আরব লিগে সিরিয়ার প্রত্যাবর্তন- মার্কিন যুক্তরাষ্ট্রের অস্বস্তি আরও বাড়িয়ে দেবে

২০ বছর আফগানিস্তান দখলে রেখেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ১০ বছর ধরে ইরান সম্পূর্ণ তাদের নিয়ন্ত্রণে রেখেছিল। কিন্তু সেই মিডল ইস্টেই তাদের আধিপত্য কমছে

 

Web Desk - ANB | Published : May 29, 2023 2:44 PM IST / Updated: May 30 2023, 01:41 PM IST

সিরিয়ার প্রেসিডেন্ট, বাশার আল আসাদকে লীগে ফিরিয়ে আনতে সম্প্রতি বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মার্কিন আধিপত্যে অভ্যস্ত আরব নেতারা এবার কিছু পরিবর্তন চাইছেন। সেই কারণেই সিরিয়াকে আহবারও লীগে ফিরিয়ে নেওয়ার তোড়জোড় শুরু হয়েছে। যা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে এই ক্ষেত্রে সিরিয়া কিন্তু রীতিমত সুবিধে পাচ্ছে। অন্যদিকে সিরিয়ার মত অবস্থা হতে পারে ইউক্রেনের। কারণ রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনেস্কি পশ্চিমীদের সাহায্যে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছেন। তবে এই যুদ্ধের সুফল ইউক্রেন কতটা পাবে তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

২০ বছর আফগানিস্তান দখলে রেখেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ১০ বছর ধরে ইরান সম্পূর্ণ তাদের নিয়ন্ত্রণে রেখেছিল। কিন্তু সেই মিডল ইস্টেই তাদের আধিপত্য কমছে। তাহলে তারা কীভাবে এমন একটি দৃশ্যকল্পের স্বপ্ন দেখেছিল যে তারা আঞ্চলিক আরব দেশগুলিকে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদে ঝাঁপিয়ে পড়ার মাধ্যমে দামেস্কে একটি শাসনব্যবস্থার পরিবর্তন আনতে সক্ষম হবে? এই ধরনের কর্মের অন্য নাম হল "প্রক্সি যুদ্ধ" যা এখনও ভ্লাদিমির পুতিনকে আঘাত করেনি।

ইউক্রেন যেমন ধ্বংস হচ্ছে তেমনই একই অবস্থা সিরিয়ার। সেখানে প্রাচীন বাইবেলের স্থানগুলি নষ্ট হয়েছে। কিন্তু শাসককে দুর্বল করার ক্ষেত্রে পশ্চিমীদের ব্যর্থতা বেশ কয়েকটি ক্ষেত্রে প্রকট। উদাহরণ স্বরূপ বলা যায়, গ্রিলিং ডেনারেল লয়েড অস্টিন সিনেটের বৈদেশিক সম্পর্ক কমিটি। যেটির মধ্যপন্থী জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য ৫০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করেছিল। যা আসাদের বাহিনীর ওপর স্থাপন করা হয়েছিল। যা ঘটেছিল তা হল ট্র্যাজিকমেডি।

কঠোর প্রশিক্ষণ এবং ব্যয়বহুল অস্ত্র পাওয়ার পর, ফ্রি ওয়ার্ল্ডের সৈন্যরা অস্ত্র ও গোলাবারুদ সহ অন্ধকারের আবরণে ভেসে যায়। গোয়েন্দা সংস্থাগুলি জাবাল আল নুসরার সারিতে বিশ্বাসঘাতক প্রশিক্ষণার্থীদের ট্র্যাক করেছিল, যারা আল কায়েদা বা ইসলামিক স্টেটের স্কেলে ভুতুড়ে ইসলামবাদের প্রতিনিধিত্ব করেছিল। প্রশিক্ষণের দায়িত্বে থাকা অফিসার ছিলেন তৎকালীন জেনারেল অস্টিন, বর্তমানে প্রতিরক্ষা সচিব।

