Bangladesh: বাংলাদেশের রোহিঙ্গা মুসলমানদের ক্যাম্পে বিধ্বংসী আগুন, পুড়ছে হাজার হাজার ঘর

বাংলাদেশে রোহিঙ্গাদের ক্যাম্পে আগুন। আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে দমকল ও রোহিঙ্গা স্বেচ্ছাসেবীরা।

 

Web Desk - ANB | Published : Mar 5, 2023 1:47 PM IST

বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে বিধ্বংসী আগুন। স্থানীয় দমকল কর্তা ও রাষ্ট্রসংঘের এক কর্তা জানিয়েছেন বিশাল এই অগ্নিকাণ্ডের কারণে ইতিমধ্যে গৃহহারা হয়েছে হাজার হাজার রোহিঙ্গা মুসলিম। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই। উখিয়ার থানার ভারপ্রাপ্ত আধিকারিক মহম্মদ আলি সংবাদ সংস্থা বিবিসিকে জানিয়েছেন, বেলা তিনটের দিকে আগুন লাগে রোহিঙ্গাদের একটি ক্যাম্পে। সেখান থেকেই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রোহিঙ্গা শরণার্থীরাও কাজ করছে। দমকল কর্তৃপক্ষ আগুন নেভানোর চেষ্টা করছে।

প্রাথমিকভাবে জানাগেছে, বালুখালির ক্যাম্পে প্রথম আগুন লাগে। দাহ্য পদার্থ আর দ্রুত বেগে হাওয়ার জন্য আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। প্রশাসন আরও জানিয়েছে, শুরুতে ১১ নম্বর ক্যাম্পে প্রথম আগুন লেগেছিল। কিছুক্ষণের মধ্যেই তা ছড়িয়ে পড়ে ১০ ও ৯ নম্বর ক্যাম্পে। বেলা চারটে নাগাদ ৬ নম্বর ক্যাম্পেও আগুন লাগে বলে জানিয়েছেন প্রশাসন। স্থানীয় এক ব্যক্তি জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণে আনতে রীতিমত বেগ পেতে হচ্ছে দমকল কর্মীদের। বাতাসের প্রবল গতিবেগের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পরছে। আগুন লাগার কিছুক্ষণেক মধ্যেই দমকল বাহিনী উপস্থিত হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

ইতিমধ্যেই এই ঘটনার কয়েকটি ভিডিও প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা যাচ্ছে ক্যাম্পের ওপর কালো ধোঁয়া। কোথাও আবার দাউ দাউ করে জ্বলছে রোহিঙ্গাদের অস্থায়ী আবাস। ক্যাম্পের ধ্বংসের ছবি স্পষ্ট হয়েছে ভিডিওগুলিতে।

 

 

 

কক্সবাজারের দমকল প্রশাসন জানিয়েছেন, তাদের কয়েকটি ইউনিট কাজ করছে। তবে এখনও আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

মায়ানমারের রাখাইন প্রদেশ থেকে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে এসেছিল রোহিঙ্গা মুসলমানরা। বাংলাদেশ সরকার তাদের জন্য অস্থায়ী ক্যাম্প তৈরি করে দিয়েছিল। তবে এটাই প্রথম নয়, এর আগেই ক্যাম্পে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতবছর জানুয়ারিতে অগ্নিকাণ্ডে রোহিঙ্গাদের ৬০০ অস্থানীয় বাড়ি পুড়ে গিয়েছিল। মার্চ মাসে বালুখালিতে আগুনে পুড়ে মৃত্যু হয়েছিল ১৫ জন রোহিঙ্গার। ১০ হাজারের মত ঘর পুড়ে গিয়েছিল।

আরও পড়ুনঃ

International Women's Day: নিজের যত্ন রাখতে নিজেকে সময় দিন, মহিলাদের জন্য রইল ১০টি টিপস

সাবধান! ভুলেও ব্যাঙ্ক লিঙ্কে ক্লিক নয়, ইতিমধ্যেই ৪০ জনের লক্ষ লক্ষ টাকা গায়েব হয়ে গেছে

কাশ্মীরে জঙ্গি দমনে গুরুত্বপূর্ণ 'অপারেশন মা', অবসরপ্রাপ্ত সেনাপ্রধান জানালেন এই প্রকল্পের ইতিকথা

Share this article
click me!