টুইটারে আর ‘নিষিদ্ধ’ নন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প, তাঁর অ্যাকাউন্ট ফিরিয়ে আনলেন এলন মাস্ক

২০২২-এ ধনকুবের এলন মাস্ক টুইটার কেনার ঘোষণা করার পর থেকেই ইঙ্গিত দিয়েছিলেন যে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হতে পারে। 

Sahely Sen | Published : Nov 20, 2022 9:21 AM IST / Updated: Nov 20 2022, 03:01 PM IST

একটানা প্রায় ২ বছর ধরে টুইটারে ‘নিষিদ্ধ’ ছিলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তবে টুইটার এলন মাস্কের হাতে যেতেই ট্রাম্পের সৌভাগ্য এসেছে। অবশেষে আমেরিকার প্রাক্তন রাষ্ট্রনেতার ওপর থেকে ডিজিটাল নিষেধাজ্ঞা তুললেন টুইটারের মালিক ইলন মাস্ক। রবিবার সকালেই ডোনাল্ড ট্রাম্পের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি টুইট করে জানান টুইটারের মালিক ইলন মাস্ক। এর কিছুক্ষণ পরই দেখা যায়, টুইটারে ডোনাল্ড ট্রাম্পের অ্য়াকাউন্ট আবার দেখা যাচ্ছে।

আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি অবশ্য দুই বছর নির্বাসিত থাকার পর টুইটারের প্রতি অনাসক্ত। তিনি আর ফিরে আসতে চান না, টুইটার অ্যাকাউন্ট সক্রিয় হতেই এমনটাই বক্তব্য ট্রাম্পের।

শনিবারই টুইটারে ব্যবহারকারীদের জন্য একটি মতামতের ভোটের ব্যবস্থা করেছিলেন টুইটারের মালিক ইলন মাস্ক। সেখানে তিনি ডোনাল্ড ট্রাম্পকে ফিরিয়ে আনার ব্যপারে প্রশ্ন রেখেছিলেন মানুষের কাছে। সেই পোলে দেখা যায় যে, যেখানে ৪৮.২% টুইটার ব্যবহারকারী ট্রাম্পকে ফিরিয়ে আনার বিরোধিতা করছেন, সেখানে ৫১.৮% ব্যবহারকারী প্রাক্তন রাষ্ট্রপতি ট্রাম্পকে ফিরিয়ে নিয়ে আসার পক্ষেই রায় দেন।

কিন্তু, নিজের টুইটার অ্যাকাউন্ট আনব্লক হওয়াতে কতটা খুশি প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি? সূত্রের খবর, ডোনাল্ড ট্রাম্প নিজে আর টুইটার প্ল্যাটফর্মে ফিরে আসতে আগ্রহী নন। তিনি জানিয়েছেন, “ফেরার কোনও কারণ দেখছি না আমি” । আপাতত নতুন একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘ট্রুথ সোশ্যাল’-এ সক্রিয় রয়েছেন তিনি। ট্রাম্প মিডিয়া ও টেকনোলজির পক্ষ থেকেই এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি তৈরি করা হয়েছে। ডোনাল্ড ট্রাম্প নিজেও জানিয়েছেন, টুইটারের তুলনায় অনেক বেশি এনগেজমেন্ট রয়েছে ট্রুথ সোশ্যালে।

২০২০ সালের জানুয়ারি মাসে আমেরিকার মার্কিন ক্যাপিটল হিলে হামলা চালিয়েছিল ট্রাম্পের অনুগামীরা। সেই হামলায় উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছিল প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে। সেই সময় উস্কানিমূলক টুইট করে ট্রাম্প দাবি করেছিলেন যে নির্বাচনের ফলাফল নিয়ে জালিয়াতি করা হয়েছে। টুইটারে তাঁর একাধিক টুইটকে ‘ফ্ল্যাগ’ করা হয়েছিল। তারপর, চিরতরের জন্য টুইটার থেকে নিষিদ্ধ করা হয়েছিল ডোনাল্ড ট্রাম্পকে।

 

 

তবে, ২০২২-এ ধনকুবের এলন মাস্ক টুইটার কেনার ঘোষণা করার পর থেকেই ইঙ্গিত দিয়েছিলেন যে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া হতে পারে। শুধুমাত্র ট্রাম্পের অ্যাকাউন্টই নয়, একাধিক বিশিষ্ট ব্যক্তিদের নিষিদ্ধ হওয়া অ্যাকাউন্ট টুইটারে ফিরিয়ে নিয়ে আসার কথা ঘোষণা করেছেন মাস্ক।


আরও পড়ুন-
‘এমার্জেন্সি জারি করেই মমতা বন্দ্যোপাধ্যায় চলে যাবেন’, পঞ্চায়েত ভোটের আগে দিলীপ ঘোষের ভবিষ্যদ্বাণী
পঞ্চায়েত ভোটের আগে পৃথক গোর্খাল্যান্ডের জোরদার দাবি, কেন্দ্রের দরবারে সুপ্রিমো বিমল গুরুং
নিম্নচাপের প্রভাবে ১৭ থেকে একলাফে ১৯ ডিগ্রি, ডিসেম্বর শুরুর আগে খামখেয়ালি তাপমাত্রার পারদ

Share this article
click me!