মর্মান্তিক - বাঁচাবে ওয়েব সিরিজের সুপারহিরো, বহুতলের ছাদ থেকে কিশোরের মরণঝাঁপ

ফুলবাগানের (Phool Bagan) এক অভিজাত হাউজিং কমপ্লেক্সের ছাদ থেকে ঝাঁপ দিয়ে মৃত্যু হল এক ১২ বছরের কিশোরের। এক জাপানি ওয়েব সিরিজের প্রবাবেই এই ভয়ানক পদক্ষেপ নিয়েছে সে বলে জানালো পুলিশ। 
 

Web Desk - ANB | Published : Feb 7, 2022 8:19 PM IST

ওয়েব সিরিজের আসক্তির জেরে প্রাণ গেল শহরের এক ১২ বছর বয়সী কিশোরের। মর্মান্তিক ঘটনাটি ঘটে গত শনিবার। প্রাথমিক তদন্তের পর, সোমবার পুলিশ জানিয়েছে, 'প্ল্যাটিনাম এন্ড' নামে একটি জনপ্রিয় জাপানি ওয়েব সিরিজের প্রভাবে উত্তর কলকাতার একটি অ্যাপার্টমেন্টের ১১তলার উপর থেকে ঝাঁপ দিয়েছিল ওই কিশোর। পুলিশের দাবি, হতভাগ্য কিশোরটি মনে করেছিল,  ওয়েব সিরিজটির মতোই এক সুপারহিরো এসে তাঁকে রক্ষা করবে। 

পুকুরের পাশে কংক্রিটের মেঝেতে পড়েছিল তার দেহ

গত শনিবার ছিল সরস্বতী পূজো (Saraswati Puja)। ওই দিন ফুলবাগান (Phool Bagan) এলাকার ক্যানাল সার্কুলার রোডের (Canal Circuler Road) একটি অভিজাত হাউজিং কমপ্লেক্সের বাসিন্দা ছিল ওই কিশোর। নাম বিরাজ পচিসিয়া। বাড়ির অন্যান্যরা যখন পুজোয় ব্যস্ত, তখন সে চুপি চুপি চলে গিয়েছিল ওই বহুতলের ছাদে। তারপর ছাদ থেকে ঝাঁপ দেয়। নিচে পুকুরের পাশে কংক্রিটের মেঝেতে গিয়ে পড়েছিল তার দেহ। ভারী কিছু পড়ার শব্দ পেয়ে হাউজিং কমপ্লেক্সের লোকজন ছুটে আসে। রক্তাক্ত বিরাজকে উদ্ধার করে দ্রুত নিকটবর্তী একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু, চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

জাদুকরী ক্ষমতার পেতেই ঝাঁপ

পুলিশ জানিয়েছে, তারা প্রথমে ভেবেছিল এটা আত্মহত্যার ঘটনা। কিন্তু, তার সপক্ষে কোনও প্রমাণ মেলেনি। এরপরই তারা জানতে পারে, সম্প্রতি অনলাইন ক্লাস করার জন্য বিরাজকে একটি ইলেকট্রনিক গ্যাজেট দেওয়া হয়েছিল। আর তারপর থেকেই 'প্ল্যাটিনাম এন্ড' নামে ওই কাল্পনিক জাপানি ওয়েব সিরিজে আসক্ত হয়ে পড়েছিল সে। সেই সিরিজের নায়কও এক কিশোর এবং সেও একইভাবে একটি বহুতলের ছাদ থেকে ঝাঁপ দিয়েছিল। কিন্তু, ওয়েব সিরিজে একজন দেবদূতের উদয় হয়। সেই সিরিজের নায়ককে বাঁচায়। যার পর থেকেই ওই কিশোর-নায়ক জাদুকরী ক্ষমতার অধিকারী হয়েছিল। পুলিশ জানিয়েছে, তারা নিশ্চিত যে, সিরিয়ালটির কাহিনি থেকেই অনুপ্রাণিত হয়ে এই ভয়ানক পদক্ষেপ নিয়েছিল বিরাজ। 

নতুন নয়, বিপজ্জনক এই প্রবণতা 

মনস্তত্ববিদরা বলছেন, এই ঘটনা নতুন কিছু নয়। এই ধরণের সিরিয়াল এবং ওয়েব-সিরিজগুলি তৈরিই হয় তরুণদের মনে আসক্তি তৈরির উদ্দেশ্যে। কিশোর মনস্তত্ত্বের উপর এগুলি শক্তিশালী প্রভাব বিস্তার করে। যার ফলে অনেক সময়ই এই ধরণের বিপদ ঘটে যায়। এর আগে গোটা বিশ্বে 'ব্লু হোয়েল' গেমের প্রভাবে একের পর এক এরকম ঘটনা ঘটতে দেখা গিয়েছে। সপ্তাহ খানের আগেই এবং পাকিস্তানের এক কিশোর পিইউবিজি গেমের আসক্তি থেকে গুলি করে হত্যা করেছিল তার মা বোন এবং দাদাকে। এই বিপজ্জনক প্রবণতা কীভাবে রোধ করা যায়, তাই নিয়ে আরও বেশি আলোচনা ও পদক্ষেপ হওয়া উচিত বলে মনে করছেন মনোরোগ বিশেষজ্ঞরা।

Share this article
click me!