দিয়ে যাওয়ার তিন দিন পরও লা রিইউনিয়নের প্রায় ১০ হাজার পরিবার বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল। গোটা দ্বীপ জুড়ে ১২ জন আহত হন। 

জানুয়ারির শেষের দিকে মাদাগাস্কার জুড়ে আরেকটি ঘূর্ণিঝড়ে  কমপক্ষে দেড় লক্ষ মানুষ ক্ষতিগ্রস্থ হন। ৬০ জন মারা যান। যারা বেশিরভাগই রাজধানী আন্তানানারিভোতের বাসিন্দা। এই ঝড় মালাউই, মোজাম্বিক এবং জিম্বাবোয়েকেও আঘাত করেছে, যার ফলে কয়েক জনের মৃত্যু হয়। ২০১৮ সালে, জানুয়ারিতে ঘূর্ণিঝড় আভার জেরে ৫১ জনের মৃত্যু এবং দুমাস পরে গ্রীষ্মমন্ডলীয় ঝড় ইলিয়াকিমের জেরে ২০জন মারা যায়। ২০১৭ সালের মার্চ মাসে ঘূর্ণিঝড় এনাওতে কমপক্ষে ৭৮ জন মারা গিয়েছিল।

দেশ বিরোধী লেখা পোস্ট সোশ্যাল মিডিয়ায়, জম্মু ও কাশ্মীরের সাংবাদিককে জেলে পুরল পুলিশ

ভারতের ৩৮ হাজার বর্গ কিলোমিটার এলাকা অবৈধভাবে দখল করেছে চিন, লোকসভায় জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা আদ্দিস আবাবায় আফ্রিকান নেতাদের বৈঠকে বলেছিলেন যে মহাদেশটি "খরা, বন্যা এবং ঘূর্ণিঝড়ের মতো বৈশ্বিক উষ্ণায়নের সাথে সম্পর্কিত ঘটনার সবচেয়ে খারাপ প্রভাবের সম্মুখীন হচ্ছে"।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

বিকট আওয়াজ! মালগাড়ির ধাক্কায় দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী Kanchanjunga Express
Suvendu Adhikari Live : ঘরছাড়াদের নিয়ে রাজভবনে শুভেন্দু অধিকারী, সরাসরি
Daily Horoscope Live: ১৬ জুন রবিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Sukanta Majumdar | 'এই ভিডিওটা পারলে তোমরা মুখ্যমন্ত্রীকে পাঠিও' কেন বললেন সুকান্ত মজুমদার?
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!