বর্ষবরণের অনুষ্ঠানে গুলি থেকে কাবুলে ভয়াবহ বিস্ফোরণ-বছর শুরুর দিনে দুনিয়া কাঁপানো ১০টি খবর-এক নজরে

আন্তর্জাতিক খবরের দুনিয়ায় প্রথম দশটি হেডলাইন কোনগুলি, কোন খবর পয়লা জানুয়ারি ঘোরাফেরা করল সংবাদ মাধ্যমে। একনজরে দেখে নিন সেগুলি

Parna Sengupta | / Updated: Jan 02 2023, 08:17 AM IST

নতুন বছরের শুরুতেই তাল কেটেছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। আন্তর্জাতিক খবরের দুনিয়ায় প্রথম দশটি হেডলাইন কোনগুলি, কোন খবর পয়লা জানুয়ারি ঘোরাফেরা করল সংবাদ মাধ্যমে। একনজরে দেখে নিন সেগুলি -

১. বর্ষবরণে পরপর গুলি পাকিস্তানের করাচি শহরে, গুলিবিদ্ধ হয়ে জখম ২২ জন। শূন্যে চালানো সেইসব গুলি ছিটকে এসে আঘাত করে ঘরের বাইরে থাকা এলাকার বাসিন্দাদের। জখম হন এক মহিলা এবং একটি শিশু-সহ ২২ জন।কিন্তু বর্ষবরণের রাতে হঠাৎ কেন চললো গুলি ? কারণ স্পষ্ট জানা না গেলেও এই গুলিবিদ্ধ হয়ে জখম হয়েছেন অনেকেই। পুলিশ শূন্যে গুলি চালানোর অভিযোগে ইতিমধ্যেই গ্রেফতার করেছে ৩ জনকে। বর্ষবরণের রাতে পাকিস্তানের করাচির এই ঘটনা শিউরে দিলো গোটা বিশ্বকে।

বর্ষবরণে পরপর গুলি পাকিস্তানের করাচি শহরে, গুলিবিদ্ধ হয়ে জখম ২২ জন

২. নতুন বছরের প্রথম দিনেই ভারত-পাকিস্তান দুটি যুযুধান দেশ পারস্পরিক তথ্য আদান প্রদান করেছে। দুটি তথ্য আদান প্রদান হয়েছে দুটি দেশের মধ্যে। একটি পারমাণবিক শক্তি সম্পর্কিত তথ্য। অন্যটি হল দুই দেশের বন্দি সম্পর্কিত তথ্য। ভারতের জেলে কয়জন পাকিস্তানি আটকে রয়েছে আর পাকিস্তানের জেলে কতজন ভারতীয় নাগরিক রয়েছে তারও তথ্য একে অপরের হাতে তুলে দিয়েছে। পারমাণবিক তথ্য দেওয়ার পাশাপাশি দুটি দেশই পরস্পরের কাছে অঙ্গীকারবদ্ধ যে দুই দেশের মধ্যে শত্রুতা চরমে উঠলেও এগুলি দিয়ে হামলা চালান যাবে না। ১৯৯২ সাল থেকেই এই পারস্পরিক তথ্য আদান প্রদান চলছে দুই দেশের মধ্যে।

বছরের প্রথম দিনে ভারত-পাকিস্তানের তথ্য আদানপ্রদান, জানুন তথ্যগুলি কী কী

৩. উত্তর কোরিয়ার কিম জং উনের মনোভাবের কোনো পরিবর্তন নেই। রাজনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন তিনি গোটা বিশ্বকে যুদ্ধ পরিস্থিতির মধ্যে ফেলতে চাইছেন। জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোর জন্য তার উদ্দেশ্য ভালো ঠেকছে না কারোরই। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে তিনি আবারও দেশটির পারমাণবিক মজুদে অস্ত্রের সংখ্যা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। কিম জং স্পষ্টভাবে বলেছেন, পরমাণু অস্ত্রভাণ্ডার দ্রুত সম্প্রসারণ করতে হবে। পারমাণবিক অস্ত্রের প্রতি কিম জং-এর লাগামহীন ভালবাসা বিশ্বের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।

