একমাত্র মোদীর জন্যই বিশ্বমঞ্চে মাথা তুলে দাঁড়িয়েছে ভারত, প্রশংসার সুর গ্র্যামি পুরস্কার বিজয়ীর গলায়

তিনবার গ্র্যামি পুরস্কার বিজয়ী সঙ্গীতশিল্পী কেজ রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে যোগ দিবস উদযাপনে অংশ নেন। কেজ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী মোদির প্রথম সরকারী সফরের বিষয়েও তার মতামত ব্যক্ত করেছেন

Parna Sengupta | Published : Jun 21, 2023 3:25 PM IST / Updated: Jun 21 2023, 11:12 PM IST

গ্র্যামি পুরস্কার বিজয়ী রিকি কেজের গলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচেষ্টার কারণে যোগব্যায়াম বিশ্বজুড়ে উল্লেখযোগ্যভাবে প্রাধান্য পেয়েছে। তিনি বলেন প্রধানমন্ত্রী মোদীর কারণেই যোগব্যায়াম বিশ্বব্যাপী প্রবল গুরুত্ব পেয়েছে। উল্লেখ্য, এই বছর, নিউইয়র্কে রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে যোগ দিবসটি গুরুত্ব সহকারে পালিত হচ্ছে। এই বিশেষ অনুষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী মোদী। কেজ বলেন এই বিশ্ব যোগ দিবসে যোগ দিতে পেরে তিনি রোমাঞ্চিত।

তিনবার গ্র্যামি পুরস্কার বিজয়ী সঙ্গীতশিল্পী কেজ রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে যোগ দিবস উদযাপনে অংশ নেন। কেজ মার্কিন যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী মোদির প্রথম সরকারী সফরের বিষয়েও তার মতামত ব্যক্ত করেছেন এবং বলেছেন, "এই দুই বিশ্বনেতাকে বন্ধুত্বের চেতনায় একত্রিত হতে দেখে ভালো লাগছে। বিশ্বকে একটি ভাল জায়গায় পরিণত করছে এই দেশের বন্ধুত্ব। ভারত জলবায়ুর মতো ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে। পরিবেশ সচেতনতা এবং দেশগুলির মধ্যে আন্তর্জাতিক চুক্তি এবং বন্ধনের ক্ষেত্রে এগিয়ে এসেছে। ভারত আর পাশে বসে নেই এবং গ্লোবাল সাউথের নেতা হিসাবে বিবেচিত হয়। বিশ্ব এই বৈঠক থেকে উপকৃত হবে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো নেতা থাকাটা লাভজনক। প্রধানমন্ত্রী মোদীর সফর তাই যথেষ্ট গুরুত্বপূর্ণ।"

রাষ্ট্রসঙ্ঘের সদর দফতরে যোগ দিবস উদযাপনের পর, প্রধানমন্ত্রী মোদী ওয়াশিংটনে যাবেন যেখানে তাঁকে ২২ জুন হোয়াইট হাউসে একটি আনুষ্ঠানিক স্বাগত জানানো হবে। তাদের উচ্চ পর্যায়ের আলোচনা চালিয়ে যেতে রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে দেখা করবেন।

বিদেশ মন্ত্রকের জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন একই সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সম্মানে একটি রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করবেন। প্রধানমন্ত্রী ২২ জুন মার্কিন কংগ্রেসের একটি যৌথ সভায়ও ভাষণ দেবেন।

হোয়াইট হাউসের অনুষ্ঠানে কেজকেও আমন্ত্রণ জানানো হয়। সে সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেছিলেন, "এই দুই বিশ্বনেতাকে একত্রিত হওয়া এবং বন্ধুত্বের মনোভাব নিয়ে, এই বিশ্বকে আরও ভাল জায়গা করে তোলার চেতনায় একত্রিত হওয়া সত্যিই আশ্চর্যজনক। অতীতে, সর্বদা বলা হয় যে ভারত কখনও অংশগ্রহণ করেনি। আন্তর্জাতিক সংলাপে এবং কখনও আন্তর্জাতিক আন্দোলন এবং চুক্তি এবং এই জাতীয় জিনিসগুলিতে অংশ নেয়নি। যেখানে এখন, আপনি যদি জলবায়ু পরিবর্তন, পরিবেশ সচেতনতা, আন্তর্জাতিক চুক্তি এবং দেশগুলির মধ্যে বন্ধনের মতো বিষয়গুলি দেখেন, ভারত আর বসে নেই।"

কেজ বলেন ভারত শুধু অংশগ্রহণ করছে না, ভারত নেতৃত্ব নিচ্ছে। ভারতকে আজকাল গ্লোবাল সাউথের নেতা হিসাবে বিবেচনা করা হয়। এবং তাই আমি মনে করি যে প্রধানমন্ত্রী মোদীর মতো একজন নেতা আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য খুবই উপকারী। অংশীদারিত্বের এই কথোপকথনের জন্য মোদীর এই সফরের দিকে সবার নজর রয়েছে।

Read more Articles on
Share this article
click me!