সেনেটের শুনানির সময়, অস্টিনকে জিজ্ঞাসা করা হয়েছিল: "আমাদের দ্বারা প্রশিক্ষিত জঙ্গিদের মধ্যে কতজন এখনও আমাদের উদ্দেশ্যের জন্য লড়াই করছে?" অস্টিন এর কোনও উত্তর দিতে পারেননি। ওবামার প্রতিরক্ষা সচিব অ্যাশটন কার্টার ক্যামেরার সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন। এখান থেকেই জেলেনেস্কির বোঝা উচিৎ যে প্রক্সি যুদ্ধের মাধ্যমে সুপ্রতিষ্ঠিত শাসন ব্যবস্থা ধ্বংস করা যায় না। ভ্লাদিমির পুতিন আসাদের চেয়ে অনেক বেশি শক্তিশালী।

প্রক্সি যুদ্ধের মাধ্যমে পুতিনকে পতন করা যাবে না।

কিয়েভের জন্য আরেকটি প্রধান শিক্ষা হল আরব বিশ্বের হৃদয় পরিবর্তন। জেড্ডায় আসাদের আগমন কোনও সূক্ষ্ম প্রবেশ ছিল না। পুরো পথ জুড়ে সিরিয়ার পতাকা উড়ল। ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানতাঁকে স্বাগত জানিয়েছিলেন। ২০১৫ সালে রাশিয়ান হস্তক্ষেপের ফলে সেই প্রকল্পে শক্তিশালী হেডওয়াইন্ডগুলি এসেছিল। সিরিয়ায় রাশিয়ান হস্তক্ষেপ, তার সাহসিকতায়, 1999 সালে প্রিস্টিনা বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেওয়ার সাথে তুলনীয় ছিল ন্যাটোর একটু এগিয়ে। একটি সংঘর্ষ প্রতিরোধ করা হয়েছিল এবং প্রিস্টিনা বিমানবন্দর একটি অনন্য স্থান হয়ে উঠেছে যেখানে ১৯৯৯ সাল থেকে রাশিয়া এবং ন্যাটো সহাবস্থান করে।

জেনারেল ওয়েসলি ক্লার্ক, ন্যাটো কমান্ডার বিমানবন্দরে পরিস্থিতি পরিবর্তন করতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন। তার ডেপুটি মাইক জ্যাকসন, ন্যাটোতে ব্রিটিশ দলের অংশ, ক্লার্ককে মানতে অস্বীকার করেন। "আমি আপনার জন্য তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে যাচ্ছি না।" জেনারেল ক্লার্কের প্রায় অপ্রতিরোধ্য রাগ এবং রাশিয়ানদের একটি পাঠ শেখানোর দৃঢ় সংকল্প ছিল, আমার মনে "একমাত্র সুপার পাওয়ার" মানসিকতার প্রথম সামরিক প্রদর্শন।

সার্ব এবং রাশিয়ানদের মধ্যে দক্ষিণ স্লাভিক জাতিগত সম্পর্ক এবং অর্থোডক্স চার্চের সাথে তাদের অধিভুক্তি ইতিমধ্যেই জেলেনস্কির প্রতিশোধমূলক পদক্ষেপের কারণ হয়ে উঠেছে। উদাহরণস্বরূপ, তিনি অর্থোডক্স যাজকদের শতাব্দী প্রাচীন কিইভ চার্চ প্রাঙ্গণ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন। অভিযোগ এই যে এই পুরোহিত এবং উপাসকদের মস্কোর চার্চের সাথে সম্পর্ক রয়েছে। এটি একটি স্পর্শকাতর বিষয়। বলকান হতে পারে সেই টার্ফ যেখানে ইউক্রেন যুদ্ধ জেলেনস্কি দ্বারা ঠেলে দেওয়া হবে। যেহেতু ইউক্রেন প্রেসিডেন্ট এখনও মার্কিন যুক্তরাষ্ট্রের কথায় চলছেন তাই তিনি কী হতাশ হয়ে ইউক্রেনের বাইরে এই লড়াইতকে ঠেলে দিতে পারবেন? উত্তর বল বলকান এলাকাতে এই লড়াই পাঠাতে পারবেন না। সাদিক নাকভি আওয়াজ দ্যা ভয়েসে বলেছেন এটি কখনই পারবে না ইউক্রেন। তিনি আরও বলেছেন, তিনি মনে করেন রাষ্ট্রপতি বাইডেন অভ্যন্তরীন সংকট নিয়ে এতটাই ব্যস্ত যে ইউক্রেনের উন্নয়নের দিকে তার কোনও নজর থাকবে না।

