দ্বিতীয় পৃথিবীর খোঁজে চিন, 2.0 Earth মিশনের লক্ষ্য বাসযোগ্য আরও একটি বিশ্ব খুঁজে বার করা

বেজিং এই মিশনের মাধ্যমে সৌরজগতের বাইরে এক্সোপ্ল্যানেটের সন্ধান করবে। এই স্যাইনমেন্টের মূল লক্ষ্যই হল মিল্কিওয়ে গ্যালাস্কিতে যেসব নক্ষত্রগুলি রয়েছে সেগুলির মধ্যে বসবাসযোগ্য কোনও অঞ্চল খুঁজে বার করা। 

Saborni Mitra | Published : Apr 13, 2022 12:05 PM IST

দ্বিতীয় বিশ্বের খোঁজ শুরু করেছে চিন। প্রযুক্তিগত দিক থেকে যথেষ্ট এগিয়ে গিয়েছে এই দেশ। চাঁদ, মঙ্গলের সীমানা ছাড়িয়ে আরও দূরে পাড়ি দেওয়ার পরিকল্পনা নিয়েছে চিনার মহাকাশ পরিকল্পনা সংস্থা। সেই পরিকল্পনাকে বাস্তবায়িত করতেই বেজিং এখন বিকল্প বাড়ির সন্ধানে শুরু করতে চলেছে আর্থ ২.০ বা Earth2.0 মিশনটি। মোটকথা এই মিশনেপ মাধ্যমে সৌরজগতের বাড়ি পা রাখার চেষ্টা শুরু করছে চিন। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে গবেষণা। 

বেজিং এই মিশনের মাধ্যমে সৌরজগতের বাইরে এক্সোপ্ল্যানেটের সন্ধান করবে। এই স্যাইনমেন্টের মূল লক্ষ্যই হল মিল্কিওয়ে গ্যালাস্কিতে যেসব নক্ষত্রগুলি রয়েছে সেগুলির মধ্যে বসবাসযোগ্য কোনও অঞ্চল খুঁজে বার করা। আর্থা ২.০ এই মিশনে চিনের মূল লক্ষ্যের কথাও স্পষ্ট করে বলা হয়েছে। সেখানে বলা হয়েছে, 'বর্তমানে আমরা যে গ্রহে বাস করি তার মতই একটি গ্রহ খুঁজে বার করা। যা আগামী দিনে পৃথিবীতে যদি কোনও ভয়ঙ্কর বিপর্যয় নেমে আসে তাহলে সেই পরিস্থিতি অন্যত্র চলে যাওযার ব্যবস্থা করা।'

নেচার পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আর্থ ২.০ পরিকল্পনা নিয়েছে চিনের একাডেমি অব সায়েন্স। যা প্রাথমিক পর্যায়ে রয়েছে। যদি প্রশাসন অনুমোদন দেয় তাহলে পরিকল্পনাটি জুন মাসে থেকে কার্যকর হবে। কারণ এখনও পর্যন্ত বিশেষজ্ঞ দল মিশন পর্যালোচনা সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট পেশ করেনি। বিশেষজ্ঞ দল যদি অনুমতি দেয় তাহলেই এই পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবে বেজিং। তবে তার আগে প্রকল্পের জন্য অর্থ বরাদ্দও করতে হবে। 

টেলিস্কোপ বিশ্বের  সৌরজগতের বাইরে মহাকাশের গভীরে এক্সোপ্ল্যান্টের সন্ধান করবে। সৌরজগতের বাইরে প্রাণের সন্ধান করবে। পাশাপাশি সেই অঞ্চলের রাসায়নিক নমুনা সংগ্রহ ও তা বিশ্লেষণ করবে। 

চিন এই মিশনের মাধ্যমে ৬টি টেলিস্কোপ ব্যবহার করতে পারে। আকাশের ৫০০ বর্গ ডিগ্রি প্যাচ জুড়ে একটি বিস্ময়কর ১.২ মিলিয়ম তারা নিয়ে গবেষণা করতে। পাশাপাশি নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানটের সার্ভে স্যাটেলাইন এর চেয়ে ম্লান আর দূরবর্তী তারা পর্যবেক্ষণ করবে। ৭ নম্বর পর্যায়ে আরও একটি টেলিস্কোপ ব্যবহার করে প্লুটোর থেকে দূরবর্তী গ্রহগুলিকে  সনাক্ত করা ও সেগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য জোগাড় করা। 

নাসা এখনও পর্যন্ত সৌরজগতের বাইরে মিল্কিওয়ে গ্যালাসক্সিতে প্রায় ৫ হাজার গ্রহের সন্ধান পয়েছে। যেগুলির অনেকগুলির পৃথিবীর মত। সবে সেখানে প্রাণের সন্ধান এখনও পায়নি। নাসার দাবি বেশ কয়েকটি গ্রহে পাথর, গ্যাস রয়েছে। আর অনেকগুলি গ্রহে গ্যাসের যে ভাণ্ডার রয়েছে তাতে চারপাশে আগুল জ্বেলে রেখেছে। 

চিন আগেই মঙ্গল অভিযানের মাধ্যমে মহাকাশ অভিযান বাড়িয়েছে। তারই পরবর্তী পদক্ষেপ হিসেবে দ্বিতীয় পৃথিবী খোঁজার পরিকল্পনা নিতে চলেছে। 

মারিউপোল দখলে মরিয়া রুশ সেনা, মস্কোর দাবি হাজার ইউক্রেনীয় সৈন্যের আত্মসমর্পণ
কার দিয়ে তাকিয়ে অমন মিষ্টি হাসি সলমন খানের, জলদি বিয়ে করার পরামর্শ অনুগামীদের

পাতিলেবু চোর! শুনতে অবাক লাগলেও গুদামের তালা ভেঙে ৬০ কিলো পাতিলেবু নিয়ে চম্পট

Share this article
click me!