৫০ বছরের পুরনো বিবাদের অবসান! মরিশাসের হাতে চাগোস দ্বীপ হস্তান্তর করল ব্রিটেন

একটি প্রতিবেদন অনুসারে, ইউনাইটেড কিংডম এবং মরিশাসের মধ্যে চাগোস দ্বীপপুঞ্জের বিষয়ে একটি ঐতিহাসিক চুক্তি হয়েছে, যার অধীনে চাগোস দ্বীপপুঞ্জ মরিশাসের কাছে হস্তান্তর করা হয়েছিল, যেখানে যুক্তরাজ্য ব্রিটিশ-মার্কিন সামরিক ঘাঁটির ব্যবহার বজায় রাখবে।

Parna Sengupta | Published : Oct 3, 2024 6:37 PM IST

মরিশাসের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ব্রিটেন অবশেষে চাগোস দ্বীপপুঞ্জ মরিশাসের কাছে হস্তান্তর করেছে। এভাবেই দুই দেশের মধ্যে ৫০ বছরের বেশি পুরনো বিরোধের অবসান হলো। কয়েক দশক আগে এখান থেকে যারা বাস্তুচ্যুত হয়েছিলেন তাদের জন্যও এই খবর স্বস্তির। এখন তারা তাদের ঘরে ফিরতে পারবে। তবে ব্রিটিশ-মার্কিন দিয়েগো গার্সিয়ার সামরিক ঘাঁটি ব্যবহার অব্যাহত থাকবে। জানা যাক চাগোস দ্বীপপুঞ্জের বিরোধ কী ছিল এবং এটি সমাধানে ভারতের অবস্থান কীভাবে প্রতিফলিত হয়েছিল?

একটি প্রতিবেদন অনুসারে, ইউনাইটেড কিংডম (ইউকে) এবং মরিশাসের মধ্যে চাগোস দ্বীপপুঞ্জের বিষয়ে একটি ঐতিহাসিক চুক্তি হয়েছে, যার অধীনে চাগোস দ্বীপপুঞ্জ মরিশাসের কাছে হস্তান্তর করা হয়েছিল, যেখানে যুক্তরাজ্য ব্রিটিশ-মার্কিন সামরিক ঘাঁটির ব্যবহার বজায় রাখবে। দিয়েগো গার্সিয়ার উপর। মরিশাসের প্রধানমন্ত্রী এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বৃহস্পতিবার এই চুক্তিটি নিশ্চিত করেছেন এবং বলা হয়েছে যে ঐতিহাসিক চুক্তির অধীনে চাগোস দ্বীপপুঞ্জের সার্বভৌমত্ব মরিশাসের কাছে হস্তান্তর করা হচ্ছে। এই বিষয়ে ১০ ডাউনিং স্ট্রিট থেকে একটি প্রেস বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে।

Latest Videos

চাগোস দ্বীপপুঞ্জ কি?

চাগোস ৬০টিরও বেশি দ্বীপের একটি দল। এটি ভারত মহাসাগরে অবস্থিত, যা ২৫০০০০ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত। এটি সাতটি প্রবালপ্রাচীরের একটি দল।

Chagos Archipelago সংক্রান্ত বিরোধ কি ছিল?

মরিশাস ১৯৬৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে। মরিশাসকে স্বাধীনতা দিতে, ব্রিটেন একটি শর্ত স্থির করেছিল যে যদি তারা চাগোস দ্বীপপুঞ্জের বিরোধ দাবি করে, তবে এটি স্বাধীনতা দেবে না। মরিশাসের তৎকালীন প্রধানমন্ত্রী ব্রিটেনের এই শর্ত মেনে নিয়েছিলেন, কারণ তিনি অনুভব করেছিলেন যে এখন স্বাধীন হওয়া প্রয়োজন। এখান থেকেই চাগোস দ্বীপপুঞ্জ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়। চাগোস দ্বীপপুঞ্জ থেকে ব্রিটিশদের দ্বারা বাস্তুচ্যুত লোকেরা তাদের প্রতিবাদ অব্যাহত রাখে।

ভারতের অবস্থান কী?

ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জুলাই মাসে মরিশাস সফর করেন। এরপর তিনি চাগোস দ্বীপপুঞ্জ নিয়ে বড় ধরনের বক্তব্য দেন। চাগোস দ্বীপপুঞ্জ সম্পর্কে, জয়শঙ্কর বলেছিলেন যে ভারত চাগোস দ্বীপপুঞ্জের উপর মরিশাসের দাবিকে সমর্থন করে এবং সমর্থন করে যাবে। এরপর তার বক্তব্য তুমুল আলোচনার বিষয় হয়ে ওঠে। এর জন্য ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে মরিশাস।

Share this article
click me!

Latest Videos

‘এই রাজ্যে কোন প্রতিবাদ চলবে না’ Roopa Ganguly-র গ্রেফতারিতে গর্জে উঠলেন Samik Bhattacharya
বিক্ষোভ! কাকদ্বীপে 'চোর' তৃণমূল নেতাকে দৌড় করালেন শুভেন্দু! | Suvendu Adhikari | BJP | Kakdwip |
মহালয়া না মহাষ্টমী? শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের ভিড় দেখে একটাই প্রশ্ন সাধারন মানুষের | Durga Puja
Rupa Ganguly-র গ্রেফতারির তীব্র ধিক্কার Agnimitra Paul-এর, কী বললেন দেখুন | Bansdroni Accident News
এ কী অবস্থা! মহালয়ার সন্ধা থেকেই উপচে পড়া ভিড় কল্যাণীর আইটিআই লুমিনাস ক্লাবে | Kalyani ITI