এটাই প্রথম নয়, এর আগে বাংলাদেশে ২৯ বার হয়েছে সেনা অভ্যুত্থান! যুক্ত ছিলেন খোদ হাসিনা! রইল তলিকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের সঙ্গে সঙ্গেই সেই দেশের শাসন সেনাদের হাতে চলে যায়। তবে বাংলাদেশে এই প্রথম যে সেনা অভ্যুত্থান হল এমন নয়, এর আগেও একাধিক বার বাংলাদেশের শাসনভার দখল নিয়েছিল সেনারা

Parna Sengupta | Published : Aug 5, 2024 5:50 PM IST

চাকরিতে কোটা পদ্ধতি নিয়ে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়। স্টুডেন্টস অ্যাগেইনস্ট ডিসক্রিমিনেশনের ব্যানারে অসহযোগ কর্মসূচিতে অংশ নেওয়া আন্দোলনকারীরা ক্ষমতাসীন আওয়ামী লীগের সদস্যদের মুখোমুখি হলে সংঘর্ষ বিরাট আকার নেয়। ছাত্রলীগ ও যুবলীগের কর্মীদের বিরোধিতার মুখে পড়তে হয়। এর জেরে পদত্যাগ করেন হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের সঙ্গে সঙ্গেই সেই দেশের শাসন সেনাদের হাতে চলে যায়। তবে বাংলাদেশে এই প্রথম যে সেনা অভ্যুত্থান হল এমন নয়, এর আগেও একাধিক বার বাংলাদেশের শাসনভার দখল নিয়েছিল সেনারা (Bangladesh Military Coups)। তবে সেসবের মধ্যে ৪টি সেনা অভ্যুত্থান বেশ উল্লেখযোগ্য।

Latest Videos

১) বাংলাদেশের প্রথম বার বড় রকমের সেনা অভ্যুত্থান হয় ১৯৭৫ সালে। বাংলাদেশের কারিগর হিসাবে যাকে ধরা হয়ে থাকে অর্থাৎ শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীন হওয়ার চার বছরের মাথাতেই খুন হয়েছিলেন। আর তারপরেই সেনাবাহিনীর রক্তাক্ত পাল্টাপাল্টি বিদ্রোহের মধ্য দিয়ে বাংলাদেশে জিয়াউর রহমানের সামরিক শাসন শুরু হয়।

২) তবে ১৯৭৫ সালে সেনা অভ্যুত্থান হলেও সেনা অভ্যুত্থানের নায়ক জিয়াউর রহমান সেনা বিদ্রোহে খুন হলে ১৯৮১ সালে ক্ষমতা দখল করেন জেনারেল এরশাদ। এবারও সেনা অভ্যুত্থান হয়েছিল। ১৯৯১ সালে এরশাদ শাসনের পতন হওয়ার পর গণঅভ্যুত্থান হয় এবং প্রধানমন্ত্রী হয়েছিলেন খালেদা। তবে এই গণঅভ্যুত্থান আন্দোলনের অন্যতম মুখ হিসাবে সেই সময় ছিলেন শেখ হাসিনাও। ছিল জামাত ইসলামী।

৩) পরবর্তীতে বড় যে সেনা অভ্যুত্থান হয়েছিল বাংলাদেশে তা হল ২০০৭ সালে। ২০০৭ সালে বিএনপি সরকারের আয়োজন করা সাধারণ নির্বাচন থমকে দিয়ে ১১ জানুয়ারি রাজনীতিতে সেনা অভ্যুত্থান হয়। এবারের এই সেনা অভ্যুত্থান ছিল বেশ চমকপ্রদ। কেননা সেনাবাহিনী সরাসরি সরকারের ক্ষমতা দখল না করলেও নিজেদের পছন্দমত বেসামরিক ব্যক্তিদের নিয়ে সরকার গঠন করেছিল।

৪) বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে বিভিন্ন সময় অন্ততপক্ষে ২৯ বার সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটেছে। এসবের মধ্যে আবার যে চারটি সেনা অভ্যুত্থান অন্যতম উল্লেখযোগ্য হিসাবে ধরা হয়ে থাকে তার মধ্যে ২০২৪ সালের ৫ আগস্ট অন্যতম। এবার বাংলাদেশে সেনা অভ্যুত্থান হয় মূলত চাকরিতে সংরক্ষণ ছাত্র আন্দোলন ঘিরে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

রাজ্যে বন্যা পরিস্থিতির জের, বাংলা-ঝাড়খণ্ড সীমানা সিল মমতার, মুখ্যমন্ত্রীর কড়া সমালোচনা Suvendu-র
এ আরেকটা শাহজাহান! অপহরণের অভিযোগে কাউন্সিলরের গ্রেফতারিতে কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari
পরনে উর্দি, অথচ পা টলোমলো! রায়গঞ্জের রাস্তায় মদ্যপ অবস্থায় পুলিশকর্মীর উৎপাত | Raiganj News Today
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood