মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বেশ কিছুটা ভারতীয় বংশোদ্ভূত বিবেক রামস্বামী, এক ঘণ্টায় বিশাল পুঁজি সংগ্রহ

একটি প্রাক্-নির্বাচনী সমীক্ষা অনুযায়ী, ক্রমশ জনসমর্থন বৃদ্ধি পাচ্ছে রামস্বামীর। রিপাবলিকানদের মধ্যে অন্তত দশ শতাংশের সমর্থন নিশ্চিত করে ফেলেছেন তিনি। দশ শতাংশের সমর্থন রয়েছে ফ্লরিডার গভর্নর রন ডেস্যান্টিসের দিকেও।

Parna Sengupta | Published : Aug 25, 2023 12:58 PM IST

আমেরিকায় প্রথম ভারতীয় বংশোদ্ভূত রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার দৌড়ে থাকা বিবেক রামাস্বামী ভালো সমর্থন পাচ্ছেন। রিপাবলিকান বিতর্কে অংশ নেওয়ার এক ঘণ্টার মধ্যে তিনি ৪ লাখ ৫০ হাজার ডলারের বিশাল তহবিলও পেয়েছেন। অনলাইনে তহবিল সংগ্রহের মাধ্যমে তিনি এই অর্থ পেয়েছেন। দান করা ব্যক্তি প্রতি তারা গড়ে ৩৮ মার্কিন ডলার পেয়েছেন বলে খবর। ৩৮ বছর বয়েসী বিবেক রামস্বামী রাষ্ট্রপতি মনোনয়নের জন্য দক্ষিণ ক্যারোলিনার গভর্নর নিকি হ্যালি, প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং প্রাক্তন নিউ জার্সির গভর্নর ক্রিস ক্রিস্টিসের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

একটি প্রাক্-নির্বাচনী সমীক্ষা অনুযায়ী, ক্রমশ জনসমর্থন বৃদ্ধি পাচ্ছে রামস্বামীর। রিপাবলিকানদের মধ্যে অন্তত দশ শতাংশের সমর্থন নিশ্চিত করে ফেলেছেন তিনি। দশ শতাংশের সমর্থন রয়েছে ফ্লরিডার গভর্নর রন ডেস্যান্টিসের দিকেও। তবে গত জুন মাসে যেখানে ডিস্যান্টিসের পক্ষে প্রায় ২১ শতাংশ রিপাবলিকান সমর্থকের সমর্থন ছিল, তা এখন কমে দাঁড়িয়েছে দশ শতাংশ। অন্য দিকে, সেই সময় মাত্র ২ শতাংশ সমর্থন নিয়ে দৌড় শুরু করা রামস্বামী আরও আট শতাংশ মানুষের সমর্থন আদায় করতে পেরেছেন। ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, গুগলে সবচেয়ে বেশি সার্চ করা রিপাবলিকান প্রার্থী হলেন রামস্বামী। এরপর দুই নম্বরে রয়েছেন তার সতীর্থ ভারতীয় আমেরিকান নিকি হ্যালি। দুজনেই বিতর্কের মঞ্চে দাঁড়িয়ে ছিলেন।

আটলান্টায় এক বারে তরুণ ভোটারদের মুখোমুখি হয়েছিলেন প্রেসিডেন্ট পদপ্রার্থী রামস্বামী-সহ ৮ জন রিপাবলিকান নেতা। উপস্থিত জনতার মধ্যে তরুণদের আধিক্যই ছিল বেশি। আর সেখানে দেখা গেল বাকিদের চেয়ে রামস্বামীর প্রতি তাঁদের আগ্রহ অনেক বেশি।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে, বিবেক রামস্বামী প্রথম প্রজাতন্ত্র বিতর্কে আধিপত্য বিস্তার করেছিলেন। কাগজের মন্তব্যটি তাৎপর্য অনুমান করে কারণ এটি প্রায়শই রামাস্বামীর পররাষ্ট্র নীতির সমালোচনা করেছে। সংবাদপত্রটি লিখেছে, 'বুধবার প্রাথমিক বিতর্কে আধিপত্য বিস্তার করেন ৩৮ বছর বয়সী বিবেক রামাস্বামী।' উল্লেখযোগ্যভাবে, বিবেক রামাস্বামীকেও তার হিন্দু পরিচয় নিয়ে আমেরিকান মিডিয়ায় একটি প্রশ্ন করা হয়েছিল। এর জবাবে তিনি বলেছিলেন যে আমি আমেরিকার কমান্ডার-ইন-চিফ হওয়ার দৌড়ে আছি, যাজক-ইন-চিফ নই।

সমীক্ষা বলছে রিপাবলিকান দলের সমর্থকদের মধ্যে যাঁরা উচ্চশিক্ষিত তরুণ-তরুণী, তাঁদের অধিকাংশের সমর্থন পেয়েছেন রামস্বামী। তবে প্রেসিডেন্ট হতে গেলে রামস্বামীকে আরও দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। কারণ, ৫৬ শতাংশ মানুষের সমর্থন পেয়ে লড়াইয়ে অনেকটাই এগিয়ে ট্রাম্প। এই ধারা বজায় থাকলে ২০২৪ সালে ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে আরও এক বার প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হবেন ট্রাম্পই।

Share this article
click me!