Death in Hospital: ওষুধের ব্যাগে কলের জল ভর্তি করে দিলেন নার্স! হাসপাতালে একের পর এক রোগীর মৃত্যু

ইঞ্জেকশনের ব্যাগে ফেন্টানাইল আইভি (Fentanyl IV) ওষুধের জায়গায় সাধারণ ট্যাপ কলের জল ভর্তি করে দিলেন হাসপাতালের নার্স।

Sahely Sen | Published : Jan 10, 2024 1:49 AM IST

হাসপাতাল থেকে একের পর এক ওষুধ চুরি, তার খেসারৎ হিসাবে নিজের প্রাণ দিয়ে দিতে হল অসহায় রোগীদের। ইঞ্জেকশনের ব্যাগে ফেন্টানাইল আইভি (Fentanyl IV) ওষুধের জায়গায় সাধারণ ট্যাপ কলের জল ভর্তি করে দিলেন হাসপাতালের নার্স। সাংঘাতিক ঘটনা ঘটেছে আমেরিকার ওরেগন হাসপাতালে। 

মেডফোর্ড শহরের আসান্ত রগ আঞ্চলিক মেডিকেল সেন্টার নামের ওই হাসপাতালে ওষুধের জায়গায় জল ভরে দেওয়ার কারণে শরীরে সংক্রমণ হয়ে প্রায় ৯ থেকে ১০ জন রোগীর মৃত্যু হয়েছে বলে জানা গেছে।  আঞ্চলিক মেডিকেল সেন্টারে রোগীদের জন্য নির্ধারিত ওষুধ চুরির তদন্ত শুরু করেছে পুলিশ। এই বিষয়ে হাসপাতালের কর্মকর্তারা ডিসেম্বর মাসের শুরুতেই পুলিশকে সতর্ক করেছিলেন যে,  যে একজন প্রাক্তন কর্মচারী ওষুধ চুরি করেছে বলে তাঁরা মনে করেন। তারপরেই এই চাঞ্চল্যকর ঘটনাটি প্রকাশ্যে আসে। 
 

হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, ফেন্টানাইল নামক ব্যথার ওষুধ সরবরাহের অপব্যবহারের কাণ্ডটি চেপে রাখার জন্যই রোগীদের অ-জীবাণুমুক্ত ট্যাপের জল ভরে দিয়ে ইনজেকশন দিয়েছিলেন অভিযুক্ত নার্স। এই কাজ প্রায় ২০২২ সালের শেষ থেকে করা হচ্ছে বলে সন্দেহ জেগেছিল। কিন্তু, এবার এতজন রোগীর একসঙ্গে প্রাণনাশ হওয়ায় বিষয়টি গুরুতর হয়ে দাঁড়ায়। 

মেডফোর্ডের আসান্ত রগ আঞ্চলিক মেডিকেল সেন্টারে যাঁদের আত্মীয়রা মারা গেছেন, তাঁদের মধ্যে দু'জন জানিয়েছেন যে, হাসপাতালের কর্মকর্তারা তাঁদের জানিয়েছেন যে, রোগীদের ব্যথার ওষুধের জায়গায় অ-জীবাণুমুক্ত ট্যাপের জল প্রতিস্থাপিত করে দেওয়ার ফলে সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে।

তবে, ওষুধ চুরি এবং কলের জল দেওয়ার কারণেই রোগীদের মৃত্যু হয়েছে কিনা, তা নিশ্চিত করতে অস্বীকার করেছে মেডফোর্ড পুলিশ। একটি বিবৃতিতে বলা হয়েছে, “আমরা তদন্ত করছি যে, এই ঘটনার কারণে রোগীর যত্নের সংকট তৈরি হয়েছিল যার ফলে মৃত্যু হতে পারে বা অন্য কিছু হতে পারে। ... তবে, আমরা নিশ্চিতভাবে জানি না, ট্যাপের জল দেওয়ার ফলেই মৃত্যু হয়েছে কিনা।” 

Share this article
click me!