ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে দ্রুত ক্ষেপণাস্ত্র হামলা, বিশ্বজুড়ে বিকিরণ বিপদ

রাশিয়ান প্রশাসন টেলিগ্রামে লিখেছে, "হাই-টেনশন লাইন কেটে যাওয়ার কারণে, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি তার বিদ্যুৎ সরবরাহ হারিয়েছে।"

Web Desk - ANB | Published : May 22, 2023 5:46 PM IST

রাশিয়া দক্ষিণ-পূর্ব ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে দ্রুত ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে। এটি পারমাণবিক কেন্দ্রটিকে বিচ্ছিন্ন করেছে এবং এর বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে। রাশিয়ান কর্মকর্তা ভ্লাদিমির রোগভ বলেছেন যে ইউক্রেন দ্বারা নিয়ন্ত্রিত একটি পাওয়ার লাইন সংযোগ বিচ্ছিন্ন করার পরে প্ল্যান্টটি "সম্পূর্ণ" বিদ্যুৎ সরবরাহ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

'মস্কো টাইমস'-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে রাশিয়ান প্রশাসন টেলিগ্রামে লিখেছে, "হাই-টেনশন লাইন কেটে যাওয়ার কারণে, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি তার বিদ্যুৎ সরবরাহ হারিয়েছে।" বিভ্রাটের কারণ অনুসন্ধান করা হচ্ছে এবং পারমাণবিক কেন্দ্রে ডিজেল জেনারেটর থেকে ব্যাকআপ পাওয়ার পুনরুদ্ধার করা হচ্ছে, প্রতিবেদনে বলা হয়েছে।

শুধুমাত্র ১০ দিনের জন্য বিকল্প ব্যবস্থা:

ইউক্রেনের পরমাণু সংস্থা এনারগোঅটম সোমবার সকালে এই হামলা চালানোর জন্য রাশিয়াকে অভিযুক্ত করেছে। সংস্থাটি বলেছে, রুশ হামলার কারণে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ বিভ্রাট হয়েছে। সংস্থাটি অভিযোগ করেছে যে ২০২২ সালের মার্চ মাসে এই প্ল্যান্ট মস্কোর সেনাদের নিয়ন্ত্রণে আসার পর থেকে এটি "ব্ল্যাকআউট মোডে" যাওয়ার সাত নম্বর ঘটনা। যাইহোক, Energoatom বলেছে যে এটি জেনারেটরের জন্য ১০ দিনের জন্য যথেষ্ট জ্বালানী মজুদ রয়েছে।

ভয়ানক বিকিরণের বিপদ দেখা দিয়েছে:

অন্যদিকে, একই সংস্থা হুঁশিয়ারি দিয়েছে যে ১০ দিনের মধ্যে এই প্ল্যান্টে বাহ্যিক শক্তি ফিরিয়ে আনতে না পারলে পুরো বিশ্ব বিকিরণে চলে যেতে পারে এবং এর মারাত্মক পরিণতি দেখা যেতে পারে। ডিনিপ্রো অঞ্চলের গভর্নর বলেছেন যে রাতারাতি বিমান হামলায় রাশিয়ার চারটি ক্ষেপণাস্ত্র এবং ১৫টি ড্রোন গুলি করে ধ্বংস করা হয়েছে এবং কমপক্ষে আটজন সাধারণ মানুষ আহত হয়েছে।

রাষ্ট্রসঙ্ঘকে হস্তক্ষেপ করতে হয়েছিল:

রাষ্ট্রসঙ্ঘের পারমাণবিক প্রধান রাফায়েল গ্রোসি, যিনি প্ল্যান্টের নিরাপত্তার বিষয়ে একটি চুক্তির জন্য দুই পক্ষের সাথে আলোচনার চেষ্টা করেছেন, বলেছেন যে যুদ্ধের সময় এটি বিশাল পারমাণবিক সুবিধার সপ্তম বিদ্যুৎ কাটা ছিল। তিনি টুইটারে বলেন, "প্ল্যান্টে পারমাণবিক নিরাপত্তা পরিস্থিতি অত্যন্ত ক্ষীণ। আমাদের এখন যেকোনো মূল্যে এটি রক্ষা করতে সম্মত হতে হবে; এই পরিস্থিতি চলতে পারে না," তিনি টুইটারে বলেছেন।

Zaporizhzhya নিউক্লিয়ার পাওয়ার স্টেশন কতটা গুরুত্বপূর্ণ:

ব্যাখ্যা করুন যে Zaporizhzhya নিউক্লিয়ার পাওয়ার স্টেশন ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। এটি বিশ্বের ১০ বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র হিসাবেও গণনা করা হয়। এটি ইউক্রেনের প্রায় ২০% বিদ্যুৎ সরবরাহ করে। পারমাণবিক ও তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি চৌঠা মার্চ ২০২২-এ ইউক্রেন আক্রমণের সময় সীমান্ত অঞ্চল এনেরহোদারের যুদ্ধের সময় রাশিয়ান বাহিনী দ্বারা দখল করা হয়েছিল।

নিউক্লিয়ার প্লান্টের বিশেষত্বঃ

পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি ডিনিপার নদীর তীরে অবস্থিত, বিতর্কিত ডনবাস অঞ্চল থেকে মাত্র ২০০ কিলোমিটার দূরে যেখানে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী এবং ইউক্রেনীয় বাহিনী লড়াই করছে। Zaporizhia নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট ইউক্রেনে অবস্থিত চারটি অপারেটিং NPP-এর মধ্যে একটি এবং ১৯৮৪ সাল থেকে চালু রয়েছে। প্ল্যান্টটিতে ১৯৮৪ এবং ১৯৯৫ সালের মধ্যে চালু করা ছয়টি চাপযুক্ত জল চুল্লি ইউনিট রয়েছে, যার প্রতিটির মোট বৈদ্যুতিক ক্ষমতা এক হাজার মেগাওয়াট।

Share this article
click me!