বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি শাহবুদ্দীন চুপ্পু, আওয়ামি লিগের প্রথম সারির নেতাদের হিসেবে পরিচিত 'চুপ্পুভাই'

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার সকালে শাহবুদ্দীন ওরফে 'চুপ্পুভাই'কে বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে মনোনীত করেন। 

Web Desk - ANB | Published : Feb 12, 2023 7:17 AM IST

বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি মনোনিত হলে শাহবুদ্দীন চুপ্পু। রবিবার সকালেই শাহবুদ্দীনের নাম নাম নতুন রাষ্ট্রপতি হিসেবে ঘোষণা করল বাংলাদেশ সরকার। শাহবুদ্দীন চুপ্পু বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে নিযুক্ত হলেন। রাজনৈতিক মহলে 'চুপ্পুভাই' নামে পরিচিত শাহবুদ্দীন প্রাক্তন মুক্তিযোদ্ধা, বর্তমানে রয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লিগের গুরুত্বপূর্ণ পদে। পাশাপাশি তিনি ছিলেন প্রাক্তন বিচারপতিও। একসময় ‘দুদক’-এর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার সকালে শাহবুদ্দীন ওরফে 'চুপ্পুভাই'কে বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে মনোনীত করেন।

বর্ষীয়ান এই রাজনীতিক প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ বলেই পরিচিত। গত বছরই তিনি আওয়ামি লিগের প্রচার এবং প্রকাশনা উপকমিটির চেয়ারম্যান হিসাবে মনোনীত হয়। রবিবার দলীয় প্রার্থী হিসেবে শাহবুদ্দীনের নাম নির্বাচন কমিশনে দাখিল করেন আওয়ামী লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। উল্লেখ্য ২০২৩-এর শেষেই সাধারণ নির্বাচন বাংলাদেশে। গত নির্বাচনেও আওয়ামি লিগের বিরুদ্ধে অভিযোগ তুলেছিল বিরোধিরা। এবারও নিরপেক্ষ এবং তদারকি সরকার-এর অধীনে নির্বাচন করানোর দাবি তাঁদের। এই পরিস্থিতিতে রাষ্ট্রপতির পদের গুরুত্ব বাড়তি তাৎপর্যপূর্ণ হয় উঠেছে।

Latest Videos

উল্লেখ্য চলতি মাসেই ফের অর্থনৈতিক ধাক্কার মুখোমুখি হয়েছে বাংলাদেশের আম জনতা। নতুন বছরের দ্বিতীয় মাসেই এলপিজির দাম বাড়ল বাংলাদেশে। নতুন বছরের শুরুতেই দাম কমেছিল এলপিজির। গত বছরের ডিসেম্বর মাসে ১২ কেজি এলপিজির দাম ছিল ১,২৯৮ টাকা যা বছরের শুরুতে তা ২৬৬ টাকা কমিয়ে করা হয় ১,২৩২ টাকা। ফেব্রুয়ারি মাসের শুরুতেই আবার বাড়ল এলপিজির দাম। জানুয়ারি মাসের তুলনায় প্রতি ১২ কেজি এলপিজির দাম বাড়ল ১৬ টাকা করে। নতুন মাসের শুরুতেই বাংলাদেশে এলপিজি সিলিন্ডারের দাম ১,২৩২ টাকা থেকে বেড়ে দাঁড়াল ১,৪৯৮ টাকা। এলপিজির নতুন দাম ঘোষণা করল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ২ ফেব্রুয়ারি বিইআরসি-এর পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এলপিজি সিলিন্ডারের এই নতুন দর বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টা থেকেই কার্যকর করা হবে। বিইআরসির পক্ষ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেসরকারি এলপিজি-এর মূল্য কর-সহ প্রতি কেজিতে ১২৫ টাকা করে ধার্য করা হয়েছে। যা এতদিন ছিল প্রায় ১০৩ টাকা কেজি। অন্যদিকে গাড়িতে ব্যবহৃত হয় যেসব এলপিজি (অটো গ্যাস)-এর দামও বাড়ল এক ধাক্কায়। আগে যা ছিল প্রতি লিটারে ৫৭ টাকা, তা এক ধাক্কায় বেড়ে দাঁড়াল ৭০ টাকায়।

আরও পড়ুন -

জমি বিতর্কে এবার কড়া হলেন নোবেলজয়ী অমর্ত্য সেন, বিশ্বভারতী কর্তৃপক্ষকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার নির্দেশ

বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে মুখ্যমন্ত্রীর নিয়োগের বিলে সই করবেন না রাজ্যপাল, সুকান্ত মজুমদারের সঙ্গে সাক্ষাতের পরই কড়া বার্তা

অনুব্রতর গড়ে গিয়ে পাল্টা মার দেওয়ার হুঁশিয়ারি শুভেন্দুর, চড়া সুরে আক্রমণ মমতা বন্দ্যোপাধ্যায়কে

Share this article
click me!

Latest Videos

R G Kar-এর ঘটনার অভিনব প্রতিবাদ সুন্দরবনের মৎস্যজীবীদের, নৌকা থেকেই দোষীদের গ্রেফতারের দাবি
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'আমার মেয়েকেও ভুগিয়েছে, Sandip Ghosh বলেছিল, একটা চুলও ছিঁড়তে পারবি না' এক মায়ের গর্জন | RG Kar |
মমতার বিধায়ক রাতে ভিডিও কল করে কি নোংরামি করত? সব বলে দিলেন মহিলা! দেখুন | Chinsurah TMC News |
'তিলোত্তমা সঠিক বিচার না পেলে জনগণ বাকিটা বুজে নেবে' বিস্ফোরক Tapas Roy | R G Kar Case