Tsunami Video: নতুন বছরের প্রথম দিনেই প্রাকৃতিক দুর্যোগ জাপানে, দেখুন সুনামি-ভূমিকম্পের ভিডিও

জাপানে ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত প্রায় ৩৪ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে,জাপানে পরপর ২১টি ভূমিকম্প হয়েছে অল্প সময়ের ব্যবধানে।

 

Saborni Mitra | Published : Jan 1, 2024 10:21 AM IST / Updated: Jan 01 2024, 03:52 PM IST

নতুন বছরের প্রথম দিনই প্রাকৃতিক বিপর্যয়ের মুখোমুখি সূর্যোদয়ের দেশ জাপান। পরপর ভূমিকম্পে কেঁপে ওঠে জাপান। সোমবার উত্তর-মধ্য জাপানে ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল ৭.৬। জাপানের আবহওয়া সংস্থা ইশিকাওয়া ,নিগাটা ও তোয়ামা প্রিফেকটারের উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে। ইতিমধ্যেই স্থানীয় এলাকায় পরপর কয়েকটি জলোচ্ছ্সাবের ভিডিও ভাইরাল হয়েছে। বিভিন্ন নদী আর খালে বাড়ছে জল। দেখুন সেই ভিডিওঃ

 

Latest Videos

 

রিপোর্টে বলা হয়েছে পরপর শক্তিশালী ভূমিকম্পের জেরে পশ্চিমাঞ্চালও কেঁপে উঠেছিল। এই সব উপকূলীয় এলাকায় সুমানির কারণে ঢেউয়ের উচ্চতা হতে পারে ৫ মিটার পর্যন্ত। তাই স্থানীয় বাসিন্দাদের আগেই নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।

 

 

জাপানে ভূমিকম্পের জেরে এখনও পর্যন্ত প্রায় ৩৪ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে,জাপানে পরপর ২১টি ভূমিকম্প হয়েছে অল্প সময়ের ব্যবধানে। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওগুলি দেখায় যে সুনামির প্রথম তরঙ্গ তোয়ামা প্রিফেকচারের তোয়ামা শহরে আঘাত হানে৷ এনডিটিভি স্বাধীনভাবে ভিডিওটির সত্যতা যাচাই করতে পারেনি। জাপানের আবহাওয়া সংস্থার মতে, ইশিকাওয়া প্রিফেকচারের ওয়াজিমা বন্দরে ১.২ মিটার উচ্চতায় ঢেউ আছড়ে পড়ে।

 

 

ভূমিকম্পের জেরে দুলে ওঠে টোকিও, কান্টো। তবে জাপান সরকার বলেছে এদিন ভূমিকম্পের জেরে পারমাণবিক কেন্দ্রগুলি থেকে এখনও পর্যন্ত কোনও অস্বাভাবিক খবর পাওয়া যায়নি। স্থানীয় সূত্রের বলা হয়েছে, হোক্কাইডো থেকে নাগাসাকি পর্যন্ত জাপানের সমুদ্র উপকূলে ৩ মিটার পর্যন্ত ঢেউ সহ সুনামি জারি করা হয়েছিল। প্রতিবেদনে বলা হয়েছে, ৭.৪ মাত্রার প্রাথমিক ধাক্কার পর বেশ কয়েকটি আফটারশক হয়েছে। এটি নোটো উপদ্বীপে আঘাত করেছিল, ঢেউগুলি ৫ মিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছিল।

(ভিডিওর সত্যতা এশিয়ানেট নিউজ বাংলা  যাচাই করেনি)

Share this article
click me!

Latest Videos

'তৃণমূল সাধারণ জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে' কেন এমন বললেন শুভেন্দু? Suvendu Adhikari | RG Kar
'মমতা আর ওই চ্যাংড়াটা বলেছিল...' সত্যিটা সামনে আসতেই ধুয়ে দিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
'এর আগে সাত জন পড়ুয়ার সঙ্গে ঠিক কী ঘটেছিল?' R G Kar নিয়ে ভয়ানক তথ্য দিলেন Dr. Archana Majumdar
প্রথমবার মুখ খুললেন সন্দীপ ঘোষের বউ, দেখুন কী বললেন সঙ্গীতা ঘোষ | Sandip Ghosh's Wife | R G Kar
'কেন বিজেপি চাইছে মমতার পদত্যাগ?' কারন বিশ্লেষণ করলেন শমীক ভট্টাচার্য | Samik on Mamata | R G Kar