ইরান ইজরায়েল যুদ্ধ: ইজরায়েলের বড় পাল্টা হামলা, ইরানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

এবিসি নিউজের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইজরায়েলের ফায়ার মিসাইল ইরানের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। কিছু প্রতিবেদনে সিরিয়া ও ইরাকে হামলারও দাবি করা হয়েছে। সতর্কতা হিসেবে ইরান তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে।

Parna Sengupta | Published : Apr 19, 2024 5:34 AM IST

ইরানের ড্রোন হামলার জবাবে ইজরায়েলও আগ্রাসী অবস্থান নিয়েছে। ইরানের ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইজরায়েল। এই হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনা চরমে উঠেছে এবং ইরান সতর্ক অবস্থায় রয়েছে। সতর্কতা হিসেবে সব ফ্লাইট বাতিল করা হয়েছে। এবিসি নিউজের প্রতিবেদনে দাবি করা হয়েছে যে ইজরায়েলের ফায়ার মিসাইল ইরানের লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। কিছু প্রতিবেদনে সিরিয়া ও ইরাকে হামলারও দাবি করা হয়েছে। সতর্কতা হিসেবে ইরান তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে। শীর্ষ মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে মার্কিন গণমাধ্যম এ তথ্য জানিয়েছে। ইরানের বিমানবন্দরে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইরানের ফারস নিউজ এজেন্সিও দাবি করেছে যে ইরানের শহর ইসফানের বিমানবন্দরে একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে বিস্ফোরণের কারণ এখনো জানা যায়নি। এটি উল্লেখযোগ্য যে ইরানের অনেকগুলি পারমাণবিক ঘাঁটি ইসফান প্রদেশে অবস্থিত, যার মধ্যে ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের প্রধান কেন্দ্রও এখানে অবস্থিত। আমেরিকান মিডিয়ার খবরে বলা হয়েছে, ইরানের আকাশসীমায় অনেক ফ্লাইটের রুট পরিবর্তন করা হয়েছে।

পশ্চিম এশিয়াজুড়ে উত্তেজনা বাড়ার আশঙ্কা

ইরান ও ইজরায়েলের মধ্যে উত্তেজনার এই বিষয়টি রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদেও উত্থাপিত হয়। নিরাপত্তা পরিষদের বৈঠকে ইরানের সেনাবাহিনীকে জঙ্গি সংগঠন হিসেবে ঘোষণার দাবি জানিয়েছিল ইজরায়েল। একই সঙ্গে ইরান ইজরায়েলকে হুঁশিয়ারি দিয়েছিল, ইরানে হামলার চেষ্টা করলে তার পরিণতি হবে মারাত্মক। ইরানও আমেরিকাকে দুই দেশের মধ্যে না আসতে সতর্ক করেছিল। রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব উভয় দেশের কাছে বিষয়টি শান্তিপূর্ণভাবে নিষ্পত্তি করার জন্য আবেদন করেছিলেন কারণ পশ্চিম এশিয়া আরেকটি যুদ্ধের মুখোমুখি হওয়ার অবস্থানে নেই। ইজরায়েল-হামাস যুদ্ধের পর ইজরায়েল-ইরান উত্তেজনা পুরো আরব অঞ্চলে উত্তেজনা বাড়াতে পারে বলে আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ।

এর আগে ১৪ এপ্রিল ইজরায়েলি শহরে হামলা চালায় ইরান। গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাসে ইসরাইল হামলা চালালে দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়। এ হামলায় ইরানি সেনাবাহিনীর ৩ কমান্ডারসহ ১১ জন নিহত হয়। এই হামলার পর ইরান হামলার বিষয়ে ইজরায়েলকে সতর্ক করেছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!