কর্মী ছাঁটাইয়ের পর বোনাসে কোপ মেরেও মিটছে না গুগলের অভাব, এবার অফিসের বসার সিট ভাগাভাগি করে নেওয়ার নির্দেশ

একই ডেস্কে বসে কাজ করার জন্য আলাদা আলাদা দিনে অফিসে আসতে হবে। রোটেশন পদ্ধতিতে উপস্থিত থাকলে কোনও কর্মী সোমবারের পর আবার বুধবার অফিসে আসবেন। 

Web Desk - ANB | Published : Feb 25, 2023 11:31 AM IST

২০২২ থেকেই আর্থিক সংকটে পড়েছে বিশ্বের বেশ কয়েকটি তাবড় সংস্থা। একের পর এক সংস্থা থেকে বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই অব্যাহত রয়েছে ২০২৩-এ এসেও। সেই পথেই হেঁটে বহু কর্মীদের বরখাস্ত করে দিয়েছে গুগল। এবার ব্যয়সঙ্কোচের পথে আরও এক ধাপ এগোল এই সংস্থা। কর্মী ছাঁটাইয়ের পর এ বার অফিসের জায়গাতেও কাটছাঁট। কর্মীদের কাজের জায়গা অন্য সহকর্মীর সঙ্গে ভাগাভাগি করে নিতে হবে বলে অনুরোধ জানিয়েছে বহুজাতিক সংস্থাটি। জানানো হয়েছে যে, সব কর্মীর অফিসে এক জন করে ‘সঙ্গী’ থাকবেন। তাঁর সঙ্গেই ভাগ করে নিতে হবে নিজের ডেস্ক। কাজের দফতরে জায়গা বাঁচানোর তাগিদে এই পদক্ষেপ বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

আমেরিকায় গুগলের অফিসগুলিতে এই নিয়ম চালু হচ্ছে। কার্কল্যান্ড, ওয়াশিংটন, নিউ ইয়র্ক, সান ফ্রান্সিসকো, সিয়াট‌্ল, সানিভেল এবং ক্যালিফোর্নিয়ায় গুগলের দফতরগুলিতে এ বার থেকে কর্মীদের একই জায়গায় ভাগাভাগি করে বসতে হবে। বেশ কিছু ভাড়া নেওয়া অফিস ছেড়ে দেওয়ার পরিকল্পনা রেখেছে এই সংস্থা, সেজন্য আগে থেকেই কর্মীদের প্রস্তুত করা হচ্ছে।

একই ডেস্কে বসে কাজ করার জন্য আলাদা আলাদা দিনে অফিসে আসতে হবে। রোটেশন পদ্ধতিতে উপস্থিত থাকলে কোনও কর্মী সোমবারের পর আবার বুধবার অফিসে আসবেন, তখন তিনি নিজের জায়গায় বসতে পারবেন। মঙ্গল, বৃহস্পতি বা শনিবার অফিসে এলে তিনি নিজেদের জায়গায় বসতে পারবেন না। সে ক্ষেত্রে তাঁকে অতিরিক্ত জায়গায় বসতে হবে।

গুগল জানিয়েছে, আপাতত এই ব্যবস্থাই চলবে। অতিমারির পর কর্মীরা অফিসে আসছেন। নতুন পরিস্থিতিতে এ ভাবেই অভ্যস্ত হতে হবে। কর্মীদের মধ্যে সমীক্ষা চালিয়েই এই ব্যবস্থা চালু করেছে সংস্থা। এর ফলে কর্মীরা সপ্তাহে বেশ কয়েক দিন বাড়ি থেকে কাজ করারও সুযোগ পাবেন। কর্মীদের জায়গা নির্ধারণের জন্য এক জন ভাইস প্রেসিডেন্ট বা ডিরেক্টরও মোতায়েন করছে সংস্থা।

২৯ বছর বয়সি তন্বীর ঠোঁটে মাখো-মাখো অনিল কাপুর, ‘মজা পাচ্ছি’ প্রকাশ্যেই বললেন বিদ্যা বালন
ছেলের কথা শুনে কেঁদেই ফেললেন গোপাল দলপতির মা, বউমা হৈমন্তীর সঙ্গে সত্যিই কি ডিভোর্স হয়েছিল তাঁর পুত্রের?
পশ্চিমবঙ্গে তৃতীয় লিঙ্গের মানুষদের বড় জয়, সরকারি চাকরির জন্য আবেদন করা যাবে কলকাতা পুলিশে

Share this article
click me!