Viral Video: ফ্রাজিল বরফ শুষে নিল শেষ জলধারাটি, এক মিনিটের ভিডিও দেখে অবাক নেটিজেনরা

টুইটার ব্যবহারকারী ব্র্যাড অ্যাচিসন লিখেছেন, গতকাল সকালে স্কোয়ামিশ বিসিতে তিনি গিয়েছিলেন। সেখানেই দেখেছিলেন ফ্রাজিল বরফ। সেই বরফের ওপর দিয়েই একটি জলধারা বইছিল। 

Asianet News Bangla | Published : Jan 2, 2022 6:31 PM IST

শেষ জলকনাটাও শুষে নিল বরফ- এটা বললে মনে হয় খুব ভুল হবে না। কারণ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে যেখানে দেখা যাচ্ছে, বরফে ঢাকা একটি একলায় জলের একটি ধারা বইছিল। কিন্তু সেটি প্রবল ঠান্ডায় দ্রুত বরফে পরিণত হয়। 

ভিডিওটি শ্যুট করা হয়েছে কানাডার (Canada) স্কোয়ামিশে। সেখানে তাপমাত্রার হিমাঙ্কের অনেক নিচে। ফ্রাজিল বরফ(Frazil Ice) - যা কিছুটা বিরল হিসেবে পরিচিত সেই বরফ একটি জলধারাকে দ্রুত বরফে পরিণত করেছে। দেখে মনে হচ্ছে খুব দ্রততার সঙ্গে বরফ শেষ জলধারাটিকে শুষে নিয়ে বরফ করে দিয়েছে। টুইটারে মাত্র এক মিনিটের এই ভিডিওটি প্রবল জনপ্রিয়তা পেয়েছে। 

টুইটার ব্যবহারকারী ব্র্যাড অ্যাচিসন লিখেছেন, গতকাল সকালে স্কোয়ামিশ বিসিতে তিনি গিয়েছিলেন। সেখানেই দেখেছিলেন ফ্রাজিল বরফ। সেই বরফের ওপর দিয়েই একটি জলধারা বইছিল। স্রোতটি ফ্রাজিল বরফের সংস্পর্শে আসায় দ্রুত বরফে পরিণত হয়। চোখের সামনে  চোখের সামনে এই পুরো ঘটনাটি ঘটে বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি ভিডিওটি জাল নয় বলেও স্পষ্ট করে জানিয়েছেন তিনি। বলেছেন, এখানে তাঁর অনুসরণকারীদের জন্য, তিনি একটি বিটমূল ভিডিও জুম করে তুলেছেন। জাল ভিডিও তিনি পোস্ট করেন না বলেও জানিয়েছেন। 

ভিডিওটি এখনও পর্যন্ত ৪ লক্ষেরও বেশি ভিউ পেয়েছে। নেটিজেননা এটি বিরল ঘটনাবলেছেন। অনেকেই গোটা বিষয়টির তারিফ করেছেন। 

ফ্রাজিল বরফ হল অতিশীতল উত্তাল জলে গঠিত আলগা ও এলোমেলোভাবে তৈরি হওয়া বরফখণ্ড। একাধিক বরফের স্ফটিকগুলির সমন্বয় এটি তৈরি হয়। উত্তর অক্ষাংশে অবস্থিত নদী ও হ্রদে এজাতীয় বরফের সন্ধান পাওয়া যায়। এজাতীয় বরফ দ্রুত জমাট বাঁধে। সাগরেও ফ্রাজিল বরফ দেখা যায়। তবে সমুদ্রে ফ্রাজিল বরফ খুবই বিপজ্জনক। কারণ এটি জাহাজ চলাচলে বাধা দেয়। সমস্যা তৈরি করে জলবিদ্য়ুৎকেন্দ্র ও জলসরবরাহে। 

আইসল্যান্ডের ব্লান্ডা নদীর জল যখন সমুদ্র পৃষ্ঠে দ্রুত তাপহারাতে শুরু করে তখন জল সুপার কুল হয়ে যায়। প্রবল বাতাস বা নদী থেকে প্রবাহের কারণে গোটা এলাকার জল সুপার কুল হয়ে যায়। অতিরিক্ত ঠান্ডা জলের মধ্যেই বরফের ছোট ছোট স্পটিক তৈরি করতে পারে। সাধারণ বরফ সর্বদা ভেসে থাকে কিন্তু ফ্রাজিল বরফ ছোট হওয়ায় এটি নিমজ্জিত অবস্থায় থাকে। এই বরফ খুব কম দেখা যায়।

Share this article
click me!