Star Explosion: মহাকাশে জোড়া নক্ষত্রের বিস্ফোরণ, দেখা যাবে খালি চোখেই

মহাকাশে প্রতিনিয়ত নানা ঘটনা ঘটে চলেছে। সাধারণ মানুষের চোখে এই সমস্ত ঘটনা ধরা পড়ে না। তবে মহাকাশ বিজ্ঞানীদের নজর এড়ায় না মহাকাশের বিভিন্ন ঘটনা।

Soumya Gangully | Published : Mar 24, 2024 10:56 AM IST / Updated: Mar 24 2024, 05:27 PM IST

মহাকাশে বিরল ঘটনা দেখা যাবে খালি চোখে। এমনই জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। ৩,০০০ আলোকবর্ষ দূরে অবস্থিত নক্ষত্র জগতে বিস্ফোরণ ঘটতে চলেছে। জোড়া নক্ষত্রের বিস্ফোরণ পৃথিবী থেকে খালি চোখেই দেখা যাবে। এই বিরল ঘটনা জীবদ্দশায় একবারই দেখার সুযোগ পাওয়া যায়। প্রতি ৮০ বছর অন্তর এই বিরল মহাজাগতিক ঘটনা দেখা যায়। এবার সেই বিরল নক্ষত্র বিস্ফোরণের ঘটনাই দেখা যাবে। ১৯৪৬ সালে শেষবার নক্ষত্রের বিস্ফোরণ ঘটেছিল। এবার টি করোনা বোরিয়ালিস বা টি সিআরবি-তে বিস্ফোরণ হতে চলেছে। মহাকাশ বিজ্ঞানীদের মতে, চলতি বছরের ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বরের মধ্যে এই বিস্ফোরণ ঘটতে চলেছে। সেদিকে নজর রেখেছেন নাসার বিজ্ঞানীরা।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে দেখা যাবে নক্ষত্র বিস্ফোরণ

নাসা জানিয়েছে, যে নক্ষত্র জগতে বিস্ফোরণ ঘটতে চলেছে, সেটি এত দূরে যে খালি চোখে দেখার কোনও উপায় নেই। কিন্তু বিস্ফোরণের ফলে সেই নক্ষত্র জগৎ এতটা উজ্জ্বল হয়ে উঠবে যে পৃথিবী থেকে খালি চোখেই এই দৃশ্য দেখা যাবে। নর্থ স্টার, পোলারিস যতটা উজ্জ্বল, এই নক্ষত্র বিস্ফোরণও ঠিক সেরকমই উজ্জ্বল হয়ে উঠতে চলেছে। সাধারণ বাইনোকুলারের সাহায্যে এক সপ্তাহেরও বেশি সময় ধরে এই নক্ষত্র বিস্ফোরণ দেখা যাবে। তারপর এই নক্ষত্র বিস্ফোরণের দৃশ্য ধীরে ধীরে পৃথিবী থেকে মুছে যাবে।

নক্ষত্র বিস্ফোরণ ঘিরে আগ্রহ তুঙ্গে

সৌরজগৎ-সহ পৃথিবীর কাছাকাছি নক্ষত্র জগতে বিস্ফোরণের ঘটনা বিরল। জোড়া নক্ষত্র বিস্ফোরণের ঘটনা বিরলতম। এই নক্ষত্রগুলির তাপমাত্রা অনেক বেড়ে গিয়েছে। এই কারণেই বিস্ফোরণ ঘটতে চলেছে বলে জানিয়েছে নাসা। এই বিস্ফোরণের ফলে নতুন নক্ষত্র সৃষ্টি হয় কি না, সেদিকে নজর রয়েছে। নাসার বিজ্ঞানীরা পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

NASA: চাঁদের মাটি সেখানের উপকরণ দিয়ে তৈরি হবে ঘরবাড়ি, 3D প্রিন্টার পাঠাচ্ছে নাসা

NASA Report On UFO: আকাশে অজ্ঞাত বস্তু মানেই ভিনগ্রহের জীব নয়, বলল নাসা

রাতের আকাশে ঝলমল করছে হীরের নেকলেস! ১৫ হাজার আলোকবর্ষ দূর থেকে তোলা আশ্চর্য ছবি দেখাল নাসা

Read more Articles on
Share this article
click me!