যুদ্ধের ইউক্রেন থেকে ভারতীয় শিক্ষার্থীদের উদ্ধারে কোনও গাফিলতি হবে না, আশ্বাস রাষ্ট্রদূতের

ইউক্রেনের দূতাবাস ভারতীয় ছাত্রদের আশ্বাস দেওয়ার পর যদিও তারা ক্যাম্পাস ছেড়ে বাইরে বার হয়নি। ইউক্রেনের ভারতীয় রাষ্ট্রদূত বলেছেন, গত দুই সপ্তাহ তাদের সকলের জন্য অত্যান্ত ষন্ত্রণাদায়ক ছিল। তাদের কাছে পুরো বিষয়টাই অত্যান্ত চ্যালেঞ্জিং ছিল।

Web Desk - ANB | Published : Mar 5, 2022 6:05 PM IST

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন (Russia-Ukraine war) থেকে ভারতীয় শিক্ষার্থীদের (Indian Student)উদ্ধারে কোনও রকম গাফিলতি করা হবে না। সমস্ত প্রতিকূলতার মোকাবিলা করা হবে। ভারতীয় পড়ুয়াদের উদ্ধারই শেষ কথা। শনিবার ইউক্রেনের ভারতীয় রাষ্ট্রদূত (indian envoy to ukraine) পার্থ সতপথি (Partha Sathpathi) এমনটাই বলেছেন। তিনি আরও বলেছেন, ভারতের তরুণ নাগরিকরা প্রতিকূল পরিস্থিতির মোকাবিলা করছে তা রীতিমত প্রশংসনীয়। তাদের মানসিক শক্তি ও দৃঢ়়তাও তারিফযোগ্য। সুমির ভারতীয় ছাত্রদের পোস্ট করা ভিডিওর পরই এমনটাই জানিয়েছে ইউক্রেনের ভারতীয় রাষ্ট্রদূত। 

শনিবার রাশিয়া পাঁচ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করেছিল। তারপরই সুমির ভারতীয় পড়ুয়ারা দেশের জাতীয় পতাকা নিয়ে অভিযোগ করে তারা গত এক সপ্তাহ ধরে ক্যাম্পাসে বন্দি রয়েছে। তাদের উদ্ধারে কোনও চেষ্টা করা হচ্ছে না। সুমি পূর্ব ইউক্রেনে অবস্থিত। সেখান থেকে রাশিয়ার সীমান্তের দূরত্ব ৫০ কিলোমিটার। রাশিয়ার যুদ্ধ বিরতির সুযোগ নিয়ে তারা রাশিয়ান সীমান্তের দিকে যাবে। তবে রাস্তায় যদি তাদের কোনও ক্ষতি হয় তাহলে তার যাবতীয় দায় ভারত সরকার আর ইউক্রেনের ভারতীয় দূতাবাসের। 

ইউক্রেনের দূতাবাস ভারতীয় ছাত্রদের আশ্বাস দেওয়ার পর যদিও তারা ক্যাম্পাস ছেড়ে বাইরে বার হয়নি। ইউক্রেনের ভারতীয় রাষ্ট্রদূত বলেছেন, গত দুই সপ্তাহ তাদের সকলের জন্য অত্যান্ত ষন্ত্রণাদায়ক ছিল। তাদের কাছে পুরো বিষয়টাই অত্যান্ত চ্যালেঞ্জিং ছিল। তারা জীবনে প্রথম এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন। তিনি আরও বলেছেন এই কঠিন পরিস্থিতিতে সাহসের সঙ্গে লড়াই করছেন ভারতীয়রা। যার জন্য তিনি গর্বিত। তিনি আরও বলেছেন ভারতীয় দূতাবাস ভারতীয় ছাত্রদের উদ্ধারে বদ্ধপরিকর। তিনি বলেন শিক্ষার্থীদের অনেকেই এই সময় অতুলনীয় শক্তি আর সাহস দেখিয়েছে। ভারতীয় ছাত্র-ছাত্রীদের আরও বেশি ধৈর্য্য আর সহনশীল হওয়ার অনুরোধও করেছেন তিনি। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) শনিবার সন্ধ্যায় যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের (Ukraine) পরিস্থিতি নিয়ে আরও একটি উচ্চ পর্যায়ের বৈঠক (high level meeting) করেন। একই সঙ্গে ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের বিষয়টিও খতিয়ে দেখেন। এদিনের বৈঠকে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করসহ উচ্চ পর্যায়ের আধিকারিকরা উপস্থিত ছিলেন। 

রবিবার থেকে প্রধানমন্ত্রী ইউক্রেন ইস্যুতে বেশ কয়েকটি বৈঠক করেছেন। রাশিয়ার হামলা ও ইউক্রেনের পরিস্থিতি খতিয়ে দেখেছেন। তবে তিনি সবথেকে জোর দিয়েছেন যুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার কাজের ওপর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগেই কেন্দ্রীয় সরকার  ভারতীয়দের উদ্ধারে অপারেশনা গঙ্গা চালু করেছে। বেসরকারি বিমান ছাড়াও বায়ু সেনার বিশেষ বিমানেও ভারতীদের দেশে ফিরিয়ে আনার কাজ চলছে। 

Share this article
click me!