সীমান্তে অচলাবস্থার জন্য কোয়াড সম্মেলনে চিনকে ফের খোঁচা ভারতের, ক্ষুব্ধ বেজিং

ওয়াং বেজিংয়ের অবস্থানের উল্লেখ করে জানিয়েছেন যে পূর্ব লাদাখের অচলাবস্থার দায় একা চিনের উপর নির্ভর করে না। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানের সমন্বয়ে গঠিত কোয়াড গ্রুপিংয়ের বিদেশমন্ত্রীদের বৈঠকের সময় গালওয়ান উপত্যকায় সংঘর্ষ নিয়ে আলোচনা হয়।

Parna Sengupta | Published : Feb 15, 2022 9:51 AM IST

সীমান্তে শান্তি বজায় রাখতে দিচ্ছে না বেজিং। বারবারই এই অভিযোগ করে এসেছে নয়াদিল্লি। বিশ্ব মঞ্চে চিনের ভূমিকা নিয়ে এবার ফের সরব ভারত। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC standoff) বরাবর বর্তমান পরিস্থিতির জন্য চিনকে দায়ি করেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar)। অস্ট্রেলিয়ার মেলবোর্নে (Australia’s Melbourne) তার অস্ট্রেলিয়ান কাউন্টারপার্ট ম্যারিস পেনের (Australian counterpart Marise Payne) সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনের সময় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন যে চিন (China) কখনই লিখিত প্রতিশ্রুতি মেনে চলেনি।

মঙ্গলবার এর উত্তরে বেজিং ক্ষোভ প্রকাশ করে। প্রতিক্রিয়ায় বেজিং জানিয়েছে যে উভয় দেশের উচিত ইতিমধ্যেই স্বাক্ষরিত চুক্তিগুলি "অনুসরণ করা" যাতে সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা যায়। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এদিন বলেছেন, চিন-ভারত সীমান্ত ইস্যুতে, এটি চিনের ধারাবাহিক দৃষ্টিভঙ্গি যে উভয় পক্ষই ইতিমধ্যে স্বাক্ষরিত চুক্তির পরে সীমান্ত এলাকায় যৌথভাবে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করে। সেখান থেকে যদি কোনও দেশ সরে আসে, তবে তা দুর্ভাগ্যজনক। 

আরও পড়ুন-অটল টানেলে গাড়ির মেলা ছাপিয়ে গেল সব রেকর্ড, দুর্ঘটনা রুখতে কড়া নিরাপত্তা

ওয়াং বেজিংয়ের অবস্থানের উল্লেখ করে জানিয়েছেন যে পূর্ব লাদাখের অচলাবস্থার দায় একা চিনের উপর নির্ভর করে না। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানের সমন্বয়ে গঠিত কোয়াড গ্রুপিংয়ের বিদেশমন্ত্রীদের গত সপ্তাহে মেলবোর্নে একটি বৈঠকের সময় গালওয়ান উপত্যকায় সংঘর্ষ নিয়ে আলোচনা হয়। সেখানে জয়শঙ্কর বলেন " আমরা কোয়াডে ভারত-চিন সম্পর্কের বিষয়ে আলোচনা করেছি কারণ আমাদের প্রতিবেশী এলাকায় কী ঘটছে সে সম্পর্কে আমরা একে অপরকে অবহিত করেছি।  

তিনি আরও বলেন যে চিন ২০২০ সালে সীমান্তে প্রচুর বাহিনী না পাঠানোর জন্য ভারতের সাথে লিখিত চুক্তিগুলিকে উপেক্ষা করেছিল। জয়শঙ্করের দাবি যখন একটি বড় শক্তি লিখিত প্রতিশ্রুতি উপেক্ষা করে, তখন তা আন্তর্জাতিক ইস্যু হয়ে দাঁড়ায়। 

আরও পড়ুন- অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীকে বিরাটের সই করা ব্যাট উপহার এস জয়শঙ্করের

জয়শঙ্করের এই বক্তব্যের প্রতিক্রিয়ায়, চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেন "আমরা আশা করি উভয় পক্ষ সামরিক ও কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে যোগাযোগ অব্যাহত রাখবে যাতে অবশিষ্ট সীমানা সমস্যাগুলি সঠিকভাবে সমাধান করা যায়। বর্তমানে চিন এবং ভারত সীমান্ত সমস্যায় নিয়ন্ত্রণ এবং আস্থা তৈরির আরও উন্নতির বিষয়ে যোগাযোগ করছে।"

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সুস্থিতি এবং অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে কোয়াড-এর বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে বসেন ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীরা। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেই বৈঠকে উপস্থিত ছিলেন আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন, অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী ম্যারিস পেন, জাপানের বিদেশমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি।

Share this article
click me!