প্রথমবার ইলেকট্রনিক চিপ বসানো হল মানুষের মস্তিষ্কে, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

ইলন মাস্কের কোম্পানি নিউরলিঙ্ক কোম্পানি প্রথমবার একজন মানুষের মস্তিষ্কে চিপ বসাতে সফল হয়েছে। প্রকাশ্যে এল এমন তথ্য। যা সাড়া ফেলল সমস্ত বিশ্বে।

Sayanita Chakraborty | Published : Jan 30, 2024 4:54 AM IST

ইলেকট্রনিক চিপ বসানো হল মানুষের মস্তিষ্কে। ইলন মাস্কের কোম্পানি নিউরলিঙ্ক কোম্পানি প্রথমবার একজন মানুষের মস্তিষ্কে চিপ বসাতে সফল হয়েছে। প্রকাশ্যে এল এমন তথ্য। যা সাড়া ফেলল সমস্ত বিশ্বে।

প্রথমবার বিশেষ চ্যানেল তৈরি হল কম্পিউটার ও মানুষের ব্রেনের মধ্যে। এলন মাস্ক মঙ্গলবার এক বিশেষ তথ্য সকলের সামনে আনলেন। তিনি ২০১৬ সালে একটি নিউরোটেকনোলজি কোম্পানি তৈরি করেছেন। কোম্পানির লক্ষ্য মস্তিষ্ক ও কম্পিউটারের মধ্যে সারসরি যোগাযোগের চ্যানেল তৈরি করা। এই কাজে সফল হল এলন মাস্ক।

এটি নিউরোটেকনোলজি কোম্পানির জন্য একটি বিশাল পদক্ষেপ। এই প্রথম ইমপ্লান্ট গ্রহণকারী রোগীকে বলা হচ্ছে লিঙ্ক। রিপোর্ট অনুসারে, প্রক্রিয়াটির পর চিপটি ভালোভাবে কাজ করছে।

সংস্থার উদ্দেশ্য হল মানুষের ক্ষমতাকে সুপারচার্জ করা। এএলএস বা পারকিনসন্সের মতো স্নায়বিক রোগের চিকিৎসা করা। এবার সে কাজে সফল হলেন তাঁরা।

 

 

তিনি একটি বিশেষ ট্যুইট করেন। সেখানে লেখেন, গতকাল একজনের মস্তিষ্কে নিউরলিংক বসানো হয়েছে এবং তিনি দ্রুত সুস্থ হয় উঠছেন। তিনি আরও বলেন, প্রাথমিক ফলাফল খুবই ভালো এবং নিউরনের স্পাইকগুলো ভালোভালে নজর রাখছে এই চিপ।

ডেটা কোম্পানি পিচবুকের মতে, গত বছর ক্যালিফোর্নিয়া ভিত্তিক নিউরালিঙ্কের ৪০০ টিরও বেশি কর্মচারী ছিল এবং তারা কমপক্ষে ৩৬৩ মিলিয়ন ডলার বেশি পুঁজি রয়েছে। নিউরলিঙ্ক গত বছর মার্কিন ও কম্পিউটারের মধ্যে সরাসরি একটি যোগাযোগের পথ তৈরি করা হচ্ছে। এটি এএলএস এবং পারকিনসন্সের মতো রোগের চিকিৎসা পদ্ধতি পরিবর্তন করবে বলে জানা গিয়েছে। তেমনই মস্তিষ্কের ক্ষমতা বাড়িয়ে মানুষ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মধ্যে এমন একটি সম্পর্ক তৈরি হতে পারে, যেখানে দুজনেই একসঙ্গে বড় কিছু করতে পারে।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

Violence in Africa: তেলের খনি নিয়ে রক্তাক্ত বিবাদ! গুলি করে একসঙ্গে ৫২ জন নিরীহ গ্রামবাসিকে খুন করল আততায়ী

মালদ্বীপে মুইজ্জুর সাংসদদের পার্লামেন্টে মাটিতে ফেলে মারধর, কী কারণে সংঘর্ষ, জেনে নিন

Share this article
click me!