বিশ্বের বেশিরভাগ দেশেই এই বিপজ্জনক বোমা নিষিদ্ধ, গোপনে তা ইউক্রেনের হাতে তুলে দিচ্ছে আমেরিকা

রাশিয়া সীমান্তে ড্রোন হামলার পেছনে ন্যাটো ও আমেরিকার সমর্থন রয়েছে। এদিকে, আমেরিকা এখন ইউক্রেনকে এমন একটি বিপজ্জনক ক্লাস্টার বোমা দেবে, যা ১৫৫ মিমি কামান থেকেও নিক্ষেপ করা যেতে পারে।

Parna Sengupta | Published : Jul 7, 2023 1:45 PM IST

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধের ৫০০ দিন পূর্ণ হতে চলেছে। তা সত্ত্বেও এই যুদ্ধ শেষ হওয়ার নামই নিচ্ছে না। প্রকৃতপক্ষে, শক্তিশালী রাশিয়া এটিকে যতটা সহজ ভাবছিল ততটা সহজ নয় এই যুদ্ধ। কারণ ইউক্রেন একা নয়। ন্যাটো সামরিক সংস্থা এবং আমেরিকা তার পাশে দাঁড়িয়েছে, যারা তাকে অস্ত্র ও আর্থিক সহায়তা দিচ্ছে। এ কারণে ইউক্রেনও পাল্টা হামলা চালাচ্ছে। এদিকে, আমেরিকা এখন ইউক্রেনকে এমন একটি বিপজ্জনক ক্লাস্টার বোমা দিতে যাচ্ছে, যা বিশ্বের প্রায় ১২০টি দেশ নিষিদ্ধ করেছে।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের মধ্যে ইউক্রেন এখন ড্রোন হামলা চালাচ্ছে। রাশিয়া সীমান্তে ড্রোন হামলার পেছনে ন্যাটো ও আমেরিকার সমর্থন রয়েছে। এদিকে, আমেরিকা এখন ইউক্রেনকে এমন একটি বিপজ্জনক ক্লাস্টার বোমা দেবে, যা ১৫৫ মিমি কামান থেকেও নিক্ষেপ করা যেতে পারে। ইউক্রেনকে এই বোমা দেওয়ার খবর নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা। নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেওয়ার সুপারিশ করেছেন মার্কিন বিদেশমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন নিজেই। আসলে এই ক্লাস্টার বোমাকে মানবতাবিরোধী মনে করা হয়। যে কারণে আমেরিকার এই সিদ্ধান্ত নিয়ে এখন প্রশ্ন উঠছে।

ক্লাস্টার বোমা এত বিপজ্জনক কেন?

ক্লাস্টার বোমা, নাম থেকেই বোঝা যায়, এই বোমার বিস্ফোরণের পর এর থেকে হাজার হাজার ছোট বোমা বের হয়ে বিশাল এলাকা জুড়ে ছড়িয়ে পড়ে। এই ছোট বোমাগুলি একটি ক্যানিস্টারের মধ্যে রাখা হয়। যখনই বিস্ফোরণ হয়, তারা বিশাল এলাকা জুড়ে ধ্বংসলীলা ছড়িয়ে দেয়। এগুলোর অনেকগুলোই এমন যে সেগুলো বিস্ফোরিত হয় না। এ কারণে সেখানে বসবাসকারী বা সেখান দিয়ে যাতায়াতকারী লোকজন প্রায়ই এর শিকার হয়। শুধু তাই নয়, যুদ্ধের সময় এবং তার পরেও সাধারণ নাগরিকদের শিকার করার প্রক্রিয়া অব্যাহত থাকে। এর একটি বড় উদাহরণ হল আফগানিস্তান যা ক্লাস্টার বোমায় ভরা। রাষ্ট্রসঙ্ঘ এবং আফগানিস্তানের তালেবান সরকার এই ক্লাস্টার বোমাগুলি সরাতে কোটি কোটি টাকা খরচ করেছে।

যে চুক্তি আমেরিকা, রাশিয়া ও ইউক্রেনকে বাঁচিয়েছে

এই বোমাটি এতটাই মারাত্মক যে ২০০৮ সালে, ১২০ টিরও বেশি দেশ এই ক্লাস্টার বোমা নিষিদ্ধ করার একটি খসড়া স্বাক্ষর করেছিল। এর মধ্যে রয়েছে ব্রিটেন, ফ্রান্সের মতো দেশ। এখন কথা হচ্ছে এই সময়ে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে এবং আমেরিকা ইউক্রেনকে এই ক্লাস্টার বোমা দিচ্ছে। এর পেছনে যুক্তি হল ইউক্রেন, রাশিয়া ও আমেরিকা, তিনটি দেশই এই চুক্তিতে সই করেনি।

Share this article
click me!