ইউক্রেনের দিকে ১০০টিরও বেশি মিসাইল ছুঁড়ল রাশিয়া, বেজে উঠল হামলার সাইরেন, ধ্বংসলীলা এখনও অব্যাহত

বৃহস্পতিবার সকালে ১০০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের দিকে নিক্ষেপ করে রাশিয়া। বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে কিয়েভসহ আরও বেশ কিছু ইউক্রেনীয় শহর। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সঙ্গে সঙ্গে বিমান হামলার সাইরেন বেজে ওঠে সারা কিয়েভজুড়ে।

Web Desk - ANB | Published : Dec 29, 2022 1:20 PM IST

ক্ষেপণাস্ত্র নিক্ষেপ থেকে শুরু করে ইউক্রেনের প্রধান শহরগুলির উপর হামলা , বোমাবাজি। ইউক্রেনকে জব্দ করতে এখনও পর্যন্ত নানারকম পন্থা গ্রহণ করেছে রাশিয়া। এবার সারা ইউক্রেন জুড়ে সারা চালাবে বিমান হামলা। বৃহস্পতিবার সকালে সাইরেন বাজিয়ে সেই কথাই ঘোষণা করলো রাশিয়া। ইউক্রেনের রাষ্ট্রপতি উপদেষ্টার এই প্রকাশ্য বিবৃতিতে তিনি জানান যে বৃহস্পতিবার সকালে ১০০ টিরও বেশি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের দিকে নিক্ষেপ করে রাশিয়া। বিস্ফোরণের শব্দে কেঁপে ওঠে কিয়েভসহ আরও বেশ কিছু ইউক্রেনীয় শহর। ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সঙ্গে সঙ্গে বিমান হামলার সাইরেন বেজে ওঠে সারা কিয়েভজুড়ে।

সংবাদ মাধ্যম রয়টার্স সূত্রে খবর , কিয়েভ, জাইটোমির এবং ওডেসাতে বিস্ফোরণের শব্দে শোনা গেছে। কিন্তু সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমাতে ওডেসা এবং ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে বিদ্যুৎ বন্ধ করে দেওয়ার বা কম বিদ্যুৎ ব্যবহার করার নির্দেশ জারি করা হয়েছে।

বেশ কয়েকদিন আগে ইউক্রেন এক শান্তি বজায় রাখার প্রস্তাব দিয়েছিলো রাশিয়াকে। সেই শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে রাশিয়া। এবং মস্কো কিয়েভকে জোর করতে থাকে যাতে কিয়েভ তার চারটি অঞ্চলের সংযুক্তিকরণ মেনে নেয়। তাতেও থেমে যাননি জেলেনস্কি। এখনও তিনি ১০ দফা শান্তি পরিকল্পনার বাস্তবায়নের উপর জোর দিয়ে চলেছেন যাতে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা অটুট থাকে। এবং রাশিয়া তার সৈন্য বাহিনীকে প্রত্যাহার করে নেয়।

রাশিয়া যদিও অপ্রত্যাশিত হামলার কথা অস্বীকার করছে বার বার। কিন্তু ইউক্রেনের দাবি যে প্রতিদিনের বোমা হামলা ধ্বংস করে দিয়েছে দেশটির অবকাঠামোকে। বুধবার রাশিয়া খেরসনের এক হাসপাতালের প্রসূতি বিভাগে হামলা চালায়। রোগী এবং কর্মচারীদের নিরাপদ স্থানে স্থানান্তরিত করা হলেও খেরসনকে কিছুদিন আগে মুক্ত বলে ঘোষণা করেছিল রাশিয়া , কিন্তু তারপরও এমন অমানবিক হামলা কোথাও বিধস্ত করে দিচ্ছে ইউক্রেনকে।

এই ঘটনার পর , ইউক্রেনের রাষ্ট্রপপ্তি জেলেনস্কি তার এক ভিডিওবার্তায় বলেন যে ,'প্রিয় ইউক্রেনবাসী , আপনারা আপনাদের বন্ধুদের আলিঙ্গন করুন , পিতামাতাকে ধন্যবাদ জানান এবং সন্তানদের সঙ্গে আনন্দ করুন। কারণ আমরা এখনও মানবতা হারাইনি। আমরা ভয়ঙ্কর সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি কিন্তু তও এই কঠিন সময়েও মানবতা আমাদেরকে ছেড়ে যায়নি। আর আমরা কখনো এটিকে হারাবোও না।

রাশিয়া , খেরসন ও জাপোরিঝিয়াকে ঘিরে মোট ২৫ টিরও বেশি জনবসতিতে গোলাবর্ষণ করেন। ডোনেটস্কের পূর্বাঞ্চলীয় প্রদেশের ইউক্রেন-নিয়ন্ত্রিত শহর বাখমুত এবং এর উত্তরে, লুহানস্কের স্যাতোভ এবং ক্রেমিন্না শহরের চারপাশে চলে প্রবল বোমাবাজি , ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও ভারী লড়াই। এমনকি মস্কোবাহিনী ইউক্রেনের প্রতিরক্ষা লাইন লঙ্ঘন করার সাহসও দেখিয়েছেন। সবমিলিয়ে ইউক্রেনের পরিস্থিতি আরও ভয়ঙ্কর দিকে যাচ্ছে।

আরও পড়ুন 

পাকিস্তানে চরম পরিণতি হিন্দু মহিলার, মুণ্ডচ্ছেদ করে-স্তন কেটে চাষের জমিতে ফেলা হল দেহ

অ্যারিজোনার লেকে ছবি তুলতে গিয়ে বিপত্তি, বরফ জলে বাবা-মাকে হারাল দুই ভারতীয় বংশোদ্ভূত নাবালিকা

বরফে ঢাকা গাড়িতে মানুষের মৃতদেহ, তীব্র তুষার ঝড়ের মধ্যে সপ্তাহান্তে বৃষ্টির পূর্বাভাস মার্কিন মুলুকে

Share this article
click me!