দয়া করে হিংসা বন্ধ করুন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে ফোনে আবেদন নরেন্দ্র মোদীর

প্রধানমন্ত্রী মোদী দ্রুত যুদ্ধ বন্ধের আবেদন জানান এবং কূটনৈতিক আলোচনা ও বৈঠকের রাস্তায় ফিরে আসার জন্য আহ্বান জানান। প্রধানমন্ত্রী ইউক্রেনে ভারতীয় নাগরিকদের, বিশেষ করে ছাত্রদের নিরাপত্তার বিষয়ে ভারতের উদ্বেগের বিষয়ে রাশিয়ান প্রেসিডেন্টকে জানান।

Parna Sengupta | Published : Feb 24, 2022 5:48 PM IST / Updated: Feb 24 2022, 11:24 PM IST

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে বৃহস্পতিবার রাতে টেলিফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)। ফোনে পুতিনকে হিংসা বন্ধ করার অনুরোধ জানান মোদী বলে খবর। এর পাশাপাশি, প্রেসিডেন্ট পুতিন প্রধানমন্ত্রী মোদীকে ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাবলী (Russia-Ukraine tensions) সম্পর্কে অবহিত করেন। প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে রাশিয়া এবং ন্যাটো গ্রুপের মধ্যে মতপার্থক্য কেবল আন্তরিক আলোচনার মাধ্যমেই সমাধান করা যেতে পারে। 

এরই সঙ্গে প্রধানমন্ত্রী মোদী দ্রুত যুদ্ধ বন্ধের আবেদন জানান এবং কূটনৈতিক আলোচনা ও বৈঠকের রাস্তায় ফিরে আসার জন্য আহ্বান জানান। প্রধানমন্ত্রী ইউক্রেনে ভারতীয় নাগরিকদের, বিশেষ করে ছাত্রদের নিরাপত্তার বিষয়ে ভারতের উদ্বেগের বিষয়ে রাশিয়ান প্রেসিডেন্টকে জানান। নয়াদিল্লির পক্ষ থেকে এদিন ভারতীয় পড়ুয়াদের নিরাপদ প্রত্যাবর্তনের আহ্বান জানানো হয়। 

দুই রাষ্ট্রনেতা একমত হয়েছেন যে তাদের আধিকারিক প্রাসঙ্গিক স্বার্থের বিষয়ে নিয়মিত যোগাযোগ বজায় রাখবে। ইউক্রেনে প্রায় ২০ হাজার ভারতীয় থাকেন। তাঁদের মধ্যে বেশিরভাগই পড়ুয়া। গত কয়েকদিনে তাঁদের ফিরিয়ে আনা হচ্ছিল। ইতিমধ্যেই একাধিক বিমানে করে বেশ কিছু ভারতীয়কে সেখান থেকে দেশে ফেরানো হয়েছে। এমনকী, বৃহস্পতিবারও একটি বিমান দিল্লি বিমানবন্দরে নেমেছে। এরপরও একটি বিমানের সেখান থেকে ভারতীয়দের ফেরানোর কথা ছিল। কিন্তু, ইউক্রেনে পৌঁছানোর অনেক আগেই মাঝ আকাশ থেকেই ফিরিয়ে দেওয়া হয় এয়ার ইন্ডিয়ার ওই বিমানকে। 

ইউক্রেনের আকাশপথ বন্ধ করে দেওয়ার ফলে সেখানে আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের নিয়ে রীতিমত সমস্যায় পড়েছে নয়াদিল্লি। ইউক্রেন থেকে ভারতীয়দের নিয়ে আসার জন্য এবার হাঙ্গেরি দূতাবাসের সাহায্য নিচ্ছে ভারত। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে হাঙ্গেরির ভারতীয় দূতাবাস থেকে একটি দল জোহানির বর্ডার আউটপোস্টে পাঠানো হয়েছে। হাঙ্গেরিতে অবস্থিত ভারতীয় দূতাবাস বলেছে যে তারা ইউক্রেন থেকে ভারতীয়দের প্রবেশের সুবিধার্থে সমস্ত সাহায্য দেবে। এজন্য সাহায্যের হাত বাড়িয়েছে হাঙ্গেরির সরকারও। 

রুশ হামলার পর ইউক্রেন অসামরিক বিমানপথ ও তার আকাশসীমা বন্ধ করে দিয়েছে। এবার ভারত স্থল পথে ইউক্রেন থেকে ভারতীয়দের সরিয়ে নেওয়ার চিন্তা করছে। ইউক্রেনের সাথে হাঙ্গেরির সীমান্ত রয়েছে। তাই হাঙ্গেরির সাহায্য নিতে চাইছে ভারত। বর্তমানে, প্রায় কুড়ি হাজার ভারতীয়, যার মধ্যে  বেশিরভাগই ছাত্র, ইউক্রেনে আটকে আছে। 

অন্যদিকে এদিন প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী রাশিয়া ইউক্রেন সংকট নিয়ে মন্ত্রিসভার নিরাপত্তা কমিটির বৈঠকে বসেছেন। তেলের দাম সহ একাধিক বিষয় নিয়ে আলোচন করছেন বলেও সূত্রের খবর। সূত্রের খবর ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারের পথ খুঁজতেও এই বৈঠকে আলোচনা হওয়ার কথা।  এই বৈঠকে উপস্থিত রয়েছেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman), স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah), প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এছাড়াও কেন্দ্রীয় সরকারের উচ্চপদর্থ আধিকারিকরা রয়েছেন এই বৈঠকে। 

Read more Articles on
Share this article
click me!