২০২৫ সাল নাগাদ অদৃশ্য হয়ে যাবে শনির বলয়! ফের কবে উদয়, জানুন বৈজ্ঞানিক কারণ

এই গ্রহের দৈত্যাকার রিং সিস্টেম হল শনির বলয়, যা বরফের খণ্ড, ধূলিকণা এবং শিলা দিয়ে তৈরি । এটি বিশাল দূরত্ব জুড়ে বিস্তৃত - গ্রহ থেকে মাত্র ২,৮০,০০০ কিমি।

Parna Sengupta | Published : Nov 10, 2023 1:27 PM IST

শনি গ্রহ কী হারাতে চলেছে তার বলয়! আপাতত এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে মহাকাশপ্রেমীদের মধ্যে। বর্তমানে, সূর্যাস্তের কিছুক্ষণ পরেই সন্ধ্যার আকাশে শনি স্পষ্টভাবে দৃশ্যমান হচ্ছে। সৌরজগতের ষষ্ঠ গ্রহ এবং এর বিখ্যাত বলয়ের জন্য বেশ জনপ্রিয় শনি। বিজ্ঞানীরা সম্প্রতি জানিয়েছেন ২০২৫ সালের মধ্যে অদৃশ্য হয়ে যাবে শনির বলয়। কিন্তু কেন।

শনির বলয় সম্পর্কে কী জানা যায়?

এই গ্রহের দৈত্যাকার রিং সিস্টেম হল শনির বলয়, যা বরফের খণ্ড, ধূলিকণা এবং শিলা দিয়ে তৈরি । এটি বিশাল দূরত্ব জুড়ে বিস্তৃত - গ্রহ থেকে মাত্র ২,৮০,০০০ কিমি।

কেন শনির বলয় 'অদৃশ্য' হয়?

এই বলয় খুব পাতলা। বেশিরভাগ জায়গায়, মাত্র দশ মিটার পুরু। রিংগুলি সরাসরি শনির বিষুবরেখার উপরে প্রদক্ষিণ করে এবং তাই শনির কক্ষপথের সমতলের দিকেও ঝুঁকে থাকে। তাহলে কেন শনির বলয় 'অদৃশ্য' হয়? রিংগুলি এতই পাতলা যে দূর থেকে দেখা গেলে, প্রান্তে পৌঁছানোর সাথে সাথেই অদৃশ্য হয়ে যায়। শনি সূর্যের চারদিকে ঘোরার সঙ্গে সঙ্গে কোণ বদলায়। ফলে পৃথিবী থেকে তা ধীরে ধীরে অস্পষ্ট হতে শুরু করে।

শনির বলয়গুলির "অদৃশ্য" হওয়ার কারণ: শনির ঋতুগুলি অগ্রসর হওয়ার সাথে সাথে আমরা বলয়ের দক্ষিণ দিক থেকে উত্তর দিকে সরে যাই। তারপরে, গ্রহটি আবার পিছন দিকে কাত হয়ে দক্ষিণ দিকটি সামনে আনে। শনি বছরে দুবার নিজের বলয়কে অদৃশ্য করে দেয়। ২০২৫ সালে এটি ঘটতে চলেছে। শেষবার ২০০৯ সালে শনির বলয় অদৃশ্য হয়েছিল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!