নতুন বছরে আরও বিপজ্জনক হয়ে উঠছেন কিম জং, আরও বেশি পরিমাণে তৈরি হচ্ছে পারমাণবিক অস্ত্র

৪. আফগানিস্তানের কাবুল সামরিক বিমানবন্দরে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তালিবান সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র আবদুল নাফি বলেছেন, রবিবার সকালে সামরিক বিমানবন্দরে বিস্ফোরণটি ঘটে। ভয়াবহ বিস্ফোরণে বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। আবদুল নাফি জানান, এই বিস্ফোরণে কয়েকজনের মৃত্যুও হয়েছে। তবে নিহতের সংখ্যা প্রকাশ করেননি তিনি। এর আগে বুধবার, এখানে তালুকান শহরে একই ধরনের বিস্ফোরণ ঘটে, যাতে চারজন নিহত হয়। তালেবান নিরাপত্তা কমান্ডার আবদুল মুবিন সাইফি বলেছেন, এখানে একজন কর্মীর ডেস্কের নিচে বোমা রাখা হয়েছিল।

ফের রক্তাক্ত কাবুল, এবার বিস্ফোরণ খোদ সেনা বিমানবন্দরের বাইরে-ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা

৫. ২০২২-এর শুরুর দিকেই যে যুদ্ধ শুরু হয়েছিল, ২০২৩-এর শুরুতেও সেই নরকযন্ত্রণা থেকে রেহাই পেল না ছোট্ট দেশ ইউক্রেন। মধ্য রাতের অন্ধকারে দফায় দফায় রাশিয়ার মিসাইলের আঘাতে কেঁপে উঠল ইউক্রেন। শনিবার রাত থেকেই ইউক্রেনের ওপর নতুন করে হামলা শুরু করল রাশিয়া। ৩১ ডিসেম্বর রাত সাড়ে ১২টা নাগাদ ইউক্রেনের রাজধানী কিয়েভেই প্রথম বিস্ফোরণ হয়। তারপর একের পর এক বিস্ফোরণের তীব্রতায় কেঁপে ওঠে গোটা দেশ। কিয়েভ ছাড়াও ইউক্রেনের আরও দুটি অঞ্চলে পর পর মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। যদিও মিসাইলের আঘাতে এখনও পর্যন্ত কেউ হতাহত হননি বলে খবর পাওয়া গেছে। মিসাইল হামলা নিয়ে পুতিনের মন্ত্রকের তরফেও এখনও অবধি কোনও বিবৃতি দেওয়া হয়নি।

বছর শুরু হল মিসাইলের আঘাতে, রুশ বাহিনীর হামলায় বর্ষবরণেও রেহাই পেল না ইউক্রেন

৬. চীনের পর এবার জাপানেও তাণ্ডব চালাচ্ছে করোনা। আগের দিন সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে জাপানে। ওয়ার্ল্ডোমিটার নামের একটি ওয়েবসাইট এই দাবি করেছে, যেখানে করোনার তথ্য রয়েছে। এর ফলে এখানে মৃতের সংখ্যা বেড়েছে। এর পরিপ্রেক্ষিতে আরটি পিসিআর ছাড়া চীন থেকে আসা যাত্রীদের প্রবেশ নিষিদ্ধ করেছে জাপান সরকার। প্রতিবেদনে দাবি করা হয়েছে, গত তিন মাসে জাপানে করোনায় মৃতের সংখ্যা গত বছরের তুলনায় ১৬ গুণেরও বেশি। জাপানের একটি সংবাদপত্রের মতে, জাপান বর্তমানে করোনা মহামারীর অষ্টম তরঙ্গ অতিক্রম করছে। জাপানি সংবাদ সংস্থা দ্য মাইনিচির মতে, গত বছর ২০২১ সালে ২৩ থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত একদিনে ৪ জনের বেশি মানুষ মারা গিয়েছিল। একই সঙ্গে এই সংখ্যা ১০ জনের মৃত্যু ছাড়িয়েছে।

