চিনের খুব কাছে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ছুঁড়ল আমেরিকা! মিসাইল পরীক্ষা করে ড্রাগনকে কী বার্তা ওয়াশিংটনের?

গুয়াম প্রশান্ত মহাসাগরে চিনের কাছে অবস্থিত একটি দ্বীপ। এখানে আমেরিকার একটি সামরিক ঘাঁটি রয়েছে এবং এটি একটি গুরুত্বপূর্ণ কৌশলগত কেন্দ্র। এই প্রথম আমেরিকা চিনের কাছাকাছি ARRW বা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল।

Parna Sengupta | Published : Mar 21, 2024 4:22 AM IST

মার্কিন বিমান বাহিনী সফলভাবে প্রশান্ত মহাসাগরে বায়ুচালিত হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। মার্কিন বিমান বাহিনীর মতে, রবিবার গুয়াম সামরিক ঘাঁটি থেকে পরীক্ষাটি চালানো হয়েছিল। একটি B-52 বোমারু বিমান এয়ার-লঞ্চড র‍্যাপিড রেসপন্স ওয়েপন (ARRW) বহন করে উড়ান শুরু করার পরেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। তবে মার্কিন বিমান বাহিনী তার পরীক্ষা সফল হয়েছে কি না তা জানায়নি।

গুয়াম প্রশান্ত মহাসাগরে চিনের কাছে অবস্থিত একটি দ্বীপ। এখানে আমেরিকার একটি সামরিক ঘাঁটি রয়েছে এবং এটি একটি গুরুত্বপূর্ণ কৌশলগত কেন্দ্র। এই প্রথম আমেরিকা চিনের কাছাকাছি ARRW বা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল। এই পরীক্ষা চিন সহ গোটা প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য একটি বড় বার্তা। ডিফেন্স নিউজ অনুসারে, হাইপারসনিক অস্ত্রের প্রতিযোগিতায় থাকার জন্য পেন্টাগনের উপর ক্রমবর্ধমান চাপের মধ্যে মার্কিন বিমান বাহিনী এই পরীক্ষাটি করে। আমেরিকা দীর্ঘদিন ধরে চাপের মধ্যে রয়েছে কারণ তার দুই বড় প্রতিদ্বন্দ্বী চিন ও রাশিয়া এ ক্ষেত্রে ব্যাপক উন্নতি করেছে।

শুধু তাই নয়, হাইপারসনিক অস্ত্রের দৌড়ে এগিয়ে রয়েছে রাশিয়া ও চিনের কাছাকাছি উত্তর কোরিয়া। কিম জং উন শাসিত উত্তর কোরিয়াও মঙ্গলবার সফলভাবে একটি মাঝারি পাল্লার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। বুধবার দক্ষিণ কোরিয়ার জাতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) অনুসারে, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে পিয়ংইয়ংয়ের মধ্যবর্তী-পাল্লার ক্ষেপণাস্ত্রগুলি প্রাথমিকভাবে প্রশান্ত মহাসাগরে অবস্থিত গুয়াম দ্বীপকে লক্ষ্য করে করা হয়, যেখানে মার্কিন সামরিক ঘাঁটি রয়েছে। এই ক্ষেপণাস্ত্রগুলি আলাস্কাতেও পৌঁছাতে পারে এবং তাদের সীমার মধ্যে থাকাকালীন জাপানের ওকিনাওয়া দ্বীপে মার্কিন সামরিক ঘাঁটির জন্যও হুমকি হয়ে দাঁড়াতে পারে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!