ইউক্রেনে বাঁচতে শিখতে হবে রুশ শব্দ, আটকে পড়াদের জন্য নির্দেশিকা ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের

পরামর্শ দেওয়া হয়েছে যে, ভারতীয় নাগরিকরা পাসপোর্ট, আইডি কার্ড, ওষুধ, টর্চ, দেশলাই, লাইটার, মোমবাতি, টাকা, এনার্জি বার, পাওয়ার ব্যাঙ্ক, জল, ফাস্ট এইড কিট, হেডগিয়ার, মাফলার, গ্লাভস, জ্যাকেট, মোজা ও জুতো সঙ্গে রাখুন। 

Web Desk - ANB | Published : Mar 3, 2022 10:10 PM IST / Updated: Mar 04 2022, 03:46 AM IST

যত সময় যাচ্ছে ততই খারাপ হচ্ছে ইউক্রেনের (Ukraine) পরিস্থিতি। আগামীদিনে আরও খারাপ পরিস্থিতি আসছে। এমনই আশঙ্কার কথা শুনিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন (Emmanuel Macron)। রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) সঙ্গে ৯০ মিনিট ফোনে কথা বলার পর একথা বলেছেন তিনি। এদিকে এখনও পর্যন্ত সেখানে আটকে রয়েছেন বহু ভারতীয় (Indian)। আর এবার তাঁদের সুরক্ষার জন্য নানা পরামর্শ দিল ভারতের প্রতিরক্ষা মন্ত্রক (Indian Ministry of Defence)। 

পরামর্শ দেওয়া হয়েছে যে, ভারতীয় নাগরিকরা পাসপোর্ট, আইডি কার্ড, ওষুধ, টর্চ, দেশলাই, লাইটার, মোমবাতি, টাকা, এনার্জি বার, পাওয়ার ব্যাঙ্ক, জল, ফাস্ট এইড কিট, হেডগিয়ার, মাফলার, গ্লাভস, জ্যাকেট, মোজা ও জুতো সঙ্গে রাখুন। জল ও খাবার ভাগ করে খান। একেবারে বেশি খাবেন না। বরফ গলিয়ে জল করে খান। বড় গারবেজ ব্যাগ সঙ্গে রাখুন। হঠাৎ করে বাড়ি ছাড়তে হলে এটাই পেতে বসতে পারবেন। এমনকী, ঠান্ডা, বৃষ্টির হাত থেকেও এটাই রেহাই দেবে।

আরও পড়ুন- '১০০ মিটার দূরেই বিস্ফোরণ', ভয়ঙ্কর পরিস্থিতি, পায়ে হেঁটেই খারকিভ ছাড়েন বহু ভারতীয়

 

 

ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকায় বলা হয়েছে...

আরও পড়ুন- 'ইউক্রেনের জন্য আরও খারাপ সময় আসছে', আশঙ্কা ফ্রান্সের প্রেসিডেন্টের

Share this article
click me!