মার্কিন সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়, বর্ণের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়াকে অসাংবিধানিক ঘোষণা

মার্কিন সুপ্রিম কোর্টের দাবি এই নিয়ম দেশে সমান সুরক্ষার নিশ্চয়তা দেয় না। প্রধান বিচারপতি জন রবার্টস সহ ছয়জন রক্ষণশীল বিচারপতিই ইতিবাচক পদক্ষেপ নিয়ে এই প্রক্রিয়া বন্ধ করার রায় দিয়েছেন।

Parna Sengupta | Published : Jun 29, 2023 6:00 PM IST

বৃহস্পতিবার একটি যুগান্তকারী সিদ্ধান্তে, মার্কিন সুপ্রিম কোর্ট বর্ণের ওপর ভিত্তি করে ভর্তি প্রক্রিয়াকে অসাংবিধানিক ঘোষণা করেছে। আদালত মার্কিন সংবিধানের ১৪ তম সংশোধনীর লঙ্ঘন বলে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে আদালত। মার্কিন সুপ্রিম কোর্টের দাবি এই নিয়ম দেশে সমান সুরক্ষার নিশ্চয়তা দেয় না। প্রধান বিচারপতি জন রবার্টস সহ ছয়জন রক্ষণশীল বিচারপতিই ইতিবাচক পদক্ষেপ নিয়ে এই

প্রক্রিয়া বন্ধ করার রায় দিয়েছেন। তবে তিনজন উদারপন্থী বিচারক এর বিরুদ্ধে রায় দিয়েছেন।

হার্ভার্ড এবং নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয় বর্ণ নিয়ে ভর্তির ইতিবাচক পদক্ষেপকে চ্যালেঞ্জ করার পরে আদালতের সিদ্ধান্ত সামনে এসেছে। প্রধান বিচারপতি রবার্টস সংখ্যাগরিষ্ঠ মতামতে লিখেছেন, "শিক্ষার্থীকে তার অভিজ্ঞতার ভিত্তিতে একজন ব্যক্তি হিসাবে বিবেচনা করা উচিত, জাতির ভিত্তিতে নয়। অনেক বিশ্ববিদ্যালয় অনেক দিন ধরে ঠিক বিপরীত কাজ করেছে। এবং এটি করতে গিয়ে, তারা ভুল উপসংহারে পৌঁছেছেন যে একজন ব্যক্তির পরিচয়ের মাপকাঠি সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাঁর তৈরি করা দক্ষতা বা শেখা পাঠ নয়, তবে তাদের ত্বকের রঙ দেখে ভর্তিই সবচেয়ে জরুরি। আমাদের সাংবিধানিক ইতিহাস সেই বিকল্পকে সহ্য করে না।"

রবার্টস বলেছিলেন যে আদালত আগে "শুধুমাত্র সংকীর্ণ বিধিনিষেধের মধ্যে জাতি-ভিত্তিক ভর্তির অনুমতি দিয়েছিল। বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামগুলিকে অবশ্যই কঠোর পরীক্ষা-নিরীক্ষা মেনে চলতে হবে, তারা কখনই জাতিকে স্টেরিওটাইপ বা নেতিবাচক হিসাবে ব্যবহার করতে পারে না, এবং এক পর্যায়ে তাদের অবশ্যই এই প্রক্রিয়া শেষ করতে হবে। এরই সঙ্গে, বিচারপতি সোনিয়া সোটোমায়র লিখেছেন যে এই সিদ্ধান্তটি কয়েক দশকের নজির এবং গুরুত্বপূর্ণ অগ্রগতির পিছনে ফেলেছে। জাতিকে আর সীমাবদ্ধভাবে ব্যবহার করা যাবে না।

রবার্টস লিখেছেন যে "বিশ্ববিদ্যালয়গুলিকে একজন আবেদনকারীর আলোচনা বিবেচনা করতে বাধা দেওয়ার মত এই মতামতের কিছুই বোঝানো উচিত নয় যে জাতি তার জীবনকে কীভাবে প্রভাবিত করেছে "। এই রায় জাতি ভিত্তিক ইতিবাচক পদক্ষেপকে বেআইনি করবে, বিশ্ববিদ্যালয়গুলিকে ভর্তি প্রক্রিয়ায় আর্থ-সামাজিক কারণগুলি ব্যবহার করতে সক্ষম করবে, যা আবেদনকারীদের পারিবারিক আয় বা আবাসিক ঠিকানার উপর ভিত্তি করে হতে পারে।

Share this article
click me!