প্রবল তুষার ঝড়ে নিউইয়র্ক শহর ঢাকা পড়লো ৬ ফুট বরফের আস্তরণে, দেখুন সেই ছবি

প্রবল তুষার ঝড়ে নিউইয়র্ক শহর ঢাকা পড়লো ৬ ফুট বরফের আস্তরণে। এই তুষার ঝড়ের কারণে বাফেলো এলাকায় বন্ধ হলো সব রাস্তা।

Bhaswati Mukherjee | Published : Nov 20, 2022 10:58 PM IST

এবারে শীত যেন অনেকটাই আগে জাঁকিয়ে বসেছে।শীতের প্রভাবে পৃথিবীর নানান প্রান্তে ঘটছে দারুন সব ঘটনা। সম্প্রতি এরকম এক ঘটনার ছবিই ভাইরাল হলো নেটদুনিয়ায়। প্রবল তুষার ঝড়ে নিউইয়র্ক শহর ঢাকা পড়লো ৬ ফুট বরফের আস্তরণে। এই তুষার ঝড়ের কারণে বাফেলো এলাকায় বন্ধ হলো সব রাস্তা। প্রচণ্ড ঠান্ডায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইতিমধ্যেই মৃত্যুও হয়েছে ২ জনের । বিশেষ প্রয়োজন ছাড়া স্থানীয় বাসিন্দাদের গাড়ি নিয়ে রাস্তায় না বেরোনোর আবেদন জানিয়েছেন গভর্নর ক্যাথি হোচুল। তিনি এই তুষারঝড়কে ‘বড়’ তুষারপাতের ঘটনা বলে উল্লেখ করেছেন।

গত দু-দিন ধরে টানা তুষারঝড়ের জেরে এরি কাউন্ট্রির তাপমাত্রা এখন হিমাঙ্কের অনেকটাই নীচে । এরি কাউন্ট্রির পূর্ত বিভাগের কর্মীরা শুক্রবার সন্ধ্যা পর্যন্ত রাস্তায় ৬০ ইঞ্চিরও বেশি পুরু বরফের স্তর দেখেন । ওন্টারিও লেকের কাছে ওসওয়েগো কাউন্ট্রিক উইলিয়ামসটাউনের বাসিন্দারাও ইতিমধ্যে রাস্তায় ২৪ ইঞ্চি পুরু বরফের স্তর দেখে বিস্মিত হন । তুষারঝড়ে কয়েকটি এলাকা ক্ষতিগ্রস্তও হয়েছে। প্রচণ্ড তুষারঝড়ে অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগও কেটে গিয়েছে। ঝুঁকি এড়াতে বাফেলো নিয়াগারা আন্তর্জাতিক বিমানবন্দরের উড়ান বাতিল করা হয়েছে। প্রশাসনের তরফে অনলাইনে সতর্কতা জারি করে বলা হয়েছে, ঝড়ের থেকে তুষার খুব ভারী। গাছের ডাল ভেঙে পুড়তে পারে, বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্ত হতে পারে বা সম্পত্তি-যানবাহন নষ্ট হতে পারে। তাই বিশেষ প্রয়োজন ছাড়া এলাকার বাসিন্দাদের বাইরে না বেরোনোর আবেদন জানানো হয়েছে।

এদিকে তুষার ঝড়ের জেরে একাধিক জায়গায় গাড়ি চালানো আংশিক বন্ধ করে দেওয়া হয়েছে। বিভিন্ন জায়গায় ফ্লাইটও বাতিল করা হয়েছে। এদিকে এর আগে ২০১৪ ও ১৯৪৫ সালে এই ধরনের ভয়াবহ তুষার ঝড় হয়েছিল।

সিএনএনের রিপোর্ট বলছে, নিউ ইয়র্কের গভর্নর কাথি হোচুল জানিয়েছেন, ক্রুরা দিনরাত এক করে পরিস্থিতি মোকাবিলা করার চেষ্টা করছেন। এদিকে আমেরিকান ফুটবল টিম যেখানে রয়েছে সেই অরচার্ড পার্কে গত ৪৮ ঘণ্টায় ওখানে ৭৭.০ ইঞ্চি বরফ জমে গিয়েছিল।

বর্তমানে প্রবল তুষারঝড়ের কবলে এরি কাউন্ট্রি এবং ওন্টারিও। তবে মিচিগান থেকে সমগ্র নিউ ইয়র্কের প্রায় ৬ মিলিয়ন বাসিন্দাকে প্রবল তুষারঝড়ের সতর্কবার্তা দেওয়া হয়েছে। নিউ ইয়র্কের অধিকাংশ এলাকায় তাপমাত্রা ১০ ডিগ্রি থেকে ২০ ডিগ্রি ফারেনহাইটে নেমে গিয়েছে। যা নভেম্বরে সচরাচর হয় না।

আরও পড়ুন

শ্রদ্ধার কাটা মাথার সন্ধান করতে পুকুর নিষ্কাশনের সিদ্ধান্ত বাতিল পুলিশের , এর বদলে পুকুরে নামবে ডুবুরি

যমজ সন্তানের মা হলেন ইশা আম্বানি, ছেলে ও মেয়ের নাম রাখলেন কৃষ্ণ এবং আদিয়া

দিল্লিতে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করতে চায় বিজেপি এমসিডির নির্বাচনী প্রচারে আশঙ্কা প্রকাশ কেজরিওয়া্লের

Share this article
click me!