টনক নড়ল আমেরিকার? চিনকে নিরাপত্তার জন্য বড় ঝুঁকি বলে ঘোষণা মার্কিন পরিষদের

মার্কিন যুক্তরাষ্ট্র এখনও পর্যন্ত চিনের আচরণকে আগ্রাসী বলে বর্ণনা করে আসছে। নবগঠিত কমিটির নাম রাখা হয়েছে 'হাউস সিলেক্ট কমিটি অন চাইনিজ কমিউনিস্ট পার্টি (সিসিপি)'।

Web Desk - ANB | Published : Mar 1, 2023 9:28 AM IST

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে ক্রমশ ঝুঁকি হয়ে দাঁড়াচ্ছে চিন। মার্কিন সংসদে এমনই বক্তব্য রাখা হয়েছে। শীর্ষ মার্কিন আইন প্রণেতারা রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে চিনকে আমেরিকার অস্তিত্বের জন্য হুমকি হিসেবে ব্যাখ্যা করেছেন। কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন চিনের মুখোমুখি চ্যালেঞ্জগুলি সফলভাবে মোকাবেলা করার জন্য বন্ধু রাষ্ট্রগুলিকে একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এখনও পর্যন্ত চিনের আচরণকে আগ্রাসী বলে বর্ণনা করে আসছে। নবগঠিত কমিটির নাম রাখা হয়েছে 'হাউস সিলেক্ট কমিটি অন চাইনিজ কমিউনিস্ট পার্টি (সিসিপি)'। মঙ্গলবার তার উদ্বোধনী বক্তব্যে, কমিটির চেয়ারম্যান এবং এমপি মাইক গ্যালাঘের চিন ইস্যুতে শুনানির সময় কংগ্রেসে (মার্কিন সংসদ) তার সহকর্মীদের বলেছিলেন, এটি কোনও টেনিস ম্যাচ নয়। একবিংশ শতাব্দীতে জীবন এবং মৌলিক স্বাধীনতা ঝুঁকির মধ্যে রয়েছে। বর্তমানে সবার সামনেই বেঁচে থাকার লড়াই। প্রাক্তন গোয়েন্দা কর্মকর্তা গ্যালাঘের বলেছেন, আমাদের অবশ্যই তথপরতার সাথে কাজ করতে হবে। আগামী দশ বছরে আমাদের নীতি পরবর্তী শতকের মঞ্চ তৈরি করবে।

'ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা চিনকে অবমূল্যায়ন করেছে'

ভারতীয়-আমেরিকান কংগ্রেসম্যান রাজা কৃষ্ণমূর্তিও চিন থেকে উদ্ভূত বিপদের কথা তুলে ধরেছেন। তিনি বলেন, গত তিন দশকে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান উভয়েই সিসিপিকে অবমূল্যায়ন করেছে। তারা বিশ্বাস করেছিল যে বাণিজ্য ও বিনিয়োগ অনিবার্যভাবে গণতন্ত্রের দিকে নিয়ে যাবে এবং পিআরসি সহ ট্রান্স-প্যাসিফিক অঞ্চলে বৃহত্তর নিরাপত্তা মিলবে। কিন্তু সবকিছুই ঘটেছে উল্টো।

'চিনের অর্থনীতি দশ গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে'

মার্কিন যুক্তরাষ্ট্র এবং বৈশ্বিক বাজারে প্রবেশাধিকার পাওয়ার পর থেকে চিনের অর্থনীতি দশগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে, কৃষ্ণমূর্তি বলেন, উইঘুর জনগণের গণহত্যায় জড়িত থাকা সহ সিসিপি তার কর্তৃত্ববাদী নিয়ন্ত্রণকে আরও জটিল ও সংঘবদ্ধ করেছে। সিসিপি তাইওয়ান সহ তার প্রতিবেশীদের হুমকি দিয়েছে এবং বিশাল সামরিক পরিকাঠামো নির্মাণে অর্থ ঢেলেছে। এটি মার্কিন অর্থনীতিকে দুর্বল করে এমন অর্থনৈতিক ও বাণিজ্য নীতি অনুসরণ করেছে।

'স্থায়ী শান্তির জন্য চিনের আগ্রাসন বন্ধ করতে হবে'

তিনি আরও বলেছিলেন যে মার্কিন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের উচ্চ প্রযুক্তি খাতে বিনিয়োগ অব্যাহত রাখা উচিত এবং আমেরিকান উত্পাদনকে উন্নীত করা উচিত। এতে অবশ্যই সিসিপির আগ্রাসন থাকতে হবে। আমরা পিআরসির সাথে যুদ্ধ চাই না, আমরা ঠান্ডা যুদ্ধ চাই না, আমরা গরম যুদ্ধ চাই না, আমরা সভ্যতার সংঘর্ষ চাই না, কৃষ্ণমূর্তি বলেছিলেন। তবে আমরা স্থায়ী শান্তি চাই। আর সেজন্যই আগ্রাসন বন্ধ করতে হবে। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত তার বৈশ্বিক অংশীদারিত্ব এবং জোটকে শক্তিশালী করা শুধু সিসিপির নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য নয় বরং এর প্রতিযোগিতামূলক অর্থনৈতিক নীতির মোকাবিলা করার জন্যও।

Share this article
click me!