নিষেধাজ্ঞার পাল্টা জবাব রাশিয়ার, ফেঞ্চ গায়ানা থেকে মাহাকাশ উৎক্ষেপণ বন্ধ করলেন পুতিন

রুশ মহাকাশ সংস্থা রোসকসমসের প্রধান দিমিত্রি রোগজিন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, 'আমাদের উদ্যোগের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রোসকমসম কৌরো কসমোড্রোম থেকে মহাকাশ উৎক্ষেপণের আয়োজনীয় ইউরোপীয় ইউনিয়নের অংশীদারী দেশগুলির সঙ্গে সহযোগিতা স্থগিত রাখছি।

Web Desk - ANB | Published : Feb 26, 2022 10:26 AM IST

ইউক্রেনের বিরুদ্ধ আগ্রাসনের কারণে রাশিয়ার (Russia-Ukraine War) বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপিয় ইউনিয়ন (EU) ও আমেরিকা (USA)। ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ ফ্রান্স রাশিয়ার হামলার তীব্র নিন্দা করেছে। কিন্তু এরপরই রাশিয়াও পাল্টা জবাব দিয়েছে।  ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়া হিসেবে ফেঞ্চ গায়ানা (Franch guiana) থেকে মাহাকাশ (Space) উৎক্ষেপণ বন্ধ করে দিয়েছে রাশিয়া। 

রুশ মহাকাশ সংস্থা রোসকসমসের প্রধান দিমিত্রি রোগজিন সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন, 'আমাদের উদ্যোগের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় রোসকমসম কৌরো কসমোড্রোম থেকে মহাকাশ উৎক্ষেপণের আয়োজনীয় ইউরোপীয় ইউনিয়নের অংশীদারী দেশগুলির সঙ্গে সহযোগিতা স্থগিত রাখছি।' একই সঙ্গে তিনি জানিয়েছেন, লঞ্চ ক্রু সহএর প্রযুক্তিগত কর্মীদের প্রত্যাহার করা হয়েছে ফ্রেঞ্চ গায়ানা থেকে। অর্থাৎ এই মহাকাশ কেন্দ্র থেকে আপাতত পশ্চিমেপ দেশগুলির সঙ্গে কাজ করবে না রাশিয়া। 

২৪ ফেব্রুয়ারি রাশির ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ (Russia-Ukraine War) ঘোষণা করে। কিন্তু তার আগে দিন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) পূর্ব ইউক্রেনের বিক্ষুব্ধ এলাকা দোনেৎস্ক ও লুহানস্কে সেনা পাঠিয়েছিলেন। সেই দিনই রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলি। কিন্তু তাতেও পুতিনতে দমাতে না পেরে ২৫ ফেব্রুয়ারি অর্থাৎ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় দিনে আরও কঠোর নিষেধাজ্ঞার কথা ঘোষণা করে পশ্চিমের দেশগুলি। সংশ্লিষ্ট দেশগুলির দাবি রাশিয়ার বিরুদ্ধে নতুন এই নিষেধাজ্ঞা বিপর্যস্ত করে দেবে পুতিন প্রশাসনকে। যা ইতিমধ্যেই কার্যকর হতে শুরু করেছে। 


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার কথা ঘোষণা করেন। তারপরই বড় আঘাত নামে আসবে রাশিয়ার দুটি বড় ব্যাঙ্কে। একটি SBERBANK ব্যাঙ্ক, অন্যটি  VTB ব্যাঙ্ক। দুটি রাশিয়ার সবথেকে বড় ব্যাঙ্ক। দুটি ব্যাঙ্কই সরকারি মালিকানাধীন।  এছাড়াও প্রভাব পড়বে প্রায় ৯০টি ছোট বড় আর্থিক প্রতিষ্ঠানে। আমেরিয়াক ট্রেডারি অনুসারে রাশিয়ান আর্থিক প্রতিষ্ঠানের দৈনিক ৪৬ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা লেনদেনপ ৪০ শতাংশেই ডলারে পরিচালিত হয়। তার ওপরও প্রভাব পড়বে। 
 

Share this article
click me!