ভারত কেন 'নিরাপত্তা পরিষদ'-এর সদস্য হতে চায়, এতে আমেরিকা, রাশিয়া ও চিনকে টেক্কা দিতে পারবে দেশ?

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর ভেটো ক্ষমতা রয়েছে। যা তারা প্রায়ই নিজেদের স্বার্থের পক্ষে ভোট দিতে ব্যবহার করে। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন এর স্থায়ী সদস্য।

Parna Sengupta | Published : Oct 18, 2024 5:15 AM IST

ভারত দীর্ঘদিন ধরে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার চেষ্টা করছে। রাষ্ট্রসঙ্ঘের কথা বললে, ভারত তার প্রতিষ্ঠা দিবস (১৯৪৫) থেকে এর সদস্য। আসলে নিরাপত্তা পরিষদ রাষ্ট্রসঙ্ঘের একটি শক্তিশালী সংস্থা। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়া কৌশলগত দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ। আসুন জেনে নিই কেন এর স্থায়ী সদস্য হওয়া এত গুরুত্বপূর্ণ।

নিরাপত্তা পরিষদ এত শক্তিশালী কেন?

Latest Videos

নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর ভেটো ক্ষমতা রয়েছে। যা তারা প্রায়ই নিজেদের স্বার্থের পক্ষে ভোট দিতে ব্যবহার করে। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন এর স্থায়ী সদস্য। দীর্ঘদিন ধরে ভারত, জাপান, জার্মানি, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকা এর স্থায়ী সদস্য হওয়ার চেষ্টা করে আসছে। নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলির মধ্যে একটি সাধারণ বিষয় হল যে এই সমস্ত দেশগুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্রদেশের অংশ ছিল।

নিরাপত্তা পরিষদ কি?

শুরুতে নিরাপত্তা পরিষদে মূলত ১১ জন সদস্য ছিল। তাদের মধ্যে পাঁচজন স্থায়ী সদস্য রয়েছে। প্রাথমিকভাবে চিন স্থায়ী সদস্য ছিল না, এর আগে তাইওয়ান, ফ্রান্স, সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে স্থায়ী সদস্য ছিল। এ ছাড়া ছয়জন অস্থায়ী সদস্য ছিলেন, যারা সাধারণ পরিষদে দুই বছরের জন্য নির্বাচিত হন। ১৯৬৫ সালে, রাষ্ট্রসঙ্ঘের সনদের একটি সংশোধনীর ফলে কাউন্সিলের সদস্য সংখ্যা ১৫-এ উন্নীত হয়। এখন এতে ৫ জন স্থায়ী সদস্য এবং ১০ জন অস্থায়ী সদস্য রয়েছে।

স্থায়ী সদস্যদের মধ্যে, গণপ্রজাতন্ত্রী চিন ১৯৭১ সালে তাইওয়ানকে প্রতিস্থাপন করে এবং রাশিয়ান ফেডারেশন ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নকে প্রতিস্থাপন করে। অস্থায়ী সদস্যদের সাধারণত ভৌগলিক অঞ্চল জুড়ে সমান প্রতিনিধিত্ব অর্জনের জন্য বেছে নেওয়া হয়, পাঁচজন সদস্য আফ্রিকা বা এশিয়া থেকে, একজন পূর্ব ইউরোপ থেকে, দুজন লাতিন আমেরিকা থেকে এবং দুজন পশ্চিম ইউরোপ বা অন্যান্য অঞ্চল থেকে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

সুবর্ণ গোস্বামীর বিরুদ্ধে নোংরা অভিযোগ দেবাংশুর, পাল্টা যা বললেন চিকিৎসক । Subarna Goswami
Aniket Mahato Health Update | অনিকেতের শারীরিক অবস্থা কেমন? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ
Asianet News Bangla Live: কৃষ্ণনগর কাণ্ডে বড় আপডেট, দেখুন সরাসরি
বাওয়ালিতে লক্ষ্মী প্রতিমা ভাঙচুর জেহাদিদের, প্রতিবাদী দের মার পুলিশের, গর্জে উঠলেন অগ্নিমিত্রা
কুণাল ঘোষের সঙ্গে বৈঠক নারায়ণ বন্দ্যোপাধ্যায়ের, দেখুন কী বললেন চিকিৎসক | Narayan Banerjee meet Kunal