৭. মার্কিন যুক্তরাষ্ট্রে, নিউ ইয়র্কের তিন পুলিশ অফিসারের ওপর নতুন বছরের অনুষ্ঠান চলাকালীন এক ব্যক্তি হামলা চালায়। এ হামলায় এক পুলিশ আধিকারিক আহত হয়েছেন। বাকি তিন পুলিশ কর্মকর্তার অবস্থা স্থিতিশীল। নিউইয়র্ক পুলিশ বিভাগের কমিশনার জানিয়েছেন, টাইমস স্কোয়ারের কাছে বিনা উস্কানিতে একজন ছুরি নিয়ে হামলা চালায়। ঘটনাটি ঘটেছে টাইমস স্কোয়ার নববর্ষের প্রাক্কালে নিরাপত্তা স্ক্রিনিং জোনের বাইরে পশ্চিম ৫২ তম স্ট্রিটে এবং এইটথ অ্যাভিনিউতে। কমিশনার কিচ্যান্ট সেওয়েল জানিয়েছেন, আক্রমণে মাথার খুলি ভেঙে গেছে এবং একটি বড় ক্ষত হয়েছে। কমিশনার বলেন, আরেক পুলিশ কর্মীর মাথায় আঘাত লেগেছে।

৮. নেপালে প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহল প্রচন্ড রবিবার দেশের তৃতীয় আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করেছেন। চীনের সহযোগিতায় পোখারায় এই বিমানবন্দর তৈরি হয়েছে। নেপালের পশ্চিমাঞ্চলে অবস্থিত পোখরা দেশের একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র। চীনের ওয়ান বেল্ট-ওয়ান রোড ক্যাম্পেইনের আওতায় বিমানবন্দরটি তৈরি করা হয়েছে। এই বিমানবন্দর নির্মাণের জন্য চীন নেপালকে সহজ শর্তে ২১৫ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রচন্ড বলেন, স্থল সীমান্ত ঘেরা একটি দেশের জন্য বিদেশ থেকে যাতায়াতের প্রধান মাধ্যম হলো বিমান যোগাযোগ। পোখারায় আন্তর্জাতিক বিমানবন্দর চালু হলে বহির্বিশ্বের সঙ্গে আমাদের যোগাযোগ আরও মজবুত হবে।

৯. নতুন বছরের শুরুতেই মেক্সিকোতে ভয়াবহ বাস দুর্ঘটনা। এই দুর্ঘটনা সবাইকে নাড়া দিয়েছে। দেশটির প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় রাজ্য নায়ারিতের একটি হাইওয়েতে পর্যটকদের বহনকারী একটি বাস উল্টে অন্তত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এই বড় দুর্ঘটনায় আহত হয়েছেন ৪৭ জন। স্থানীয় প্রশাসনকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বাস দুর্ঘটনায় নিহত ১৫ জনের মধ্যে চার শিশুও রয়েছে। এই দুর্ঘটনাটি ঘটেছে নায়ারিত রাজ্যে, যা মার্কিন সীমান্তের প্রায় ৬৫০ মাইল দক্ষিণে অবস্থিত।

১০. বেজিং হঠাৎ করে তার জিরো কোভিড নীতি থেকে সরে আসার পরে তাইওয়ান রবিবার চীনকে COVID-19 মামলায় বৃদ্ধির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার প্রস্তাব দিয়েছে। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন বলেছেন, স্ব-শাসিত গণতান্ত্রিক দ্বীপ কোভিড প্রাদুর্ভাবের মোকাবিলায় চীনকে সহায়তা দিতে প্রস্তুত। "মানবিক প্রয়োজনের ভিত্তিতে, আমরা চীনকে প্রয়োজনীয় সহায়তা দিতে ইচ্ছুক, যাতে আরও বেশি মানুষ মহামারী থেকে বাঁচতে পারে এবং একটি শান্তিপূর্ণ নতুন বছর উদযাপন করতে পারে," সাই রবিবার তার নববর্ষের মন্তব্যে বলেছিলেন।

Share this article
click me!