প্রকৃতপক্ষে, জেলেনস্কির জানা উচিত যে সমগ্র আরব বিশ্ব একটি খুব সাধারণ কারণে মার্কিন শিবির থেকে দূরে সরে গেছে। মার্কিন আধিপত্য টিকে থাকার যে অবশিষ্ট আশা ছিল তা ইমানুয়েল ম্যাক্রোঁর মতো নেতাদের ইতিমধ্যেই পশ্চিমা আধিপত্য ছাড়া বিশ্বব্যবস্থায় অগ্রসর হওয়ার কারণে বাষ্প হয়ে গেছে। আরব, আফ্রিকান, ল্যাটিন আমেরিকান এবং এমনকি দক্ষিণ এশীয়রা সকলেই একটি বহুমুখী বিশ্বকে তাদের কেনে সাঁতার কাটতে দেখেছে। এর ব্যাখ্যায় সৌদির রাজারা ও আরব লীগে সিরিয়ার প্রত্যাবর্তন অন্য দিকে নিয়ে যাবে বিশ্বরাজনীতিকে। ২৮ মে তুরস্কের নির্বাচণের ফলাফল ঘোষণার পরি আঙ্কারা দামাস্তাস সম্পর্ক আরও উন্নত হবে।

এই ঘটনাগুলি আমেরিকার নিয়ন্ত্রণ শিথিল করছে। বর্তমান বিশ্বে কে কাকে নিয়ন্ত্রণ করছে তা খুঁজে পাওয়া কঠিন। সাম্রাজ্য ও শেষ হয়ে যাওয়া সাম্রাজ্যবাদের প্রতিযোগিতা চলছে।

আমাকে আসাদের সবচেয়ে মার্জিত উপদেষ্টা, রাষ্ট্রপতি প্রাসাদে বুথাইনা শাবানের অফিসে নিজেকে স্থাপন করতে দিন। আমি মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন ফোর্ড এবং তার ফরাসি প্রতিপক্ষকে হোমস, হামা এবং ডেরাতে ভিন্নমতাবলম্বী দলে যোগদান করতে দেখেছি। "কূটনীতিকদের জন্য আপনার কোন নিয়ম নেই?" বাউথাইনার প্রতিক্রিয়া বিস্ময়কর। "শুধু দেখায় আমরা কতটা অনুপ্রবেশ করছি।" সেটা ১২ বছর আগে। পশ্চিম এশিয়ায় প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত এড পেক এমন কিছু বলেছেন যা আমি পুনরাবৃত্তি করতে প্রলুব্ধ হয়েছি। '“কূটনীতিকের প্রথাগত এবং উপযুক্ত ভূমিকা থেকে সরে এসে বিদ্রোহ অভ্যুত্থান সাম্প্রদায়িক বিবাদ বাইরে সক্রিয়ভাবে উৎসাহিত করার জন্য এবং এখন সিরিয়ার আমাদের লোক রাষ্ট্রদূত ফোর্ডকে প্রদত্ত প্রশংসা ও সমর্থন দেখে আমি হতাশ হয়েছি। '

লেখক সইদ নাকভি, ভারতের প্রবীণ সাংসদ ও রাজনৈতিক বিশ্লেষক

দলিত মুসলিমরা নেহেরু সরকারের সংরক্ষণের তালিকা থেকে বাদ পড়েছিল, জানুন কীভাবে তাদের ব্যবহার করা হয়েছে

অভিষেকের পাশে বসে অধীরকে তোপ বায়রনের, পাল্টা সুর নরম করে কটাক্ষ প্রদেশ কংগ্রেস সভাপতির

আজ সন্ধ্যায় অগ্নিগর্ভ মণিপুর পৌঁছে যাবেন অমিত শাহ, শান্তি ফেরাতে ৪ দিন ঠাসা কর্মসূচি

 

Share this article
click me!