জালিয়াতি করে মহিলাদের যৌন ভিডিও বানিয়ে ওয়েবসাইটে পোস্ট, ১৫ কোটির জরিমানা পর্নহাবের

Aiello অভিযোগ করেছে যে পর্নহাবের মালিকরা একটি প্রযোজনা সংস্থার কাছ থেকে অর্থ নিয়েছিল যে ভিডিওগুলিকে যৌন পাচারের অস্ত্র হিসাবে ব্যবহার করছিল।

Parna Sengupta | Published : Dec 23, 2023 12:22 PM IST / Updated: Dec 23 2023, 06:46 PM IST

পর্নহাবের মূল সংস্থা আইলো মার্কিন সরকারকে ১.৮ মিলিয়ন অর্থাৎ ১৫ কোটি টাকা দিতে সম্মত হয়েছে। পর্নহাবের মূল কোম্পানি আয়লোর বিরুদ্ধে যৌন পাচার থেকে লাভের অভিযোগ আনা হচ্ছে। এর প্রেক্ষিতে সংস্থাটি মার্কিন সরকারকে ১.৮ মিলিয়ন ডলার অর্থাৎ ১৫ কোটি টাকা দিতে রাজি হয়েছে। এরইসঙ্গে, এটি যৌন পাচারের শিকারদের ক্ষতিপূরণ দেবে বলে জানানো হয়েছে। বিনিময়ে এই ওয়েবসাইটকে তিন বছর নজরদারিতে থাকতে হবে এবং তারপর তার বিরুদ্ধে মামলা প্রত্যাহার করা হবে।

Aiello অভিযোগ করেছে যে পর্নহাবের মালিকরা একটি প্রযোজনা সংস্থার কাছ থেকে অর্থ নিয়েছিল যে ভিডিওগুলিকে যৌন পাচারের অস্ত্র হিসাবে ব্যবহার করছিল। গার্লস ডো পর্ন (জিডিপি) নামে একটি প্রযোজনা সংস্থাও এমন মহিলাদের ভিডিও তৈরি করেছিল যাদের যৌন কাজ করতে বাধ্য করা হয়েছিল। অভিযোগ স্বীকার করেছে অ্যাইলো।

মার্কিন কর্মকর্তারা বলেছেন যে সাইটটিতে দেখতে পাওয়া ভিডিওগুলি মহিলাদের প্রতারণা এবং জোরজবরদস্তি করে তৈরি করা হয়েছে। এই অভিযোগে যুক্ত হয়েছে পর্নহাবে পর্ন ভিডিও হোস্ট করা এবং প্রযোজনা সংস্থার কাছ থেকে অর্থ নেওয়ার ঘটনাও। Aiello বলেছে যে তারা দুঃখিত।

সিএনএন জানিয়েছে যে প্রযোজনা সংস্থাটি ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত নিজের শুট করা পর্নোগ্রাফিক ভিডিওগুলি স্ট্রিম করার জন্য ওয়েবসাইটটিকে অর্থ দিচ্ছিল। এ বিষয়ে আইলোর কাছে অভিযোগ করা হলে কোম্পানি ভিডিওটি সরিয়ে নিতে শুরু করে। তবে এই ভিডিওগুলি পর্নহাবে ফের পোস্ট করা হয়েছিল এবং বিশ্বব্যাপী ইউজাররা তা দেখতে শুরু করেন। এরপর Aiello জানায়, যে তাঁরা প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেছে। তবে কানাডিয়ান কোম্পানি আইলোকে এখনও ১.৮ মিলিয়ন ডলার জরিমানা দিতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি ব্রন পিস বলেছেন যে চুক্তি অনুসারে, আইলোকে এখন তার ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ দিতে হবে। চুক্তি অনুযায়ী, আইয়েলোকেও তিন বছরের জন্য নজরদারির মুখোমুখি হতে হবে। প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানিটি চুক্তিটি পুরোপুরি মেনে চললে তার বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহার করা হবে।

এই কোম্পানি প্রাইভেট ইক্যুইটি ফার্ম Ethical Capital Partners-এর হাত ধরে পরিচালিত হয়, যেটি Pornhub-এর মূল কোম্পানি MindGeek কে কিনেছিল। কয়েক বছর আগে, ৪০ জন ভুক্তভোগী এই কোম্পানির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন যে পর্নহাবের মূল সংস্থা মাইন্ডজিক ২০০৯ সাল থেকে 'গার্লস ডু পর্ণ'-এর বেআইনি কার্যকলাপ সম্পর্কে সচেতন ছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!